শনিবার, ৬ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

বিমর্ষ দুই জায়ান্ট

মেজবাহ্-উল-হক

বিমর্ষ দুই জায়ান্ট

অলিম্পিক ফুটবল ইভেন্টের শুরুতেই হোঁচট খেল দুই জায়ান্ট ব্রাজিল ও আর্জেন্টিনা। উদ্বোধনী ম্যাচে ব্রাজিল ড্র করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অন্যদিকে আর্জেন্টিনা হেরে যায় পর্তুগালের কাছে —এএফপি

এক স্বপ্ন পূরণের আগেই আরেক স্বপ্ন ভঙ্গের বেদনার আঁচও পেল ব্রাজিল! সকালেই ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকের উদ্বোধন হওয়ার কথা। হয়তো হয়েও গেছে। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসরের আয়োজন করার স্বপ্নপূরণ হয়ে গেছে। কিন্তু অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের ২৪ ঘণ্টা আগেই অলিম্পিকের ফুটবলে সোনা জয়ের স্বপ্ন কিছুটা ধূসর হয়ে গেছে ব্রাজিলের!

ফুটবল বিশ্বকাপে পাঁচবারের চ্যাম্পিয়ন দলটি এখনো অলিম্পিকে ফুটবল ইভেন্ট থেকে সোনা জিততে পারেনি। কিন্তু এবার ঘরের মাঠে আসর বলে চোয়ালবদ্ধ হয়ে নেমেছেন ফুটবলাররা। কিন্তু প্রথম ম্যাচেই হোঁচট। নেইমারের দল কিনা জিততে পারেনি দক্ষিণ আফ্রিকার মতো ‘পুচকে’ দলের বিরুদ্ধে। তবে এই ড্র-তে যে পেলের উত্তরসূরিদের স্বপ্নভঙ্গ হয়ে গেছে তা নয়। কিন্তু এ ম্যাচের ফল ২০১৪ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলকে কী ইঙ্গিত করছে না! ওই আসরে সেমিফাইনালেই উঠতে পারেনি ব্রাজিল। নেইমারের ইনজুরির পর জার্মানির কাছে বিধ্বস্ত হয়েছিল সাম্বার দেশটি।

সবচেয়ে বড় হতাশার খবর মেসির দেশ আর্জেন্টিনার জন্য। ব্রাজিল তবু ড্র করেছে, কিন্তু আর্জেন্টিনা যে হেরে গেছে ২-০ ব্যবধানে, পর্তুগালের বিরুদ্ধে। তবে এই হারে অলিম্পিক থেকে ছিটকে যাচ্ছে না ঠিকই কিন্তু নকআউট পর্বের টিকিট পেতে হলে অনেক কাঠখড় পোড়াতে হবে আর্জেন্টিনাকে। তবে টানা চার চারটি ফুটবলের বড় টুর্নামেন্টের ফাইনালে উঠেও শিরোপা জিততে না পারা আর্জেন্টিনা অলিম্পিকের সোনা জয়ের জন্য যে দৃঢ়প্রত্যয় নিয়ে ব্রাজিলে গিয়েছে, সেই আত্মবিশ্বাসে একটা বড় চোট পেল আর্জেন্টিনা।

দুই জায়ান্টের হতাশার দিনে কিন্তু বাজিমাত করে দিয়েছে এশিয়ার ফুটবল পরাশক্তি দক্ষিণ কোরিয়া। অশেনিয়া অঞ্চলের দেশ ফিজিকে উড়িয়ে দিয়েছে ৮-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে। পরের দুই ম্যাচে মেক্সিকো কিংবা জার্মানির বিরুদ্ধে জিতলেই নিশ্চিত হয়ে যাবে কোয়ার্টার ফাইনাল। তবে এশিয়ার আরেক ফুটবল জায়ান্ট জাপান সমানতালে লড়াই করেও নাইজেরিয়ার কাছে হেরে গেছে ৫-৪ গোলে। এ ছাড়া হন্ডুরাস ৩-১ গোলে হারিয়েছে আলজেরিয়াকে। বাকি সব ম্যাচ ড্র হয়েছে। ইরাক আটকে দিয়েছে ডেনমার্ককে। ব্রাজিল ও আর্জেন্টিনার মতো দিনটি হতাশার ছিল আরেক লাতিন দল কলম্বিয়ার জন্য। তারা মাত্র ১৭ মিনিটে এগিয়ে যাওয়ার পরও জিততে পারেননি সুইডেনের বিরুদ্ধে। শেষ পর্যন্ত ড্র করেছে ২-২ গোলে। মেক্সিকো বনাম জার্মানি ম্যাচটিও ২-২ গোলে সমতায় শেষ হয়েছে।

অলিম্পিকে সোনা জয়ের কথা চিন্তা করেই ব্রাজিল তাদের দলের সেরা তারকা নেইমারকে শতবর্ষী কোপা আমেরিকায় খেলায়নি। কিন্তু তারপরও তো জয় দিয়ে অলিম্পিকের যাত্রাটা শুরু করতে পারেনি দলটি। দক্ষিণ আফ্রিকার জালে একবারের জন্যও বল জড়াতে পারেনি নেইমাররা। তাই রাজধানী ব্রাসিলিয়ার গ্যারিঞ্চা জাতীয় স্টেডিয়ামের ৭০ হাজার দর্শককে মুখ ভার করেই হয়তো মাঠ ছাড়তে হয়েছে। তবে গ্রুপের অন্য ম্যাচটিও ড্র হওয়ায় ভালোই হয়েছে ব্রাজিলের জন্য। তারা ড্র করেও গ্রুপের শীর্ষে। পরের দুই ম্যাচের তাদের প্রতিপক্ষ ইরাক ও ডেনমার্ক। নকআউট পর্বে ওঠাই তো আর বড় কথা নয়। চ্যাম্পিয়ন হতে না পারলে কোনো লাভ নেই। তাই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জিততে না পারায় হতাশ ব্রাজিলিয়ানরা।

আর্জেন্টিনার পরের দুই ম্যাচের প্রতিপক্ষ আলজেরিয়া ও হন্ডুরাস। দুই ম্যাচই ‘ডু অর ডাই’। তবে পর্তুগালের বিরুদ্ধে ম্যাচ যেন আর্জেন্টাইনদের মন ভেঙে দিয়েছে। আলবেসিস্তোদের কাছে এটা রীতিমতো অপ্রত্যাশিত। কিন্তু এটাও তো মনে রাখতে হবে, এই পর্তুগাল বর্তমান ইউরো চ্যাম্পিয়ন। হয়তো দলে রোনালদো, নানি কিংবা পেপের মতো সিনিয়ররা নেই, কিন্তু ছোটরাও কম কিসে! ম্যাচের প্রথমার্ধে গোল পায়নি কোনো দলই। ৬৬ মিনিটে প্যাসিয়েনসিয়ার গোলে এগিয়ে যায় পর্তুগাল। ৮৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন পিতে। শেষ পর্যন্ত ম্যাচে ফেরার আর কোনো সুযোগ পায়নি আর্জেন্টিনা।

ফুটবলে দুই জায়ান্টের হতাশাজনক শুরু দিয়েই মাঠে গড়িয়েছে অলিম্পিক। অথচ আসর শুরুর আগে দুই লাতিন দলকেই ফেবারিট ভাবা হচ্ছিল। কিন্তু আসর শুরুর পর চিত্র অনেকটাই বদলে গেছে। যদিও এখনো কিছু বলার উপায় নেই। কেন না খুঁড়িয়ে খুঁড়িয়েও যে শিরোপা জেতা যায় তার বড় উদাহরণ তো পর্তুগাল। গত ইউরো কাপে প্রথম ম্যাচে হেরে যাওয়ার পরও তারা শিরোপা জিতেছে। তাই প্রথম ম্যাচে হোঁচট খেলেও দুই জায়ান্ট আর্জেন্টিনা ও ব্রাজিল যে ঘুরে দাঁড়াবে না, তা তো হলফ করে বলা যায় না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর