বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

জাতীয় হকি শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক

জাতীয় হকি শুরু আজ

সংবাদ সম্মেলনে হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেকসহ অন্যরা

দুই বছর পর ফের শুরু হচ্ছে জাতীয় হকি চ্যাম্পিয়নশিপ। ২০১৫ সালে সর্বশেষ বসেছিল চ্যাম্পিয়নশিপ। ২০১৬ সালে হয়নি। এবার হচ্ছে নতুন সাজে। এবারই প্রথম হকি চ্যাম্পিয়নশিপ স্পনসরশিপ পেয়েছে। এটিএন বাংলা স্পনসরশিপ করায় জাতীয় চ্যাম্পিয়নশিপের নাম হয়েছে ‘এটিএন বাংলা ৩১তম জাতীয় হকি গোল্ডকাপ।’ স্পনসর কোম্পানি ৫ বছরের জন্য চুক্তিভুক্ত হয়েছে ফেডারেশনের সঙ্গে। প্রথমবারের মতো চ্যাম্পিয়নশিপের ট্রফি দেওয়া হচ্ছে সোনার তৈরি। টানা তিন বছর যে দল শিরোপা জিতবে, তারাই ট্রফিটি পাবে বলে জানিয়েছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক। এ ছাড়া ফি বছর চ্যাম্পিয়ন দল পাবে ট্রফির রেপ্লিকা এবং নগদ আর্থিক পুরস্কার। ৩২ দলের চ্যাম্পিয়নশিপের শিরোপাধারী দল পাবে ১ লাখ টাকা। রানার্স আপ ৫০ হাজার টাকা এবং তৃতীয় স্থান নির্ধারণী দল পাবে ২০ হাজার টাকা। এ ছাড়াও সেরা খেলোয়াড় ও সেরা গোলদাতাও পাবেন ১০ হাজার টাকা করে।

৩২ দলের চ্যাম্পিয়নশিপের খেলাগুলো হচ্ছে আট গ্রুপে। প্রতিটি গ্রুপে খেলবে চারটি করে দল। আট গ্রুপের শীর্ষ দলগুলো খেলবে পরবর্তী রাউন্ডে। আজ উদ্বোধনী দিনে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে মুখোমুখি হবে মেহেরপুর-নড়াইল, পটুয়াখালী-খুলনা, বিমান বাহিনী-রাজশাহী এবং নৌ বাহিনী-গাজীপুর। খেলাগুলোর সময় যথাক্রমে ৯.১৫, ১১.১৫, ২.০০ ও বিকাল ৪টা। ১২ মে গ্রুপ পর্ব শেষ। দ্বিতীয় রাউন্ডে খেলা হবে দুই গ্রুপে নকআউট পদ্ধতিতে। দুই গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপ খেলবে সেমিফাইনাল। গত বছর জাতীয় চ্যাম্পিয়নশিপ না হওয়ার ব্যাখ্যায় ফেডারেশনের সহসভাপতি খাজা রহমতউল্লাহ বলেন, ‘আমাদের ইচ্ছা ছিল গত বছরের নভেম্বর-ডিসেম্বরে খেলা আয়োজনের। কিন্তু বার্ষিক পরীক্ষার জন্য কিছু জেলার দাবিতে চ্যাম্পিয়নশিপ আয়োজন করা সম্ভব হয়নি।’ আগের আসরগুলোতে কোনো স্পনসর ছিল না। এবার পাঁচ বছরের জন্য চুক্তিভুক্ত হয়েছে এটিএন বাংলা। এজন্য প্রতি বছর ২০ লাখ টাকা করে ১ কোটি টাকা দিবে ফেডারেশনকে। চ্যাম্পিয়নশিপের ট্রফি ১০ ভরি সোনার তৈরি। এ প্রসঙ্গে হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক বলেন, ‘চ্যাম্পিয়ন দলকে রেপ্লিকা দেওয়া হবে। তবে কোনো দল পরপর তিনবার চ্যাম্পিয়ন হলে সোনার ট্রফিটি দিয়ে দেওয়া হবে।’

গতকাল হকি ফেডারেশনের সভাকক্ষে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সহসভাপতি আবদুর রশিদ শিকদার, খাজা রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক আবদুস সাদেক, যুগ্ম সম্পাদক আনভীর আদিল খান ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান এটিন বাংলার উপদেষ্টা মীর মোতাহার হাসান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর