শিরোনাম
সোমবার, ২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

চোখ থাকবে হকির দিকে

ঢাকায় ওয়ার্ল্ড হকি লিগ ও এশিয়া কাপ

ক্রীড়া প্রতিবেদক

চোখ থাকবে হকির দিকে

গেল বছরটা হকির ভালোই কেটেছে। দ্বন্দ্ব ভুলে সব দলের অংশগ্রহণে প্রিমিয়ার লিগ অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক টুর্নামেন্টেও পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। এইচআইএফ কাপে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে। এর ফলে এশিয়া কাপে খেলার সুযোগ পেয়েছে। ঢাকায় অনুষ্ঠিত এশিয়ান অনূর্ধ্ব-১৮ আসরে যুবারা চ্যাম্পিয়ন হয়েছে। শক্তিশালী ভারতকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। কিন্তু ট্রফি আর জিততে পারেনি। ফাইনালে দুর্ভাগ্যক্রমে ৪-৫ গোলে ভারতের কাছে হেরেছে। যুবাদের পারফরম্যান্স প্রশংসিত হয়।

এইচআইএফ কাপে বাংলাদেশের শিরোপা নতুন কিছু নয়। কিন্তু এবার প্রশিক্ষণে ব্যতিক্রম আনা হয়। প্রথমবারের মতো ইউরোপে অনুশীলন করে হকি দল। জার্মানি, পোল্যান্ড ও অস্ট্রিয়ায় একাধিক প্রস্তুতি নিয়ে নিজেদের ঠিকমতো ঝালাই করে নিতে পেরেছেন। তাই এইচআইএফ কাপে প্রতিপক্ষদের দাঁড়াতেই দেয়নি রাসেল মাহমুদ জিমিরা।

২০১৭ সালে নতুন বছরে বাংলাদেশকে আরও বড় ধরনের টুর্নামেন্টে মুখোমুখি হতে হবে। মার্চে ঢাকায় অনুষ্ঠিত হবে আটজাতি ওয়ার্ল্ড হকি লিগ। দ্বিতীয় রাউন্ড থেকে তৃতীয় রাউন্ডে উঠলে বিশ্বকাপে খেলার সুযোগ থাকবে বাংলাদেশের। ভালো ফলাফলের লক্ষ্যে কিছুদিনের মধ্যে প্রস্তুতি শুরু করবে। শোনা যাচ্ছে এবার ইউরোপ নয়, আফ্রিকা মহাদেশে খেলোয়াড়রা প্রশিক্ষণ করবেন। সেপ্টেম্বরে ঢাকায় মওলানা ভাসানী স্টেডিয়ামে এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। ফেডারেশন সহ-সভাপতি খাজা রহমত উল্লাহ বলেন, বাংলাদেশ যে এশিয়া কাপে আয়োজক তা নিশ্চিত। ১৯৮৬ সালে ঢাকায় এশিয়া কাপ অনুষ্ঠিত হয়। বিপুল সাড়া পড়েছিল। ৩২ বছর পর আবারও এশিয়া কাপ। আগের মতো হয়তো সাড়া পড়বে না। কিন্তু এত বড় আয়োজনে হকি নতুনভাবে জেগে উঠবে। নিজ দেশে বড় দুই টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশ। নিঃসন্দেহে ক্রীড়াপ্রেমীদের চোখ পড়ে থাকবে হকির দিকেই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর