সোমবার, ৩০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ঠিক সময়ে জ্বলে উঠলেন লিটন

ক্রীড়া প্রতিবেদক

ঠিক সময়ে জ্বলে উঠলেন লিটন

লিটনের ২১৯ রান

লিটন দাসকে বলা হয়েছিল বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ নিওক্লিয়াস। ২০১৫ সালে ভারতের অভিষেক টেস্টে ৫০ রানের ইনিংস খেলে ক্রিকেট বিশ্লেষকদের ধারণাকে শক্ত ভিত দিয়েছিলেন লিটন। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে আগমনটা যেমন ঝড়ের গতিতে হয়েছিল, বিদায়টাও একই রকম হয়েছিল। ৩ টেস্ট, ৯ ওয়ানডে ও ৩ টি-২০ ম্যাচের বেশি খেলা হয়নি উইকেটরক্ষক ব্যাটসম্যানের। স্ট্রোক খেলতে পারদর্শী লিটন অনেকদিন পর নিজেকে মেলে ধরলেন। ডাবল সেঞ্চুরি করে নিজের জাত চেনালেন। বাংলাদেশের ক্রিকেট লিগে (বিসিএল) ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকালেন লিটন। ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের পক্ষে ২১৯ রানের ইনিংস খেলেন ওয়ালটন মধ্যাঞ্চলের বিপক্ষে। বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে এটা ৩৮ নম্বর ডাবল সেঞ্চুরি এবং ঘরোয়া ক্রিকেটে ৩৫ নম্বর। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের তিন ডাবল সেঞ্চুরিয়ান সাকিব আল হাসান (২১৯), তামিম ইকবাল (২০৬) ও মুশফিকুর রহিম (২০০)।  

২৩ বছরের লিটন ক্যারিয়ারে এই ম্যাচে খেলেছেন ৩৬টি প্রথম শ্রেণির ম্যাচ। তাতে ছিল না কোনো ডাবল সেঞ্চুরি। সর্বোচ্চ স্কোর ১৭৫, প্রতিপক্ষ ছিল বরিশাল। সেঞ্চুরির সংখ্যা ৮টি। কাল সেটাকে ৯-এ উন্নীত করেন এবং ক্যারিয়ারের সর্বোচ্চ স্কোরটাকে ২১৯ রানে থামেন। ইসলামী ব্যাংকের ওপেনার গতকাল ডাবল সেঞ্চুরির ইনিংসটি খেলেন বলের সঙ্গে পাল্লা দিয়ে। শহীদ চান্দু স্টেডিয়ামে ইনিংসটি খেলতে ২৪১ বল খরচ করেছেন। জাতীয় দলে যখন সুযোগ পেয়েছিলেন, ওই মৌসুমে অসাধারণ ক্রিকেট খেলেছিলেন দিনাজপুরের ছেলে লিটন। জাতীয় লিগে ৫টি সেঞ্চুরিতে করেছিলেন ১০২৪ রান। ওই পারফরম্যান্সই জাতীয় দলে সুযোগ করে দেয় তাকে। নারায়ণগঞ্জ ফতুল্লা স্টেডিয়ামে ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে স্ট্রোকের দ্যুতি ছড়ানো ইনিংস খেললেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি। ফলে ৩ টেস্টের তিন ইনিংসে ৯৭ রানের বেশি করা হয়নি। ৯ ওয়ানডেতে রান সাকল্যে ১২৪।

বগুড়া চান্দু স্টেডিয়ামে লিটনের ডাবল সেঞ্চুরির পরও পূর্বাঞ্চলের সংগ্রহ ছিল ৩৬৭ রান। দ্বিতীয় সর্বোচ্চ রান করেন মেহেদি মারুফ ৪১। পূর্বাঞ্চলকে থামিয়ে দেন অফ স্পিনার শুভাগত হোম ১০১ রানে ৫ উইকেট নিয়ে। এর আগে ওয়ালটন মধ্যাঞ্চল প্রথম ইনিংসে আবু জায়েদ রাহীর বিধ্বংসী বোলিংয়ে ২২৪ রানে গুটিয়ে গিয়েছিল। রাহী ৫ উইকেট নিয়েছিলেন ৩৭ রানে। ১৪৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে দিন শেষ করেছে ১ উইকেট ৬৫ রান তুলে। আজ ৭৮ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন খেলতে নামবে ওয়ালটন মধ্যাঞ্চল।

সিলেট বিভাগীয় স্টেডিয়ামে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের বিপক্ষে দ্বিতীয় দিন শেষ করেছে বিসিবি উত্তরাঞ্চল ৭ উইকেটে ৪৭৪ রান তুলে। ৮ টেস্ট খেলা নাইম ইসলাম ১৭৬ রানে ব্যাট করছেন। এর আগের ক্যরিয়ার সেরা ছিল নাইমের ১৪৭।

সর্বশেষ খবর