শিরোনাম
বুধবার, ২১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

দলে তিন নতুন মুখ

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ

ক্রীড়া প্রতিবেদক

দলে তিন নতুন মুখ

টাইগারদের হয়ে মুস্তাফিজুর রহমান সর্বশেষ খেলেছিলেন ২৬ মার্চ কলকাতায়। টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে নিয়েছিলেন ৫ উইকেট। এরপর কাউন্টি ক্রিকেটে সাসেক্সের পক্ষে কাউন্টি খেলতে নেমে কাঁধে ব্যথা পান। যাতে করে মাঠের বাইরে ছিলেন ৬ মাস। অবশেষে ‘কাটার মাস্টার’ মাঠে ফিরছেন নিউজিল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ দিয়ে। তবে গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটির জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে টিম ম্যানেজমেন্ট, তাতে মুস্তাফিজের সঙ্গে ফিরেছেন পেসার রুবেল হোসেন। নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ, লেগ স্পিনার তানভীর হায়দার ও পেসার শুভাশীষ রায়। বাদ পড়েছেন সর্বশেষ ইংল্যান্ড সিরিজে খেলা চার ক্রিকেটার আল আমিন, নাসির হোসেন, তাইজুল ইসলাম ও শফিউল ইসলাম সুহাস। অবশ্য তাইজুল এখন দলের সঙ্গেই নিউজিল্যান্ডে অবস্থান করছেন।

 

 

২৬ ডিসেম্বর বক্সিং ডেতে ক্রাইস্টচার্চে যদি খেলতে নামেন মুস্তাফিজ, তাহলে সাড়ে ১৩ মাস পর ওয়ানডে খেলবেন। ২০১১ সালের ১১ নভেম্বর মুস্তাফিজ সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে। ওই ম্যাচে ৩৪ রানে নিয়েছিলেন ৫ উইকেট। কাটার মাস্টার ফেরায় নিঃসন্দেহে নিউজিল্যান্ডের কন্ডিশনে বাংলাদেশের পেস অ্যাটাক বাড়তি সুবিধা পাবে। বিস্মিত করেছে লেগ স্পিনার তানভীরের অন্তর্ভুক্তি। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত ভালো খেলা এই লেগ স্পিনারকে কোচ চন্ডিকা হাতুরাসিংহে পছন্দ করেই নিয়েছেন নিউজিল্যান্ডে। তানভীরকে নেওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘স্পিনার হিসেবে গত কয়েক বছর ভালো বোলিং করছেন তানভীর।’ নিউজিল্যান্ডে তানভীরের টার্ন কাজে লাগবে বলেই বিশ্বাস টিম ম্যানেজমেন্টের। শুভাশীষ রায়কে নেওয়া হয়েছে সুইং ও নিয়ন্ত্রিত বোলিংয়ের জন্য। যদিও ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ছিলেন ডান হাতি ফাস্ট বোলার। কিন্তু খেলার সুযোগ পাননি। তাকে নেওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাচক বলেন, ‘শুভাশীষের বাউন্স ও গতি নিউজিল্যান্ডের উইকেটে কাজে লাগবে বলেই বিশ্বাস।’ জাতীয় দলের পক্ষে খেলার অভিজ্ঞতা  রয়েছে মেহেদী হাসান মিরাজের। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ২ টেস্টে ১৯ উইকেট নিয়ে বিস্ময়ের জন্ম দেওয়া মিরাজ এই প্রথম ওয়ানডে দলে সুযোগ পেলেন। এই অফ স্পিনার অবশ্য অনূর্ধ্ব-১৯ দলের হয়ে বেশ অনেক ওয়ানডে খেলে নিজেকে পরিণত করেছেন। মিরাজকে অন্তর্ভুক্তিতে সন্তোষ প্রকাশ করেন নান্নু, ‘মিরাজ হয়তো ওয়ানডে খেলেননি। কিন্তু ওয়ানডে ক্রিকেটে সে খুবই ভালো অলরাউন্ডার হবেন। আমাদের বিশ্বাস তিন ফরম্যাটেই সে বাংলাদেশকে সার্ভিস দিবেন।’ আগামীকাল কোভহাম ওভালে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ। ২৬ ডিসেম্বর প্রথম ওয়ানডে ম্যাচ ক্রাইস্টচার্চে। ২৯ ও ৩১ ডিসেম্বর দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে নেলসনে।

স্কোয়াড (প্রস্তুতি ম্যাচ ও প্রথম ওয়ানডে)

মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মন, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, শুভাশীষ রায় ও তানভীর হায়দার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর