শিরোনাম
সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

আলো ছড়াচ্ছেন মুশফিক তামিমরা

ক্রীড়া প্রতিবেদক

আলো ছড়াচ্ছেন মুশফিক তামিমরা

আবহাওয়া অফিস জানাচ্ছে আগামী দুই দিন বৃষ্টি হবে ঢাকায়। আকাশ পরিষ্কার থাকবে বুধবার। বৃষ্টিতে যাতে ওয়ালটন প্রিমিয়ার ক্রিকেটের চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ রাউন্ডের খেলাগুলো ভেস্তে না যায়, গত পরশু হঠাৎ দুই দিন পিছিয়ে নতুন সূচি প্রকাশ করে বিসিবি। গতকাল আবহাওয়ার জন্য আরও একদিন পিছিয়েছে প্রিমিয়ার ক্রিকেট। নতুন সূচি অনুযায়ী আবহাওয়া ভালো থাকলে চতুর্থ রাউন্ডের খেলা এখন মাঠে গড়াবে বুধবার বা ২৬ এপ্রিল। পঞ্চম ও ষষ্ঠ রাউন্ডের খেলাগুলোও একদিন পিছিয়েছে। বুধবার ফতুল্লা স্টেডিয়ামে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনীর মুখোমুখি হবে শিরোপা প্রত্যাশী শেখ জামাল ধানমন্ডি ক্লাব। বিকেএসপি ৩ নম্বর মাঠে প্রাইম দোলেশ্বর-গাজী গ্রুপ এবং বিকেএসপি ৪ নম্বর মাঠে লিজেন্ড অব রূপগঞ্জ খেলবে কলাবাগান ক্রীড়া চক্রের বিপক্ষে। তৃতীয় রাউন্ড শেষে অপরাজিত রয়েছে আবাহনী, গাজী ও প্রাইম ব্যাংক। শেখ জামাল, রূপগঞ্জ ও প্রাইম দোলেশ্বর এবং একটি করে জয় মোহামেডান, খেলাঘর ও কলাবাগান এবং জয় পায়নি ব্রাদার্স ইউনিয়ন, ভিক্টোরিয়া ও পারটেক্স। তৃতীয় রাউন্ড শেষে জাতীয় দলের ক্রিকেটারদের প্রায় সবাই ব্যাট ও বলে আলো ছড়িয়েছেন। সেঞ্চুরি করেছেন মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন সৈকত, নাসির হোসেন। নিয়মিত রান করছেন মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহানরা। উইকেট নিয়েছেন রুবেল হোসেন, মাশরাফি বিন মর্তুজারা। আয়ারল্যান্ডে তিন জাতির টুর্নামেন্ট ও চ্যাম্পিয়ন্স ট্রফির আগে জাতীয় ক্রিকেটারদের এমন উজ্জ্বল ফর্মের জন্য সন্তুষ্ট থাকাই স্বাভাবিক টিম ম্যানেজমেন্টের।

শ্রীলঙ্কা সিরিজে খেলা ক্রিকেটারদের মধ্যে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান শুধু খেলছেন না প্রিমিয়ার ক্রিকেট। দুজনেই এখন আইপিএল খেলতে ভারতে। আইপিএলে সাকিবের দল কলকাতা নাইট রাইডার্স এবং মুস্তাফিজের সানরাইজার্স হায়দরাবাদ। কিন্তু দুই ক্রিকেটারই অনিয়মিত আইপিএলে। মাত্র একটি করে ম্যাচ খেলেছেন দুই তারকা ক্রিকেটার। পারফরম্যান্স আহামরি নয়। প্রিমিয়ার ক্রিকেট না খেললেও গাজী গ্রুপ কলম্বো যেয়ে বিশেষ কমিশনে দলভুক্ত করেছিল সাকিবকে। আর মুস্তাফিজকে নেয়নি কোনো দল। অবশ্য আগামীকাল ঢাকায় ফেরার কথা মুস্তাফিজের। ঢাকায় ফিরলেও খেলতে পারবেন কি না, সন্দেহ রয়েছে। জাতীয় দল সাসেক্সে কন্ডিশনিং ক্যাম্প করতে ২৬ এপ্রিল ঢাকা ছাড়বে। ১২ দিনের কন্ডিশনিং ক্যাম্প শেষে টাইগাররা আয়ারল্যান্ড যাবে তিন জাতির টুর্নামেন্ট খেলতে। টুর্নামেন্টের অপর দল নিউজিল্যান্ড।

কন্ডিশনিং ক্যাম্প করতে সাসেক্স যাওয়ার আগে মুশফিক, তামিম, মাশরাফিরা চতুর্থ রাউন্ডে খেলতে পারবেন কি না, সংশয় রয়েছে। কারণ পরিবর্তিত সূচি অনুযায়ী চতুর্থ রাউন্ডের খেলা ২৬ এপ্রিল। তারপরও তৃতীয় রাউন্ড শেষে ফর্মেই রয়েছেন ক্রিকেটাররা। টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম ও ওয়ানডে অধিনায়ক মাশরাফি এই প্রথম একসঙ্গে খেলছেন একই ক্লাবে। দুজনের দল লিজেন্ড অব রূপগঞ্জ জিতেছে দুটি। ব্রাদার্সের বিপক্ষে অপরাজিত ৭৫ রানের ইনিংস খেলার পরের ম্যাচে শেখ জামালের বিপক্ষে মুশফিক করেন ১৩৪ রান। অবশ্য গাজী গ্রুপের বিপক্ষে তার ব্যাট থেকে রান বেরোয় ২৬। মাশরাফি তিন ম্যাচে উইকেট নিয়েছেন ৪টি। মোহামেডানের পক্ষে প্রথম রাউন্ড খেলেননি তামিম। কলাবাগানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেই তার ব্যাট থেকে বেরোয় ১৫৭ রানের ঝড়ো ইনিংস। প্রাইম ব্যাংকের বিপক্ষে রান করেন ৪৬। কলম্বোয় নিজেদের ১০০ নম্বর টেস্টে অভিষিক্ত মোসাদ্দেক রয়েছেন দারুণ ফর্মে। আবাহনীর পক্ষে তিন ম্যাচে রান করেছেন ১৩৬। এর মধ্যে প্রথম ম্যাচেই খেলেন ১১০ রানের ইনিংস। প্রাইম ব্যাংকের পক্ষে সাব্বির রহমান তিন ম্যাচে রান করেছেন ৭৮*, ৩৬ ও ১৩। বাঁ হাতি ওপেনার সৌম্য সরকার আলো ছড়াতে পারছেন না। প্রাইমের পক্ষে তিন ম্যাচে তার রান ২, ৩৯ ও ৯। উইকেট নিয়েছেন ৩টি। আরেক ওপেনার ইমরুল কায়েশ শেখ জামালের পক্ষে একটি মাত্র হাফ সেঞ্চুরি করেন। দলের আরেক ক্রিকেটার নুরুল হাসান খেলেন ৪৭*, ১৯ ও ৮০ রানের ইনিংস। আবাহনীর পক্ষে বেশ ছন্দে রয়েছেন মাহমুদুল্লাহ। তিন ম্যাচে তার রান যথাক্রমে ৪৯*, ৭৭ ও ৫৯। মেহেদি মিরাজ মোহামেডানের পক্ষে ব্যাট হাতে উজ্জ্বল হলেও বোলিংয়ে ঠিক ততটাই অনুজ্জ্বল। রান করেছেন যথাক্রমে ১, ২১ ও ৫৩ এবং উইকেট ২টি। অনেকদিন পর জাতীয় দলে ফেরা নাসির তিন ম্যাচেই রান করেছেন। গাজী গ্রুপের পক্ষে টানা তিন ম্যাচেই রয়েছেন অপরাজিত এবং ইনিংসগুলো যথাক্রমে ১৫, ৪১ ও ১০৬।

বোলারদের মধ্যে সবচেয়ে উজ্জ্বল পেসার রুবেল হোসেন। কলাবাগানের বিপক্ষে প্রথম ম্যাচে ২১ রানের খরচে নেন ৬ উইকেট। তিন ম্যাচ শেষে তার উইকেট সংখ্যা ৯টি। চুক্তি থেকে বাদ পড়ে আলো ছড়াচ্ছেন বাঁ হাতি স্পিনার আরাফাত সানি। প্রাইম দোলেশ্বরের পক্ষে তিন ম্যাচে উইকেট নিয়েছেন ১১টি। ‘স্পিডস্টার’ তাসকিন আহমেদ অনুজ্জ্বল আবাহনীর পক্ষে। দুই ম্যাচে তার উইকেট মাত্র একটি। দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা শীফউল গাজীর পক্ষে তিন ম্যাচে উইকেট নিয়েছেন দুটি।

চ্যাম্পিয়ন্স লিগে ও তিন জাতির টুর্নামেন্টের আগে জাতীয় দলের ক্রিকেটারদের এমন পারফরম্যান্স আত্মবিশ্বাসী করে তুলেছে টিম ম্যানেজমেন্টকে।

সর্বশেষ খবর