বুধবার, ১৭ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

ইংলিশ পর্যবেক্ষক দল আসছে আজ

ক্রীড়া প্রতিবেদক

ইংলিশ পর্যবেক্ষক দল আসছে আজ

ইংল্যান্ডের তিন সদস্যের নিরাপত্তা পর্যবেক্ষক দল আজ চার দিনের সফরে ঢাকায় আসছে। এ পর্যবেক্ষক দলের প্রতিবেদনের ওপরই নির্ভর করছে ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরে আসা না আসার বিষয়টি। পর্যবেক্ষক দলটি আজ দুপুরে ঢাকায় এসে পৌঁছাবে। গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আগামীকাল (আজ) ঢাকায় আসছে ইংল্যান্ডের নিরাপত্তা পর্যবেক্ষক দল। তারা ভেন্যু পরিদর্শন করবেন। ব্রিটিশ ও অস্ট্রেলিয়ান হাইকমিশনের সঙ্গে তারা মিটিং করবেন। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বসবেন, ডিএমপি কমিশনারের সঙ্গেও মিটিং করতে পারেন। আমাদের সঙ্গেও বসতে পারেন। চট্টগ্রামেও তারা ভেন্যু পরিদর্শন করতে যাবেন।’

নিরাপত্তা পর্যবেক্ষক দলটি ভারত থেকে বাংলাদেশে আসবে। তারা ২০ আগস্ট পর্যন্ত এখানে অবস্থান করবেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন এই নিরাপত্তা পর্যবেক্ষক দলকে ‘নিরাপত্তা পর্যবেক্ষক দল’ বলতে নারাজ। তার ভাষায়, এটা হচ্ছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রতিনিধি দল। বাংলাদেশ প্রতিদিনকে নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘এটা কিন্তু নিরাপত্তা পর্যবেক্ষক দল নয়। এটা হচ্ছে ইসিবির প্রতিনিধি দল। এখানে ক্রিকেট অপারেশন্সের এক ব্যক্তি, একজন প্রধান নিরাপত্তা কর্মকর্তা, আর একজন প্লেয়ার-সিকিউরিটি কর্মকর্তা আসবেন। প্রতিটি ট্যুরের আগেই এমন নিরাপত্তা পর্যবেক্ষণ হয়। পর্যবেক্ষকরা ভারত থেকে বাংলাদেশে আসবেন। তারা ২০ আগস্ট পর্যন্ত বাংলাদেশে থাকবেন।’ তিনি বলেন, ‘প্রথমত তারা এখানে নিরাপত্তা ব্যবস্থাপনা দেখবেন। দ্বিতীয়ত, লজিস্টিক বিষয়গুলো দেখবেন। তৃতীয়ত, মাঠ প্রস্তুত কিনা সে বিষয়টি দেখবেন। প্র্যাকটিস ভেন্যু ঠিক আছে কিনা। হোটেল ঠিক আছে কিনা এসব দেখবেন। তারা পর্যবেক্ষণ করে ইসিবিকে একটা রিপোর্ট দেবেন। এরপর প্রতিবেদন দেখে সিদ্ধান্ত নেবে ইসিবি।’ নিরাপত্তা পর্যবেক্ষক দলে থাকছেন ইসিবির নিরাপত্তা উপদেষ্টা রেগ ডিকাসন, প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী ডেভিড লিথারডেল এবং ইসিবির ক্রিকেট অপারেশন্সের পরিচালক জন কার।

সবকিছুই ঠিক ছিল, কিন্তু গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর পরিস্থিতি পাল্টে গেছে। যদিও বিসিবি মনে করছে, ওই হামলা ইংল্যান্ডের বাংলাদেশ সফরে কোনো প্রভাব ফেলবে না। তবে দলটি ইংল্যান্ড বলেই হয়তো আশার আলোটা জ্বলছে। নিরাপত্তার অজুহাত দেখিয়ে গত বছর বাংলাদেশ সফর স্থগিত করেছিল অস্ট্রেলিয়া। তারপর গত জানুয়ারিতে বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও নাম প্রত্যাহার করে নিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু ইংল্যান্ড ক্রিকেট দলই ঠিকই বাংলাদেশে এসেছিল। তাই এবারও আশার আলো দেখছেন বাংলাদেশের ক্রিকেটামোদীরা।

ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশে আসার কথা ৩০ সেপ্টেম্বর। টাইগারদের সঙ্গে তারা তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলবে।

সর্বশেষ খবর