বুধবার, ২১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বাংলাদেশের যুবাদের ফাইনালে ওঠার লড়াই

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেট

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের যুবাদের ফাইনালে ওঠার লড়াই

ফাইনাল খেলার অপেক্ষায় বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দল —ফাইল ফটো

জিতলেই একটা নতুন অধ্যায়ে পৌঁছে যাবে বাংলাদেশ। প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে খেলার টিকিট পেয়ে যাবেন যুব টাইগাররা। প্রতিপক্ষ স্বাগতিক শ্রীলঙ্কা।

বাংলাদেশ সেমিফাইনালে উঠেছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে। তবে শেষ ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে পরাজয় কিছুটা টেনশনে রাখতে পারে। আবার এই পরাজয় থেকে শিক্ষা নিয়ে আজ অনেক ভালো খেলতেও পারেন টাইগাররা। তাই লঙ্কানদের বাড়তি সমীহ দেখানোর কোনো কিছু নেই। তবে বাংলাদেশের ভাবনার জায়গা হচ্ছে, ব্যাটিং লাইনআপ। বোলিং লাইনআপ তিন ম্যাচেই দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে। কিন্তু ব্যাটিংয়ে হঠাৎ ধস নামার এক শঙ্কা থেকেই যাচ্ছে। গ্রুপ পর্বে বাংলাদেশ দুটি জয়ই পেয়েছে বোলারদের দাপটে। তবে আজ যদি বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানরাও জ্বলে উঠেন তাহলে স্বাগতিকদের হারিয়ে ফাইনালে উঠা খুব কঠিন হওয়ার কথা নয়।

যুব এশিয়ার কাপের এটি তৃতীয় আসর। আগের দুই আসরেই ফাইনালের টিকিট সীমাবদ্ধ ছিল ভারত পাকিস্তানের মধ্যে। প্রথম আসরে ভারত ও পাকিস্তানের ম্যাচটি ২৮২ রানে টাই হওয়ায় এশিয়ান ক্রিকেট কাউন্সিল উভয় দলকেই যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করে। দ্বিতীয় আসরে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত। কিন্তু এবার গ্রুপ পর্বে পাকিস্তান যে ‘বি’ গ্রুপে ছিল সেই গ্রুপ থেকেই চ্যাম্পিয়ন হয়ে সেমির টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশ। নেট রানরেটে পিছিয়ে থাকায় গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে পাকিস্তানকে। যদিও শেষ ম্যাচে একটুখানির ভুলের কারণে পাকিস্তানের কাছে হেরেছিল বাংলাদেশ। তবে আজকের ম্যাচে ভুল শুধরে নতুন করে শুরুর অপেক্ষায় যুব টাইগাররা।

শ্রীলঙ্কা স্বাগতিক দল হলেও তারা সেমিফাইনালের টিকিট পেয়েছে ভাগ্যের ছোঁয়ায়। মালয়েশিয়ার বিরুদ্ধে গ্রুপে সহজে জিতে গেলেই নেপালের বিরুদ্ধে যেন হারতে হারতে জিতে গেছে। ওই ম্যাচে তারা জয় পেয়েছে মাত্র ১ রানে। আর ভারতের বিরুদ্ধে ম্যাচে তো পাত্তাই পায়নি। তাই আজকের ম্যাচে বাংলাদেশই এগিয়ে থেকে মাঠে নামবে। তবে বাংলাদেশকে হারতে পারলেও শ্রীলঙ্কার প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। তাই যুব টাইগারদের বিরুদ্ধে ‘ভয়ঙ্কর’ লড়াইয়ের প্রস্তুতি নিয়েই আজ মাঠে নামবে স্বাগতিকরা।

সর্বশেষ খবর