সোমবার, ৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

টি-২০তেও হোয়াইটওয়াশ

ক্রীড়া প্রতিবেদক

টি-২০তেও হোয়াইটওয়াশ

শেষ টি-২০ ম্যাচটি জিতেই টেস্টে সিরিজে পা রাখার স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। সাকিব আল হাসান ও তামিম ইকবালরা পা রাখতে চেয়েছিলেন ওয়েলিংটন টেস্টে। কিন্তু চাওয়া আর পাওয়ার দূরত্ব যে যোজন যোজন এবং স্বপ্ন আর বাস্তবতা যে এক নয়, গতকাল মাউন্ট মানগুনাইয়ের বে ওভালে হাড়ে হাড়ে উপলব্ধি করলো বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে জয়ের স্বপ্ন দেখা যে দুঃসাহস টাইগারদের প্রায় একাই বুঝিয়ে দিলেন কোরি অ্যান্ডারসন। অ্যান্ডারসনের বিধ্বংসী ব্যাটিংয়ের ম্যাচে নিউজিল্যান্ড ২৭ রানে হারিয়েছে বাংলাদেশকে। এই হারে ওয়ানডের পর টি-২০ সিরিজেও হোয়াইটওয়াশের তিক্ত স্বাদ নিল বাংলাদেশ। নিউজিল্যান্ড সফরে প্রস্তুতি ম্যাচসহ টানা সাত ম্যাচে হারের তিক্ত স্বাদ নিল টাইগাররা। শেষ টি-২০ ম্যাচ আবার বাংলাদেশ ক্রিকেটের জন্য দুঃসংবাদও বয়ে আনলো। ডান হাতের বৃদ্ধাঙ্গুলীতে চিড় ধরায় চার থেকে ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে ওয়ানডে ও টি০২ অধিনায়ক মাশরাফিকে। একই দিন ক্যাচ ধরতে যেয়ে হালকা ইনজুরিতে পড়েছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। যদিও ১২-১৬ জানুয়ারি ওয়েলিংটন টেস্টে কোনো সমস্যায় পড়তে হবে না বাংলাদেশকে।

এক সময় ওয়ানডে ক্রিকেটের দ্রুততম সেঞ্চুরিয়ান ছিলেন কোরি অ্যান্ডারসন। এই অলরাউন্ডারের আলাদা পরিচিতি পাওয়ার হিটার বলে। জন্ম ক্রাইস্টচার্চে। জন্ম ‘ভূমিকম্পের শহর’ হলেও অ্যান্ডারসনের বাস এখন অকল্যান্ডে। অকল্যান্ডের খুব কাছেই মাউন্ট মানগুনাই। সময় সুযোগ পেলে হাতের তালুর মতো চেনা মাউন্ট মানগুনাইয়ে চলে আসেন অবকাশ যাপনে। এবার আসেন ক্রিকেট খেলতে। দ্বিতীয় টি-২০ ম্যাচে আলো ছড়াতে না পারলেও গতকাল শেষ ম্যাচে ব্যাটহাতে তাণ্ডব ছড়ান। মাশরাফির টস জিতে ফিল্ডিং নেওয়ার সুযোগকে কাজে লাগিয়ে নিউজিল্যান্ড ২০ ওভারে ৪ উইকেটে ১৯৪ রান করে। যদিও শুরুটা দারুণ ছিল বাংলাদেশের। ৬.১ ওভারে ৪১ রানে তুলে নিয়েছিল ৩ উইকেট। সেখান থেকে অধিনায়ক কেন উইলিয়ামসন ও অ্যান্ডরসন চতুর্থ উইকেটে ১২ ওভারে ১২৪ রান যোগ করেন। উইলিয়ামসন ৫৭ বলে ৬০ রান করে সাজঘরে ফিরেন। কিন্তু অ্যান্ডারসন ৯৪ রানে অপরাজিত থেকে জিতে নেন ম্যাচ সেরার পুরস্কার। ৪১ বলের ইনিংসে মেরেছেন আবার ১০ ছক্কা। যা আবার টি-২০ ক্রিকেটে নিউজিল্যান্ডের সর্বোচ্চ ছক্কা হাঁকানো ব্যক্তিগত ইনিংস। আগের রেকর্ড ছিল ব্রেন্ড ম্যাককলামের, ৮টি।

১৯৫ রানের টার্গেট। ফিল্ডিংয়ে আহত হওয়ায় ব্যাট করেননি ইমরুল। তাই তামিমের সঙ্গে ওপেন করেন সৌম্য সরকার। আগের ম্যাচে ৩৯ রানের ইনিংস খেলা গতকালও দারুণ ব্যাটিং করেন। ২৮ বলে ৬ চারে ৪২ রানের ইনিংস খেলে ওয়েলিংটন টেস্টে খেলার অবস্থান তৈরি করেন নেন তিনি। তামিম খেলেন ২৪ রানের ইনিংস। তবে ভালো খেলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। বোলিংয়ে ৪ ওভারে ২২ রান দিয়ে দলের সবচেয়ে মিতব্যয়ী বোলার ছিলেন সাবেক অধিনায়ক। ব্যাটিংয়ে ৪১ রান করেন মাত্র ৩৪ বলে চার চারে। শেষ দিকে মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকতের মতো ব্যাটসম্যানরা রান করতে না পারায় হেরেই মাঠ ছাড়তে হয়েছে টাইগারদের।

নিউজিল্যান্ডের মাটিতে এ নিয়ে টানা চারটি টি-২০ ম্যাচ হারলো বাংলাদেশ। সব মিলিয়ে সাত ম্যাচের সবগুলোতেই।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ১৯৪/৪, ২০ ওভার (উইলিয়ামসন ৬০, নিশাম ১৫, ব্রুস ৫, অ্যান্ডারসন ৯৪*, গ্র্যান্ডহোম ৪*। মাশরাফি ০/৪২, তাসকিন ০/৩৭, রুবেল ৩/৩১, সাকিব ০/২২, মোসাদ্দেক ১/২৭, সৌম্য ০/২১)

বাংলাদেশ : ১৬৭/৬, ২০ ওভার (তামিম ২৪, সৌম্য ৪২, সাব্বির ১৮, সাকিব ৪১, মাহমুদউল্লাহ ১৮, মোসাদ্দেক ১২, নুরুল ৭*, রুবেল ১*। স্যান্তনার ১/৩৭, হুইলার ০/২৯, বোল্ট ২/৪৮, নিশাম ০/১৭, সোধি ২/২২, ডি গ্র্যান্ডহোম ০/৪, উইলিয়ামসন ১/৯)।

ফল: নিউজিল্যান্ড ২৭ রানে জয়ী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর