শিরোনাম
শনিবার, ১৯ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

এক জিম্বাবুইয়ানের ‘কিউই’ কীর্তি

মেজবাহ্-উল-হক

এক জিম্বাবুইয়ানের ‘কিউই’ কীর্তি

কলিন ডি গ্রান্দোম। জন্ম জিম্বাবুয়ের রাজধানী শহর হারারেতে। হারারেতেই বেড়ে ওঠা। বাবা লরেন্স ছিলেন জিম্বাবুয়ে জাতীয় দলের ক্রিকেটার। কলিন নিজেও জিম্বাবুয়ে দলের হয়ে ২০০৪ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিতে বাংলাদেশে এসেছিলেন। সেই কলিন এখন খেলছেন নিউজিল্যান্ডের হয়ে। গতকাল ক্রাইস্টচার্চে ব্ল্যাক ক্যাপস জার্সিতে তার অভিষেক। আর ক্যারিয়ারের প্রথম ম্যাচেই নিউজিল্যান্ডের টেস্ট ইতিহাসের ৬৫ বছরের এক রেকর্ড ভেঙে দিয়েছেন। কলিন মাত্র ৪১ রানে নিয়েছেন ৬ উইকেট। টেস্টের ইতিহাসে অভিষেকে নিউজিল্যান্ডের কোনো ক্রিকেটারের সেরা বোলিং ফিগার।

ক্রাইস্টচার্চে কলিনের সামনে দাঁড়াতেই পারেনি পাকিস্তানের ব্যাটসম্যানরা। ওপেনার আজহার আলীর উইকেট নিয়ে শুরু করেন। এরপর একে একে বাবর আজম, ইউনুস খান, আসাদ শফিক, সোহেল খান ও রাহাত খানকে আউট করে কিউই ইতিহাসে জায়গা করে নেন এই জিম্বাবুইয়ান। কলিনের দুর্দান্ত বোলিং মাত্র ১৩৩ রানেই গুঁড়িয়ে গেছে পাকিস্তান। সফরকারীদের অলআউট করে দেওয়ার পরও তিন উইকেট হারিয়ে ১০৪ রান করেছে নিউজিল্যান্ড। আরেক অভিষিক্ত ব্যাটসম্যান জিত রাভাল ৫৫ রানে অপরাজিত রয়েছেন। প্রথম দিনের খেলা বৃষ্টির কারণে পণ্ড হলেও দ্বিতীয় দিনে ক্রাইস্টচার্চের সবুজ ঘাসের উইকেটে ১৩ উইকেটের পতন হয়।

উইকেটের সুবিধা আদায় করে নিয়ে অভিষেকেই অনন্য উচ্চতায় পৌঁছে গেছেন কলিন। তবে মজার বিষয় হচ্ছে, ৩০ বছর বয়সী জিম্বাবুইয়ান এই কিউই ক্রিকেটার কিন্তু ব্যাটিং অলরাউন্ডার। দাপুটে ব্যাটিংয়ের জন্যই তিনি নিউজিল্যান্ডের জার্সিতে টেস্ট খেলার অনুমতি পেয়েছেন। অথচ তিনি কিনা বাজিমাত করে দিলেন বল হাতে।

অ্যাকল্যান্ড আইসের হয়ে সর্বশেষ ১৪৭ বলে অপরাজিত ১৪৪ রানের ইনিংসের জন্য কিউই দলের নির্বাচকরা কলিনকে দলে ডেকেছিলেন। ‘বুড়ো’ কলিনকে টেস্ট দলে দেওয়ায় অনেকে সমালোচনাও করেছেন। কিন্তু নির্বাচকরা পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টেই তাকে মাঠে নামিয়ে দেন। আর হঠাৎ সুযোগ পেয়ে নিজেকে শতভাগ উজাড় করে দিয়েছেন কলিন।

সর্বশেষ খবর