শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

হঠাৎ কেন নেতৃত্ব ছাড়লেন ধোনি

ক্রীড়া ডেস্ক

হঠাৎ কেন নেতৃত্ব ছাড়লেন ধোনি

শচীন টেন্ডুলকার ভারতের সর্বকালের সেরা ক্রিকেটার। এনিয়ে নিশ্চয় কেউ দ্বি-মত পোষণ করবেন না। কিন্তু অধিনায়কের তালিকায় থাকবেন কে? অনেক বিখ্যাত ক্রিকেটারই ভারতকে নেতৃত্ব দিয়েছেন। ১৯৮৩ সালে ওয়েস্ট ইন্ডিজের দাপট ভেঙে কপিল দেবের নেতৃত্বে ভারত বিশ্বকাপ জয় করে। এক বিশ্বকাপ জিতেই কপিল হয়ে যান ভারতীয় ক্রিকেটের সেরা অধিনায়ক। মো. আজহার উদ্দিন বিশ্বকাপে ভারতকে তিনবার নেতৃত্ব দেন। কিন্তু ফাইনালে তুলতে পারেননি। সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে ২০০৩ সালে ভারত ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার কাছে শোচনীয় হার মানে।

মহেন্দ্র সিং ধোনিকে অধিনায়ক করার পর ভারতীয় ক্রিকেট বোর্ডের সমালোচনা করা হয়। অনেক খ্যাতনামা ক্রিকেটার বলেছিলেন এমন ভুল সিদ্ধান্ত ভারতীয় ক্রিকেটে বিপর্যয় ডেকে আনবে। সমালোচকদের মুখে চুনকালি লেপে দেন ধোনি। তারই নেতৃত্বে ভারত টি-২০ প্রথম বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়। এখানেই থেমে থাকেননি মিস্টার কুল বলে খ্যাত এই ক্রিকেটার। ২৮ বছর পর ২০১১ সালে ভারত মূল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়। এশিয়া কাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি ক্রিকেটে এমন কোনো ট্রফি নেই যে ধোনির নেতৃত্বে ভারত জেতেনি। টেস্টে একাধিকবার র‌্যাঙ্কিংয়ে শীর্ষেও নিয়ে যান।

এরপর কি বলার অপেক্ষা রাখে ভারতীয় ক্রিকেটে কে সেরা অধিনায়ক? তার বিকল্প হিসেবে ভারত কাউকে খুঁজেই পাচ্ছিল না। টেন্ডুলকারের মতো ক্রিকেটার বলতে বাধ্য হয়েছেন ধোনির নেতৃত্বে তিনি খেলতে পেরে ধন্য। কয়েক বছর আগেই টেস্ট থেকে নেতৃত্ব ছেড়ে দেন। এ নিয়ে ভারতীয় ক্রিকেটে ততটা হৈচৈ পড়ে যায়নি।

বুধবার হঠাৎ করে ধোনি ঘোষণা দেন তিনি ওয়ানডে ও টি-২০ ক্রিকেটে অধিনায়কত্ব করবেন না। এমন সিদ্ধান্তে ভারত হতবাক হয়ে যায়। আর কয়েক দিন পরই ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ। এরপর টি-২০। দুটোতেই ভারতকে নেতৃত্ব দেওয়ার কথা। এ সময় কী এমন ঘটলো যে ধোনি নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিলেন?

ধোনির খুব কাছের বন্ধু অরুণ পান্ডে বলেছেন ‘এমন সিদ্ধান্ত ধোনি হুট করে নেননি। অনেক চিন্তা-ভাবনা করে নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন।’ পান্ডে যাই বলুক না কেন, এর পেছনে নাকি অভিমানও কাজ করেছে। দলের ভিতরে অনেকে চাচ্ছিলেন না ধোনি আর অধিনায়ক থাকুক। এটা টের পেয়ে ধোনি কোনো দ্বন্দ্ব সৃষ্টি করতে চাননি। নিজ থেকেই অধিনায়কের দায়িত্ব ছেড়ে দিলেন।

সর্বশেষ খবর