শিরোনাম
সোমবার, ৮ মে, ২০১৭ ০০:০০ টা

মাশরাফিরা আয়ারল্যান্ডে

ক্রীড়া প্রতিবেদক

মাশরাফিরা আয়ারল্যান্ডে

পিনবল গেমসের পোশাক পরিহিত নূরুল হাসান সোহান, সৌম্য সরকার ও মুশফিকুর রহিম। সাসেক্সে কন্ডিশনিং ক্যাম্প শেষে টাইগাররা এখন আয়ারল্যান্ডে — সৌজন্যে

চ্যাম্পিয়ন্স ট্রফি ও আয়ারল্যান্ডে তিন জাতির টুর্নামেন্টে ভালো করতে ২৬ এপ্রিল ঢাকা ছাড়ে বাংলাদেশ ক্রিকেট দল। ঢাকা ছাড়ার পর ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প করেছে সাসেক্সে। গতকাল ক্যাম্প শেষ করে তিন জাতির টুর্নামেন্ট খেলতে আয়ারল্যান্ডে রাজধানী ডাবলিনে পা রেখেছে টাইগাররা। সেখানেই যোগ দেবেন দলনায়ক মাশরাফি বিন মর্তুজা। স্ত্রী অসুস্থ থাকায় কন্ডিশনিং ক্যাম্পের মাঝপথে দেশে ফিরেছিলেন টাইগার অধিনায়ক। গতকাল রাতে বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের সঙ্গে বেলফাস্টের উদ্দেশে ঢাকা ছাড়েন মাশরাফি। আগের দিন টি-২০ ক্রিকেটে টাইগারদের নতুন অধিনায়ক সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান দলের সঙ্গে যোগ দেন ইংল্যান্ডে। ১২ মে শুরু হবে তিন জাতির টুর্নামেন্ট। প্রথম দিনই মাশরাফি বাহিনীর প্রতিপক্ষ স্বাগতিক আয়ারল্যান্ড। টুর্নামেন্টের আরেক দল নিউজিল্যান্ড। গতকাল বেলফাস্টে পা রেখেছেন মুশফিকরা। কিন্তু সেটা নির্ধারিত সময়ের বেশ পরে। কারিগরি ক্রটির জন্য ৭০মিনিট পর বিমান ছাড়ে। স্থানীয় সময় সকাল ৭টা ৫০ মিনিটে বিমান ছাড়ার কথা ছিল। কিন্তু কারিগরি ক্রটির জন্য সেটা পিছিয়ে ছাড়ে সকাল সাড়ে ৯টায়।

ক্রিকেটাররা বিমানে ওঠার পর এক পর্যায়ে নেমে যেতে হয়। ইংল্যান্ড থেকে মিডিয়া ম্যানেজারের দায়িত্ব পালন করা সাব্বির খান জানান, ‘ক্রিকেটাররা সবাই সুস্থ আছেন। নিরাপদেই বেলফাস্টে পা রেখেছেন ক্রিকেটাররা। কিন্তু কারিগরি ক্রটির জন্য নির্ধারিত সময়ের ৭০ মিনিট পর বিমান ছাড়ে।’

সাসেক্সে কন্ডিশনিং ক্যাম্প চলাকালীন দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে টাইগাররা। প্রথমটি ছিল ঐতিহ্যবাহী নরফোক একাদশের বিপক্ষে। কিন্তু বৃষ্টিতে ম্যাচটি ভেস্তে যায়। ফলে কোনো রেজাল্ট হয়নি ম্যাচের। পুরো খেলা না হতে পারলেও ব্যাটিংটা সেরে নিয়েছিলেন মুশফিকরা। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেটে ৩৪৫ রান করেছিল টাইগাররা। মাশরাফির অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়া মুশফিকের ব্যাট থেকে বেরিয়েছিল ১৩৪ রানের নান্দনিক ইনিংস। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে অবশ্য বড় জয় পায় টাইগাররা। ১৩৪ রানে হারায় স্বাগতিক সাসেক্সকে। হোভে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেটে ৩১৪ করেছিল টাইগাররা। জবাবে ১৮০ রানে গুটিয়ে গিয়েছিল স্বাগতিকরা। দুটি প্রস্তুতি ম্যাচের আত্মবিশ্বাস নিয়েই মুশফিক, সাকিব, মেহেদি মিরাজরা এখন বেলফাস্টে।

আয়ারল্যান্ডে তিন জাতির টুর্নামেন্ট খেলবে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি নিতে। টুর্নামেন্টে কোনো ফাইনাল নেই। কিন্তু একে অপরের বিপক্ষে খেলবে দুবার করে। ১২ মে আইরিশদের বিপক্ষে নামার আগে দুই দলের পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। দুই দলের পরিসংখ্যান বলছে ৭ ম্যাচে বাংলাদেশ জিতেছে ৫টি। হেরেছে দুটি। নিউজিল্যান্ডের বিপক্ষে ২৮ ম্যাচে জয় ৮টি এবং হার ২০টিতে। আয়ারল্যান্ডে এ নিয়ে দ্বিতীয়বার খেলতে গেল বাংলাদেশ। ২০১০ সালে দুই ম্যাচের সিরিজ খেলেছিল দুই দল। ১-১ সমতা ছিল। বেলফাস্টে প্রথম ম্যাচে ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৪ রান করেছিল টাইগাররা। জুনায়েদ সিদ্দিকী খেলেছিলেন ১০০ রানের ইনিংস। সাকিব করেছিলেন ৫০ রান। ওই সফরে মাশরাফি পুনরায় অধিনায়ক নির্বাচিত হয়েছিলেন। পোর্টারফিল্ডের ১০৮ রানে ভর করে ৭ উইকেটে জিতেছিল আইরিশরা। দ্বিতীয় ওয়ানডে জিতেছিল টাইগাররা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচটি ছিল ৪৬ ওভারে। আয়ারল্যান্ড প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৮৯ রান করেছিল। শফিউল ইসলাম সুহাশ ৫৯ রানে নিয়েছিলেন ৪ উইকেট। টাইগাররা জয়ের টার্গেটে পৌঁছেছিল ৩৭.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে। ওপেনার তামিম ইকবাল করেছিলেন ৭৪ রান। ওই সফরের অধিকাংশ ক্রিকেটারই খেলছেন এবার। তাই টাইগার ক্রিকেটারদের অধিকাংশই জানেন আরিশ কন্ডিশনে বলের মুভমেন্ট কতটা হয়। আয়ারল্যান্ডের বেলফাস্টে ১২ মে প্রথম ম্যাচ আয়ারল্যান্ড, ১৭ মে নিউজিল্যান্ড, ১৯ মে আয়ারল্যান্ড এবং ২৪ মে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ। চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাশরাফিদের প্রথম প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড। ১ জুন ওভালের কেনিংটন মাঠে ইংল্যান্ড, একই ভেন্যুতে ৫ জুন প্রতিপক্ষ বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং ৯ জুন কার্ডিফে বাংলাদেশের গ্রুপ পর্বের শেষ ম্যাচ নিউজিল্যান্ডের বিপক্ষে।  

আয়ারল্যান্ডে তিন জাতির টুর্নমেন্ট খেলার পরপরই চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ফের ইংল্যান্ডে ফিরবে বাংলাদেশ। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর