শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

পরাজয়ের বৃত্ত কি ভাঙবে

মেজবাহ্-উল-হক

পরাজয়ের বৃত্ত কি ভাঙবে

মাউন্ট মানগুনাইয়ে আজ দ্বিতীয় টি-২০ খেলতে নামছে বাংলাদেশ। সিরিজে ফেরার ম্যাচে আগে অনুশীলনে যাচ্ছেন মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন ও মোসাদ্দেক হোসেন সৈকত —বিসিবি

অভিষেকের পর সৌম্য সরকার নাকি তার সামর্থ্যের চেয়েও বেশি ভালো খেলেছেন— কিছুদিন আগে এমন কথা বলেছিলেন মাশরাফি বিন মর্তুজা। পাশাপাশি টাইগার ক্যাপ্টেন এটাও বলেছিলেন— সৌম্যকে ফর্মে ফিরতে সময় দিতে হবে।

নেপিয়ারে প্রথম টি-২০তে সৌম্য ব্যাট হাতে রানের খাতা খেলার আগেই সাজঘরে ফিরেছেন। আর বল হাতে ১৬তম ওভারে দিয়েছেন ১৭ রান। ব্যাটিংয়ে যেমন মহাগুরুত্বপূর্ণ সময়ে আউট হয়ে দলকে বিপর্যয়ের মুখে ঠেলে দিয়েছেন, তেমনি বোলিংয়ে এসে অন্য বোলারদের তৈরি করা জয়ের সম্ভাবনাটুকু নষ্ট করে দিয়েছেন সৌম্য। কিউইদের বিরুদ্ধে প্রথম ওয়ানডে খেলেছেন। এক রানের বেশি করতে পারেননি। তারপর শেষে দুই ম্যাচে টিম ম্যানেজমেন্ট তাকে আর একাদশে রাখার সাহস দেখায়নি। তাই প্রথম টি-২০তে ব্যর্থতার বৃত্তে আটকে যাওয়ার পর দ্বিতীয় টি-২০তে কি সৌম্য আরও সুযোগ পাবেন? এই প্রশ্নের উত্তর কেবল টিম ম্যানেজমেন্টই দিতে পারবে!

আজকের ম্যাচটি টি-২০ সিরিজে বাংলাদেশের জন্য ‘ডু অর ডাই’ ম্যাচ। হারলেই সিরিজ শেষ। কিন্তু নিউজিল্যান্ড সফরে এবার বাংলাদেশ দলটাই যেন হয়ে গেছে ‘সৌম্য সরকার’! এমন হাস্যকরভাবে হারছে, এই দলটিকে দেখে বোঝার উপায় নেই বছর দুয়েক আগে এই কন্ডিশনে খেলেই প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছিল তারা। আত্মবিশ্বাসেও কেমন যেন নড়েবড়ে!

অভিষেকের পর সৌম্যের ব্যাটিংয়ের ভিডিও ক্লিপ দেখলে অবিশ্বাস্য মনে হবে! কী অসাধারণ ব্যাটিং স্টাইল। বাঘা বাঘা বোলারদের কত অনায়াসে মারছেন এক তরুণ তুর্কি! অভিজ্ঞতা বাড়ার সঙ্গে কোথায় ব্যাটের আগুনের তাপ বেড়ে যাবে, উল্টো দিন দিন উত্তাপহীন হয়ে পড়েছে। সৌম্যর বর্তমান ব্যাটিং দেখলে, আগের ব্যাটিংকে স্বপ্নই মনে হবে!

অবশ্য শুধু এক সৌম্যকে দায়ী করে কি লাভ! গোটা বাংলাদেশ দলই তো কেমন যেন ঝিমিয়ে পড়েছে। কন্ডিশনের জু জু তো আর ভয় দেখাচ্ছে না! নিউজিল্যান্ড উইকেট তৈরির ক্ষেত্রে তাদের চিন্তা-ভাবনায় বৈপ্লবিক পরিবর্তন এসেছে। তা না হলে নিউজিল্যান্ডে এমন ধীরগতির উইকেট কি দেখা যায়! উপমহাদেশের উইকেটের মতো ব্লাক ক্যাপসরা স্পোর্টিং উইকেট বানিয়েছে। বাংলাদেশের ক্রিকেটারদের পছন্দের উইকেট। আর এমন উইকেট পেয়েও তো ছন্নছাড়া টাইগাররা।

আজ খেলা হবে মানগুনাইয়ের বে ওভালে। এই মাঠে আগে ব্যাট করা দলের গড় রান ১৪২! সবগুলো জয়ই পেয়েছে পরে ব্যাটিং করা দলটি। তাই এ বিষয়টি মাথায় রেখেই টস জেতার পর সিদ্ধান্ত নেবেন টস জয়ী দলের ক্যাপ্টেন! বে ওভালের উইকেট স্লো এবং বল নিচু হয়ে যায়। তাই দায়িত্বশীলতার পরিচয় দিতে পারলেই আজই পরাজয়ের বৃত্ত ভেঙে সফরের প্রথম জয়টা পেতে পারে বাংলাদেশ। দলের সেরা ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদের কণ্ঠে আত্মবিশ্বাসের সুর, ‘আমরা যদি ছোট ছোট ভুল আর না করি এবং নিজেদের সেরা পারফরম্যান্স দেখাতে পারি আমার ভালো সুযোগ রয়েছে জয়ের। নিউজিল্যান্ডের কণ্ডিশন যদিও আমাদের জন্য কঠিন, তবে আমরা একটু একটু করে ভালো করছি।’

মাহমুদুল্লাহ ওয়ানডে সিরিজে ব্যর্থ হয়েছেন। কিন্তু প্রথম টি-২০তে হাফ সেঞ্চুরি করেছেন। আজকের ম্যাচে আরও ভালো খেলার প্রত্যয়। অন্যরাও হয়তো আগের ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন করে করার প্রতীক্ষায় রয়েছেন।

বাংলাদেশের বোলাররা তাদের কাজটা যথাযথভাবেই পালন করার চেষ্টা করছেন কিন্তু ব্যাটসম্যানরা ধুঁকছেন। এক ম্যাচে টপ অর্ডার ভালো করে তো ব্যর্থ হয় মিডল ও লোয়ার অর্ডার। কোনো ম্যাচে আবার উল্টো ঘটনা ঘটে। সে কারণে সম্ভাবনা তৈরি করেও কাঙ্খিত জয় পাচ্ছে না বাংলাদেশ।

টাইগার ব্যাটসম্যানদের বড় চ্যালেঞ্জ লুক ফাগুর্সন। এই কিউই পেসারের বলের গতি থাকে ১৫০ কিমির আশেপাশে। এত বেশি গতির বল খেলে অভ্যস্ত নয় বাংলাদেশের ব্যাটসম্যানরা। আজ দলের সঙ্গে যোগ হচ্ছেন আরেক পেসার ট্রেন্ট বোল্ট। নিউজিল্যান্ডের সেরা পেসার বিশ্রাম থেকে ফিরেছেন। দুই পেসারই বাংলাদেশের ব্যাটসম্যানদের পরীক্ষায় ফেলতে পারেন। তবে টি-২০তে পাওয়ার প্লের যথাযথ ব্যবহার করতে পারলে বড় স্কোর করা সহজ হয়ে যায়। পাল্টা আক্রমণ করে খেলতে পারলে সেরা সেরা বোলারও নাস্তানাবুত হয়ে যান টি-২০তে।

বাংলাদেশের বোলারদের গলার কাঁটা স্বয়ং কিউই ক্যাপ্টেন কেন উইলিয়ামসন। চাপের মুখে ব্যাটিং করে কিভাবে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিতে হয়, তার চেয়ে আর ভালো কে জানেন! আগের ম্যাচে অপরাজিত ৭৩ রানের ইনিংস খেলে নিউজিল্যান্ডকে নিরাপদে পৌঁছে দিয়েছেন। তাই আজ বোলারদের প্রথম টার্গেট থাকবে— যদ দ্রুত সম্ভব কিউই দলপতিকে আউট করা যায়!

ব্যাটিং, বোলিং, ফিল্ডিং —তিন বিভাগের পারফরম্যান্সেই আসে জয়। টাইগাররা আগের চার ম্যাচে (৩ ওয়ানডে, ১ টি-২০) একসঙ্গে এই তিন বিভাগের সমন্বয় ঘটাতে পারেননি বলেই জয় আসেনি। কিন্তু আজ পরাজয়ের বৃত্ত কি ভাঙবে! হয়তোবা এ প্রতিবেদন দেখার আগে অনেকেই ম্যাচের ফল জেনে গেছেন।

সর্বশেষ খবর