রবিবার, ২৩ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

সেই সুন্দরম টিভি আম্পায়ার!

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে

সেই সুন্দরম টিভি আম্পায়ার!

সুন্দরম রবি

রিভিউয়ের সিদ্ধান্ত নিষ্পত্তি হয় টিভি আম্পায়ারের মাধ্যমে! কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের এই টেস্টে টিভি আম্পায়ার কে জানেন তো?

সুন্দরম রবি! ভারতের আম্পায়ার সুন্দরম রবি।

সেই সুন্দরম রবি, যিনি টি-২০ বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচে পেসার তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানির বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ বলে অভিযোগ করেছিলেন (সঙ্গে ছিলেন অস্ট্রেলিয়ার আম্পায়ার রড টাকারও)। তারপর তাসকিন ও আরাফাতকে সাময়িক বরখাস্ত করা হয়।

আরাফাতের সমস্যা ছিল তার ল্যান্ডিংয়ে। কিন্তু তাসকিনের খুব সামান্য যে সমস্যা ছিল সেটি হচ্ছে, বাউন্স দেওয়ার সময় তার কনুই ১৫ ডিগ্রির কিছুটা বেশি বেঁকে যেত! মজার বিষয় হচ্ছে, যে ম্যাচে তাসকিনের বোলিংয়ের ব্যাপারে সুন্দরম অভিযোগ করেছিলেন, সে ম্যাচে কোনো বাউন্সই দেননি তাসকিন!

ক্রিকেট বিশ্লেষকদের ধারণা, বাংলাদেশ দলকে টি-২০ বিশ্বকাপে মানসিকভাবে আঘাত করতেই পরিকল্পনা করে কাজটি করা হয়েছিল। পরিকল্পনা সফলও হয়েছিল। তাসকিন-সানিকে হারিয়ে বিশ্বকাপে মানসিকভাবেই ভেঙে পড়েছিল বাংলাদেশ।

তারপর থেকেই আম্পায়ার সুন্দরম রবিকে নিয়ে ছিল ভয়! কেননা বাংলাদেশের বিরুদ্ধে সিদ্ধান্ত দিতে তিনি কার্পণ্য করেন না। সেই সুন্দরম রবি হচ্ছেন বাংলাদেশ-ইংল্যান্ড টেস্টের টিভি আম্পায়ার। যার কাছ থেকেই এসেছে রিভিউয়ের সব সিদ্ধান্ত।

এমন একজন আম্পায়ার যখন ‘টিভি আম্পায়ার’ হিসেবে দায়িত্ব পালন করেন সে ম্যাচে ফিটটি-ফিটটি সিদ্ধান্তগুলো যে বাংলাদেশের পক্ষে যাবে না তা অজানা নয়!

গতকাল সাব্বির রহমানের আউটটির কথা চিন্তা করুন। সাকিব আল হাসান চরম বোকামি করে তৃতীয় দিনের দ্বিতীয় বলেই ইংল্যান্ডকে উইকেট উপহার দিয়ে ম্যাচটা কঠিন করে ফেলেন। সাকিবের আউটের পর বাংলাদেশের লিড নেওয়ার স্বপ্নটা ধূসর হয়ে যায়। তারপরও সাব্বির রহমান ছিল বলে একটা ক্ষীণ আশাও ছিল।

অভিষেক ম্যাচ হলে কি হবে, সাব্বির হচ্ছেন ওয়ানডে ও টি-২০র পরীক্ষিত ব্যাটসম্যান। বাংলাদেশের ইনিংসের শেষ ভরসাও ছিলেন। দারুণ ব্যাটিংও করছিলেন। ১৯ রান করার পরও বেন স্টোকসের বলে স্লিপে ক্যাচ তুলে দিলেন। অ্যালিস্টার কুক বল তালুবন্দী করলেন। তবে ক্যাচটি নিয়ে সন্দেহ থাকায় সিদ্ধান্তের জন্য টিভি আম্পায়ারের শরণাপন্ন হতে হলো!

টিভি রিপ্লেতে খুব পরিষ্কার দেখা যাচ্ছে, কুক বল তালুবন্দী করার আগেই তা মাটিতে লেগে যায়। বার বার একই দৃশ্য দেখা যাচ্ছিল। এমন সিদ্ধান্ত সাধারণত ‘বেনিফিট অব ডাউট’ হিসেবে ব্যাটসম্যানের পক্ষেই যায়। কিন্তু সুন্দরম রবি আউটের সিদ্ধান্ত দিয়ে দিলেন।

মেহেদী হাসান মিরাজের আউট নিয়েও কিছুটা সংশয় ছিল। মাঠের আম্পায়ারের লেগ বিফোরের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে নবাগত মিরাজ রিভিউয়ের আবেদন করেন। কিন্তু রিভিউয়ে দেখা যায়, বল লেগ স্ট্যাম্পের বাইরের দিকে মুভ করার সময় একটুখানি স্পর্শ করে উইকেটে। কিন্তু তারপরও আউট।

শেষ পর্যন্ত ২৪৮ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১০টি রিভিউ নেওয়ার ঘটনা ঘটেছিল। যা ছিল রিভিউ নেওয়ার নতুন এক রেকর্ড। আর রিভিউ মানেই তো টিভি আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত। রিভিউয়ের বেশির ভাগ সিদ্ধান্তই কিন্তু গেছে ইংল্যান্ডের পক্ষে।

সর্বশেষ খবর