শিরোনাম
সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

চেলসি ফাইনালে

ক্রীড়া ডেস্ক

চেলসি ফাইনালে

হ্যাজার্ড ও কস্তার গোল উৎসব

এফএ কাপে টটেনহ্যাম সর্বশেষ শিরোপা জিতেছে সেই ১৯৯১ সালে। এরপর থেকেই যেন তাদের ঠিকানা হয়ে গেছে সেমিফাইনাল। টানা সপ্তমবারের মতো এফএ কাপের সেমিফাইনাল খেলতে নেমেছিল টটেনহ্যাম গত শনিবার রাতে। তবে ওয়েম্বলির লন্ডন ডার্বিতে চেলসির কাছে ৪-২ গোলে হেরে আরও একবার সেমিফাইনাল খেলেই বিদায় নেয় তারা। অ্যান্টোনিও কন্তের চেলসি ইংলিশ প্রিমিয়ার লিগের পাশাপাশি এফএ কাপ জয়ের পথও অনেকটা পরিষ্কার করে নিল এর ফলে।

ইংলিশ ফুটবলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা এফএ কাপে আটবারের শিরোপাজয়ী টটেনহ্যামের লক্ষ্য ছিল সেমিফাইনাল ভীতি দূর করা। বার বার একই স্থানে আটকে থাকায় টটেনহ্যামের জন্য এই বাধাটা পাড়ি দেওয়া খুব জরুরিও ছিল। কিন্তু তা আর হলো কই! লন্ডনের ওয়েম্বলিতে ম্যাচের শুরুতেই চেলসিকে এগিয়ে দেন ব্রাজিলিয়ান তারকা উইলিয়ান। পঞ্চম মিনিটে ফ্রি-কিক থেকে দারুণ এক গোল করেন এই মিডফিল্ডার। অবশ্য এগিয়ে যাওয়ার এ আনন্দ বেশিক্ষণ থাকেনি চেলসির। ১৮তম মিনিটে মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেনের ক্রসে দারুণ হেডে দলকে সমতায় ফেরান হ্যারি কেইন। প্রথমার্ধ শেষ হওয়ার আগেই পেনাল্টি থেকে গোল করে চেলসিকে আবারও এগিয়ে দেন উইলিয়ান। টটেনহ্যামের দক্ষিণ কোরিয়ান মিডফিল্ডার সন হিউং-মিন নিজেদের ডি-বক্সে চেলসির নাইজেরিয়ান মিডফিল্ডার ভিক্টর মোজেসকে ফাউল করলে এই পেনাল্টি পায় চেলসি। দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে ম্যাচে আবারও সমতায় ফিরে টটেনহ্যাম। এবার দলকে সমতায় ফেরান ইংলিশ মিডফিল্ডার আলি। ডি-বক্সে দারুণ এক ক্রস দিয়েছিলেন এরিকসেন, দুই ডিফেন্ডারের মধ্যে দিয়ে দারুণ ক্ষিপ্রতায় ভিতরে ঢুকে টোকা দিয়ে বল জালে পাঠান আলি। সেমিফাইনালের গেরো কাটানোর স্বপ্ন দেখা টটেনহ্যাম ৭৫তম মিনিটে আবারও পিছিয়ে পড়ে। কোনাকুনি শটে  চেলসির হয়ে গোল করেন এডেন হ্যাজার্ড। এবার আর স্কোরলাইনে সমতা টানতে পারেনি টটেনহ্যাম। পাঁচ মিনিট পর ব্যবধান বাড়িয়ে জয় নিশ্চিত করেন নিমানিয়া ম্যাটিচ। হ্যাজার্ডের পাস থেকে বল পেয়ে প্রায় ৩০ গজ দূর থেকে বুলেট গতির শটে লক্ষ্যভেদ করেন সার্বিয়ার এই মিডফিল্ডার।

চেলসি সর্বশেষ এফএ কাপ জয় করেছিল ২০১১-১২ মৌসুমে। সেবার লিভারপুলকে হারিয়েছিলেন দ্রগবারা। এবার ফাইনালে ম্যানসিটি অথবা আর্সেনালের মুখোমুখি হবে অ্যান্টোনিও কন্তের শিষ্যরা। গত রাতে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ম্যানসিটি-আর্সেনাল। দেখা যাক, চেলসি শেষ বাধাটাও পাড়ি দিতে পারে কি না! তা হলে এবার ডাবল জেতা হবে ব্লুজদের!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর