শিরোনাম
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

‘প্রমাণের কিছু নেই’

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে

‘প্রমাণের কিছু নেই’

নাসির হোসেন

নাসির হোসেন। একজন অলরাউন্ডার হিসেবে বাংলাদেশ জাতীয় দলে স্বীকৃত। বহু পরীক্ষায় সহজেই উতরে গেছেন তিনি। তারপরও মাঝে মধ্যেই তাকে অবসর যাপন করতে হয়। কখনো ইনজুরিতে। কখনো বা নির্বাচকদের শুভ দৃষ্টির অভাবে। তবে নাসির হোসেন তার কাজটা ঠিক ঠিক করে যাচ্ছেন। এই যেমন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে সুযোগ পেয়ে একটা ম্যাচ দারুণ খেলেছিলেন। বিপিএলেও খেলে চলেছেন নিজের মতো করেই। ঢাকা ডায়নামাইটসের জার্সিতে খেলছেন তিনি। গত দুই ম্যাচে সুযোগ পেয়েই জ্বলে উঠেছে তার ব্যাট। ৩৮ ও ৪৩ রানের দুটি ঝলমলে ইনিংস ছাড়াও দুই ম্যাচেই নিয়েছেন একটি করে উইকেট। এতকিছুর পরও নিউজিল্যান্ড সিরিজের জন্য ঘোষিত ২২ সদস্যের দলে নেই তিনি। বিপিএলের দুরন্ত ফর্ম কী নিজেকে প্রমাণ করার চেষ্টা!

নাসির মৃদু হেসে বললেন, ‘প্রতিটা ম্যাচই আসলে গুরুত্বপূর্ণ। নিজেকে প্রমাণ করার কিছু নেই। আমি তো আর বাচ্চা নই যে নিজেকে প্রমাণ করতে হবে! আমার কাজ হচ্ছে রান করা ম্যাচ জেতানো।’ পাঁচ বছরের সংক্ষিপ্ত ক্রিকেট ক্যারিয়ারে নাসির হোসেন জাতীয় দলের জার্সিতে খেলেছেন ১৭টি টেস্ট আর ৫৮টি ওয়ানডে।  ১টি করে সেঞ্চুরি ছাড়াও ৬টি করে হাফ সেঞ্চুরি রয়েছে টেস্ট এবং ওয়ানডেতে। গড় রানও বেশ ভালোই (টেস্ট ৩৭.৩৪; ওয়ানডে ৩২.৩৫)। তাছাড়া বল হাতেও মাঝে মধ্যেই জ্বলে উঠেছেন তিনি। প্রতিপক্ষের রানের গতি থামাতে প্রায়ই তার ডাক পড়ে। তবে জাতীয় দলে তার নিয়মিত স্থান পাওয়াটাই এখন কঠিন হয়ে উঠেছে। নাসির গত দুই ম্যাচে পজিশন বদলে তিন নম্বরে ব্যাটিং করেছেন। ফলাফল হয়েছে দারুণ। দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। নাসির অবশ্য স্থানগত বিষয়টাকে এত গুরুত্ব দিচ্ছেন না। ‘রান পেয়ে নিশ্চয়ই ভালো লাগছে। রান যেখানেই করেন না কেন, ভালো লাগবেই। এগার নম্বরে করলেও ভালো লাগে। গত দুই ম্যাচে আমি তিন নম্বরে ব্যাটিং করেছি। রানও পেয়েছি। এই পজিশনটাই আমার জন্য ঠিক আছে।’

গতকাল ব্যক্তিগত পারফরম্যান্স ছাড়াও নাসির হোসেন কথা বললেন বিপিএল নিয়ে। ঢাকা ডায়নামাইটস এরই মধ্যে পয়েন্ট তালিকায় নিজেদের শীর্ষে নিয়ে এসেছে। চট্টগ্রামে এই স্থানটা ধরে রাখাই নাসিরদের প্রধান লক্ষ্য। তিনি বলেন, ‘আমরা এক নম্বরে আছি এটা ঠিক। তবে এই স্থানটা ধরে রাখতে চাই। আমাদের লক্ষ্য হচ্ছে ধারাবাহিকভাবে ভালো খেলে নিজেদেরকে পয়েন্ট তালিকার শীর্ষে ধরে রাখা।’ চিটাগং ভাইকিংসকে চট্টগ্রামের হোম টিম হিসেবেই ধরা হয়। এখানে কি তামিমরা বাড়তি সুবিধা নিয়ে খেলবেন! নাসিরের মতে, হোম টিমের বিষয়টা নিয়ে তারা ভাবছেন না। মূলত বাংলাদেশের সব মাঠই সবার কাছে হোম গ্রাউন্ড। তবে এখানে তামিমরা দর্শকদের সমর্থনটা একটু বেশিই পাবেন। অবশ্য নাসিরদেরও ‘টিম প্ল্যান’ রয়েছে। চট্টগ্রাম থেকেও ভালো কিছু নিয়েই ঢাকায় ফেরার ইচ্ছে আছে ঢাকা ডায়নামাইটসের।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর