রবিবার, ১৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

বাংলাদেশে আসতে উদগ্রীব ইংল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের মতো ইংল্যান্ডও দ্বি-পক্ষীয় সিরিজটি খেলার জন্য উন্মুখ হয়ে আছে। তবে বাংলাদেশে আসার ব্যাপারে তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বোর্ডের নিরাপত্তা পরিদর্শকদের প্রতিবেদন দেওয়ার পর। নিরাপত্তা পরিদর্শকরা সবুজ সংকেত দিলে কোনো ক্রিকেটারের আসতে আপত্তি নেই বলে জানিয়েছেন ইল্যান্ডের সহকারী কোচ পল ফারব্রেস।

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর অক্টোবরে ইংল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের পূর্ণাঙ্গ সিরিজটি ঘিরে তৈরি হয়েছে অনিশ্চয়তা। তবে ইংলিশদের দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছে তাদের দেশের মিডিয়াগুলো। বাংলাদেশে জঙ্গি হামলা নিয়ে তারা নেতিবাচকভাবে প্রতিবেদন করছে। বাংলাদেশ যেন জঙ্গিদের আস্তানা— নানাভাবে তারা বাংলাদেশকে নেতিবাচকভাবে তুলে ধরছে। আবার অনেক ক্রিকেটার নাকি বাংলাদেশে আসতে চাচ্ছেন না এমন সংবাদও পরিবেশন করা হয়েছে। তবে ফারব্রেস এসব খবরকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন।

ইংলিশ সহকারী কোচের দাবি, নিরাপত্তা পরিদর্শক দল যদি মনে করেন বাংলাদেশ সফরে কোনো বাধা নেই তাহলে তারা চলে আসবেন। তা ছাড়া ফারব্রেস আরও জানিয়েছেন, কোনো ক্রিকেটারও বাংলাদেশে আসতে আপত্তি করেছেন এমন কথা তিনি শোনেন। সবাই বরং আসার জন্য প্রস্তুতিই নিচ্ছেন। জঙ্গি হামলা এখনো সারা বিশ্বেই হচ্ছে। তাই এ নিয়ে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আগাম কিছু বলতে চায় না।

বাংলাদেশের পর ভারতে যাওয়ার কথা ইংল্যান্ড ক্রিকেট দলের। সে কারণেই ইসিবির নিরাপত্তা পরিদর্শক দলটি এক সঙ্গে বাংলাদেশ-ভারত দুই দেশই পরিদর্শন করবেন। বর্তমানে দলটি ভারতে রয়েছে। কয়েক দিনের মধ্যে বাংলাদেশেও আসবে।

জঙ্গি হামলা নিয়ে সবচেয়ে তিক্ত অভিজ্ঞতা রয়েছে পল ফারব্রেসের। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের ক্রিকেটারদের বহনকারী যে বাসটি লক্ষ্য করে জঙ্গিরা বোমা হামলা চালিয়েছিল সেই বাসে ফারব্রেসও ছিলেন। তারপরেও জঙ্গি হামলার অজুহাত দেখিয়ে কোনো সফর বাতিল করার পক্ষে নন তিনি। তবে পাশাপাশি দলের ক্রিকেটার ও কোচিং স্টাফদের সর্বোচ্চ নিরাপত্তার বিষয়টিও তার মাথায় আছে। ফারব্রেস বলেন, ‘সফর বাতিল করা হবে অনেক বড় একটা সিদ্ধান্ত। কোনো দল যে পাকিস্তানে যাচ্ছে না, এটাও কিন্তু ভয়াবহ লজ্জার। লাহোরের সেই বাসে আমিও ছিলাম। ভাগ্যক্রমে বেঁচে গেছি। তাই আমার কাছে খেলোয়াড় ও স্টাফদের নিরাপত্তার বিষয়টি সবার আগে। তবে এটাও ঠিক যে, আমরা যেমন খেলতে আগ্রহী তেমনি বাংলাদেশও উন্মুখ হয়ে তাকিয়ে আছে আমরা যেন যাই।’

সর্বশেষ খবর