শনিবার, ১০ জুন, ২০১৭ ০০:০০ টা

যে ম্যাচের দিকে তাকিয়ে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

যে ম্যাচের দিকে তাকিয়ে বাংলাদেশ

ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার অবিশ্বাস্য জয়ে পুরোপুরি জমে উঠেছে চ্যাম্পিয়ন্স লিগের ‘বি’ গ্রুপের খেলা। এই গ্রুপ থেকে সেমিফাইনালে কোন দুটি দল উঠবে, আগাম কিছু বলা যাচ্ছে না। এ জন্য অপেক্ষায় থাকতে হবে গ্রুপের শেষ ম্যাচ পর্যন্ত। একই অবস্থা কিন্তু ‘এ’ গ্রুপেও। দুই ম্যাচ জিতে সুবিধাজনক অবস্থায় রয়েছে ইংল্যান্ড। কিন্তু দ্বিতীয় দল হিসেবে ওঠার লড়াইয়ে রয়েছে বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া। গতকাল কার্ডিফের সোফিয়া গার্ডেনে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। আজ বার্মিংহামের এজবাস্টনে স্বাগতিক ইংল্যান্ড আতিথেয়তা দেবে অস্ট্রেলিয়াকে। চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলতে হলে আজ বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে জিততেই হবে। যদি অসিরা জিতে যায়, তাহলে প্রয়োজন হবে না কোনো সমীকরণের। 

বাংলাদেশ-নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের ফল চূড়ান্ত করবে ইংল্যান্ডের সঙ্গে কোন দল সেমিফাইনালে খেলবে। দুই ম্যাচে টাইগারদের পয়েন্ট বৃষ্টিভাগ্যে এক। নিউজিল্যান্ডের এক। দুই দলের কে জিতেছে, পাঠক জেনে গেছেন গতকাল। যদি বাংলাদেশ জিতে থাকে, তাহলে মাশরাফি বাহিনীর পয়েন্ট হবে ৩। টাইগাররা হেরে গেলে ব্ল্যাক ক্যাপসদেরও পয়েন্ট হবে ৩। তাই এই ম্যাচের ফলের ওপর নির্ভর করছে অস্ট্রেলিয়ার ভাগ্য। আজ ইংলিশদের বিপক্ষে মাঠে নামার আগে বিশ্বচ্যাম্পিয়নদের পয়েন্ট অবশ্য ২। বাংলাদেশ ও নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দুটি ভেসে গেছে বৃষ্টিতে। তাতে অবশ্য এক পয়েন্ট করে পেয়েছে বিশ্বচ্যাম্পিয়নরা। ফলে আজ যদি স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, জশ হ্যাজলউড, মিচেল স্টার্করা জিতে যান, তাহলে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচের ফল কোনো প্রভাব ফেলবে না। ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার পয়েন্ট হবে ৪। হেরে গেলেও প্রথম দুই জয়ের জন্য ইংল্যান্ডের পয়েন্ট ৪ থাকবে। পরে দুই দল সেমিফাইনালে জায়গা নেবে। তখন দুই দলের মধ্যে গ্রুপ শীর্ষ নিয়ে লড়াই হবে। যদি অস্ট্রেলিয়া হেরে যায়, তাহলে বাংলাদেশ ও নিউজিল্যান্ড জয়ী দল খেলবে সেমিফাইনালে। এই হচ্ছে ‘এ’ গ্রুপের সমীকরণ।

চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচে বাংলাদেশের ৩০৫ রান টপকে গিয়েছিল ইয়ান মরগান, জো রুটস, অ্যালেক্স হেলসদের ইংল্যান্ড খুব সহজেই। পরের ম্যাচেও স্বাগতিকরা ৮৭ রানে হারিয়েছিল নিউজিল্যান্ডকে। বিপরীতে অস্ট্রেলিয়ার কোনো ম্যাচেই ফল হয়নি। ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে ২৯১ রানের বিপরীতে খেলতে নেমে ৯ ওভারে ৩ উইকেটে ৫৩ রান তোলার পর ভেসে গিয়েছিল বৃষ্টিতে। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে ১৮২ রানে আটকেও জিততে পারেনি অসিরা। ১৬ ওভারে ১ উইকেটে ৮২ রান তোলার পর আর মাঠে গড়ায়নি খেলা। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ‘এ’ গ্রুপের এই হচ্ছে খেলা।

সর্বশেষ খবর