সোমবার, ২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মিশন এবার টি-২০ সিরিজ

ক্রীড়া প্রতিবেদক

মিশন এবার টি-২০ সিরিজ

ওয়ানডে সিরিজ শেষ। এখন মিশন শুরু টি-২০ সিরিজের। তামিম, সাকিব, সৌম্যরা নেলসন ছেড়ে এখন নেপিয়ারে —বিসিবি

‘ভূমিকম্পের শহর’ ক্রাইস্টচার্চের পর ‘দক্ষিণের দুয়ার’ নেলসন- দুটো শহরেই পা রাখেন মাশরাফিরা। ভালোর চেয়ে কষ্টের প্রাপ্তি নিয়েই আবার শহর দুটো ছেড়েছেন টাইগার ক্রিকেটাররা। শহর দুটিতে ২৬, ২৯ ও ৩১ ডিসেম্বর খেলেছিল তিন তিনটি ওয়ানডে। সবগুলোতেই হারের তিক্ত স্বাদ নিয়েছে মাশরাফি বাহিনী। শহর দুটোয় কোনো সুখস্মৃতি নেই। যা আছে, সেটা শুধুই দুঃসহ স্মৃতি। দুঃস্বপ্নের ওয়ানডে সিরিজকে পেছনে ফেলে মাশরাফিবাহিনী এখন নেপিয়ারে। আগামীকাল ম্যাকলিন পার্কে শুরু হচ্ছে মাশরাফিদের মিশন টি-২০ সিরিজ। প্রথমটি নেপিয়ারে এবং দ্বিতীয় ও তৃতীয় টি-২০ ম্যাচ মাউন্ট মানগুনাইয়ে ৬ ও ৮ জানুয়ারি।

ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়নি মাশরাফিদের। কিন্তু পয়েন্টে ব্যবধান কমে এসেছে আট নম্বরে থাকা পাকিস্তানের সঙ্গে। বাংলাদেশের ৯১ পয়েন্টের বিপরীতে পাকিস্তানের পয়েন্ট ৮৯। অথচ ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে নামার আগে জয়ের স্বপ্ন দেখেছিল টাইগাররা। কিন্তু ভিন্ন কন্ডিশনের নিউজিল্যান্ড যে অধরাই রয়ে যাবে, সেটা ভাবেননি মাশরাফিরা। ৭৭ ও ৬৭ রান এবং ৮ উইকেটের বড় ব্যবধানের হারে বিষয়টি পরিষ্কার হলো আবার।

ওয়ানডে সিরিজ শেষ। মাশরাফিদের নতুন মিশন টি-২০ সিরিজ। টেস্ট কিংবা ওয়ানডের তুলনায় টি-২০তে প্রতিপক্ষ হিসেবে নিউজিল্যান্ড আরও ভয়ঙ্কর। যদিও পরস্পর পরস্পরের বিপক্ষে ম্যাচ খেলেছে মাত্র চারটি। তাতে লড়াইয়ের ছিটেফোঁটা ছিল না। মার্চে দুই দল শেষ টি-২০ ম্যাচটি খেলেছিল কলকাতার ইডেন গার্ডেনে। মুস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে নিউজিল্যান্ডকে বেঁধে রেখেছিল ১৪৫ রানে। ৪ ওভারের স্পেলে মুস্তাফিজ ৫ উইকেট নিয়েছিলেন মাত্র ২২ রানের খরচে। ১৪৬ রানের টার্গেটে টাইগাররা ১৫.৪ ওভারে গুটিয়ে গিয়েছিল মাত্র ৭০ রানে। নিউজিল্যান্ডের মাটিতে এর আগে একটি মাত্র টি-২০ ম্যাচ খেলেছিল বাংলাদেশ। ২০১০ সালের ৩ ফেব্রুয়ারির ওই ম্যাচের ফল ছিল আরও হতাশার। ড্যানিয়েল ভেট্টরির ঘূর্ণিতে ১৭.৩ ওভারে ৭৮ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। ব্রেন্ডন ম্যাককুলামের বিধ্বংসী ব্যাটিংয়ে ১০ উইকেটের বড় জয় তুলে নিয়েছিল স্বাগতিকরা ১১.৪ ওভার হাতে রেখে। সুতরাং নিউজিল্যান্ডের কন্ডিশনে আগামীকাল যে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু হবে, সেখানে স্বাগতিকরা প্রতিপক্ষ হিসেবে যে কোনো দলের চেয়ে পরাক্রমশালী।  

ওয়ানডে সিরিজের হারের কোনো ব্যাখ্যা দেয়নি টিম ম্যানেজমেন্ট। কাল নেপিয়ার পৌঁছেই প্রশান্ত সাগরের তীরঘেঁষা হোটেলে শিষ্যদের নিয়ে মিটিং করেছেন কোচ চন্ডিকা হাতুরাসিংহে। টিম মিটিংয়ে ক্রিকেটাররা ছাড়াও উপস্থিত ছিলেন প্রধান নির্বাচক। সেখানে কি নিয়ে কথা বলেছেন কোচ, সেটা জানা যায়নি। কিন্তু আন্দাজ করা গেছে দলের সিনিয়র ব্যাটসম্যানদের দায়ভার নিয়ে কথা বলেছেন তিনি। প্রথম ওয়ানডেতে হ্যামস্ট্রিংয়ে টান পড়ে মুশফিকুর রহিমের। ভালো ব্যাটিং করছিলেন মুশফিক। সবাইকে হতাশ করেছেন দলের মিডল অর্ডারের ভরসা মাহমুদুল্লাহ রিয়াদ। তিন ওয়ানডেতে মাহমুদুল্লাহর ব্যাট থেকে বেরিয়েছে যথাক্রমে ০, ১ ও ৩ রান। ওপেনার তামিম ইকবাল প্রথম ওয়ানডেতে ৩৮, দ্বিতীয়টিতে ১৬ ও তৃতীয়টিতে ৫৯ রান করেন। দলের অন্যতম ভরসা সাকিব বোলিংয়ে ৫ উইকেট নিলেও ব্যাটিংয়ে ব্যর্থ। প্রথমটিতে ৫৯ রানের ইনিংস খেলে স্বপ্ন দেখানো সাকিবের ব্যাট থেকে পরের দুটি ম্যাচে বেরিয়েছে ৭ ও ১৮ রানের ইনিংস। সাব্বির রহমান ওয়ান ডাউনে খেলেছেন ১৯ ও ৩৮ রানের ইনিংস। সাত নম্বরে করেছিলেন ১৬ রান। মোসাদ্দেক সৈকত প্রথম ওয়ানডেতে ৫০ রানের অপরাজিত ইনিংস খেললেও পরের দুটিতে ৩ ও ১১ রান করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর