শনিবার, ২৭ মে, ২০১৭ ০০:০০ টা

খেলবেন রোনালদোরা উত্তেজনা ক্রিকেটারদের

ক্রীড়া প্রতিবেদক

খেলবেন রোনালদোরা উত্তেজনা ক্রিকেটারদের

রোনালদো, বেনজেমা, বুফন, দিবালারা খেলবেন মাঠে, আর ক্রিকেটাররা গ্যালারিতে বসে তাদের খেলা উপভোগ করবেন। ১ জুন থেকে শুরু হতে যাচ্ছে ক্রিকেটে মিনি বিশ্বকাপ বলে পরিচিত চ্যাম্পিয়ন্স ট্রফি। আর ৩ জুন কার্ডিফে অনুষ্ঠিত হবে বিশ্ব ফুটবলের জনপ্রিয় আসর উয়েফা কাপ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। স্পেনের রিয়াল মাদ্রিদ ও ইতালির জুভেন্টাস ক্লাব শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে। ক্রিকেট বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় খেলা। কিন্তু বিশ্বে ফুটবলের জনপ্রিয়তা তুঙ্গে। এই খেলার সঙ্গে অন্য কারোর তুলনা চলে না। যতই জনপ্রিয় ক্রিকেটার হোক না কেন ফুটবলারদের গ্রহণযোগ্যতা অন্যরকম। রিয়াল মাদ্রিদ বা জুভেন্টাস ক্লাবের নাম শোনেননি এমন ক্রীড়ামোদী খুঁজে পাওয়া যাবে না। বিশ্বের আরেক জনপ্রিয় ক্লাব বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে। হেরে গেছে জুভেন্টাসের কাছে। তাই কার্ডিফে মেসি, নেইমার, সুয়ারেজদের দেখা যাবে না।

কিন্তু তাতে কী, ফাইনালে রোনালদো, বেনজেমা, বুফন, হিগুয়েন, দিবালাদের মতো তুখোড় ফুটবলারদের দেখা যাবে। দেখা মিলবে কোচ জিনেদিন জিদানের। যার প্রশিক্ষণে কিছুদিন আগে রিয়াল লা লিগায় চ্যাম্পিয়ন হয়েছে। শুধু কি তাই, জিদানের নৈপুণ্যে ১৯৯৮ সালে ফ্রান্স প্রথমবারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল। ২০০৬ সালে রানার্সআপ হয়। জিদান বিশ্বে অন্যতম জনপ্রিয় ফুটবলার ছিলেন। বাংলাদেশ সফরের সময় তাকে ঘিরে যে উন্মাদনা সৃষ্টি হয়েছিল তা কখনো ভোলার নয়। ফুটবল ক্যারিয়ারে ইতি টানলেও জিদানের জনপ্রিয়তার কমতি নেই। বিশ্বে সেরা কোচের তালিকায় তার নামও স্থান পেয়েছে।

আর ক্রিস্টিয়ানো রোনালদোর জনপ্রিয়তার কথা নতুন করে বলার কিছুর নেই। বিশ্বকাপে পর্তুগাল কখনো চ্যাম্পিয়ন হয়নি। কিন্তু রোনালদো ঠিকই বিশ্বসেরা ফুটবলারের খেতাব পেয়ে গেছেন। যে পর্তুগাল গ্রুপ পর্ব থেকে বাদ পড়ে যায়। সেখানে কিনা ইউরোপ চ্যাম্পিয়ন হয়েছে। এর পেছনে বড় ভূমিকা রোনালদোরই। গোলের পর গোল করে ইতিহাস সৃষ্টি করে চলেছেন। সেই রোনালদোর খেলা স্বচক্ষে দেখাটা ভাগ্যের ব্যাপার। বাংলাদেশের ড্যাসিং ওপেনার তামিম ইকবাল বলেছেন, চ্যাম্পিয়ন্স ট্রফিটা অবশ্যই আমার কাছে মুখ্য। দেশের জন্য উজাড় করে খেলব। তারপরও সুযোগ যখন এসেছে তখন আমার স্বপ্নের নায়ক রোনালদোর খেলা মিস করতে চাই না। চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের প্রথম ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে জুনের ২ তারিখ। এরপর ৫ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচ। মাঝে যে গ্যাপটা রয়েছে তা কাজে লাগিয়ে তামিম কার্ডিফে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল দেখবেন। এর জন্য তিনি একদিনের ছুটিও নিয়েছেন। ২৭০ পাউন্ড মূল্যের টিকিটও কেটেছেন। যা বাংলাদেশি মুদ্রায় আড়াই লাখ টাকার মতো। অর্থটা এখানে ফ্যাক্টর নয়, স্বচক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল দেখাটা বড় বিষয়। তার ওপর রোনালদোর ম্যাজিক। কয়জনের ভাগ্যে জুটে গ্যালারিতে বসে ম্যাচ দেখার। তামিম বলেছেন, আমি রিয়ালের সমর্থক। রোনালদোর অন্ধ ভক্ত। সুতরাং আমি মনেপ্রাণে চাইব রিয়াল মাদ্রিদ পুনরায় চ্যাম্পিয়ন হোক।

শুধু তামিম কেন, বাংলাদেশের আরও বেশকজন ক্রিকেটারের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল দেখার সম্ভাবনা রয়েছে। ভারতের বেশকজন ক্রিকেটারও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল দেখতে চান বলে ভারতীয় মিডিয়ায় খবর বের হয়েছে। সমস্যা হচ্ছে পরের দিনই ভারতকে খেলতে হবে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। তাই উয়েফা কাপের ফাইনাল দেখার সম্ভাবনা ক্ষীণই বলা যায়। তবে কার্ডিফে যে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেওয়া বেশকটি দলের ক্রিকেটার খেলা দেখবেন তা নিশ্চিত। কেননা এমন সুযোগ পাওয়া মুশকিল। ক্রিকেটাররা সিরিজ নিয়ে ব্যস্ত থাকায় ফুটবলের বড় কোনো ম্যাচ দেখতে পারেন না। এবার অনেকেই এ সুযোগটা কাজে লাগাতে চান।

সর্বশেষ খবর