শনিবার, ১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

জার্মানি-চিলি ফাইনাল

ক্রীড়া ডেস্ক

জার্মানি-চিলি ফাইনাল

কনফেডারেশনস কাপের ফাইনাল নিশ্চিত করে উচ্ছ্বসিত জার্মানির তিন ফুটবলার —এএফপি

ফিফা কনফেডারেশনস কাপে জার্মান কোচ জোয়াকিম লো এক ধরনের জুয়াই খেলেছিলেন। দলের পরীক্ষিত সেরা তারকাদের ছেড়ে নতুনদের নিয়ে দল গড়েছিলেন তিনি। লো তার জুয়ায় এখনো পর্যন্ত জিতে যাচ্ছেন। গত বৃহস্পতিবার ফিফা কনফেডারেশনস কাপের দ্বিতীয় সেমিফাইনালে মেক্সিকোকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে তরুণ জার্মানি। দলের পক্ষে দুটি গোল করেছেন লিওন গোরেজকা। এ ছাড়াও একটি করে গোল করেছেন টিমো ওয়ার্নার ও আমিন ইউনেস। মেক্সিকোর পক্ষে একমাত্র গোলটি করেছেন ফ্যাবিয়ান।

শক্তির দিক থেকে সম্ভাবনার পাল্লাটা আগে থেকেই জার্মানির দিকে ঝুঁকে ছিল। মাঠের লড়াইয়েও তার এতটুকু ব্যতিক্রম হয়নি। শুরুতে দুই গোলে এগিয়ে যাওয়া জার্মানি শেষ পর্যন্ত অনায়াসে জিতে কনফেডারেশনস কাপের ফাইনালে উঠে গেছে। আর এ জয়ে ভূমিকা রেখেছেন জার্মান তরুণরাই। যাদেরকে দিন কয়েক আগেও কেউ তেমন একটা জানত না। ২০১৪ বিশ্বকাপজয়ী জার্মান দলটাকেও তেমন একটা জানত না কেউ। মেসুট অজিল, থমাস মুলাররা তো তরুণ তারকাই ছিলেন! একটা বিশ্বকাপ জয় করার পর চারদিকে প্রশংসার বান ছুটেছিল জার্মান তরুণদের। এবারও কী তেমন কিছু করে দেখাতে পারবেন লিওন গোরেজকা আর টিমো ওয়ার্নাররা! দুজনেই ফিফা কনফেডারেশনস কাপে এরই মধ্যে তিনটি করে গোল করেছেন। গোলদাতার তালিকায় শীর্ষে আছেন দুজনেই। দুটি করে গোল করেছেন লারস স্টিন্ডল ও ক্রিস্টিয়ানো রোনালদো। তবে জার্মান তরুণরা নতুন কিছুরই ইঙ্গিত দিচ্ছেন। ফিলিপ লামের নেতৃত্বে মেসুট অজিলরা যা করেছিলেন ২০১৪ সালে ২০১৮তে তেমনটা করতে পারেন গোরেজকারাও।

গত বৃহস্পতিবার রুশ শহর সোচিতে দ্বিতীয় সেমিফাইনালে কনকাকাফ চ্যাম্পিয়ন মেক্সিকোকে ৪-১ গোলে হারিয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। লিওন গোরেজকার ডাবলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে জার্মানির তৃতীয় গোলটি করেন টিমো ওয়ার্নার। শেষদিকে মার্কো ফাবিয়ান একটি গোল শোধ করলেও খানিক পরেই ব্যবধান আগের অবস্থায় নিয়ে যান আমিন ইউনেস। এ জয়ে ফিফা কনফেডারেশনস কাপে প্রথমবারের মতো ফাইনালে উঠল জার্মানি। এর আগে ২০০৫ সালে অংশ নিয়ে তারা তৃতীয় স্থান অর্জন করেছিল। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল রোনালদিনহোদের ব্রাজিল। আগামী রবিবার বিশ্বকাপের ‘মহড়ার’ ফাইনালে চিলির বিপক্ষে খেলবে জোয়াকিম লোর দল। প্রথম সেমিফাইনালে ইউরোপ চ্যাম্পিয়ন পর্তুগালকে হারিয়ে ফাইনালে ওঠে কোপা আমেরিকায় টানা দুইবারের শিরোপাজয়ীরা। ফাইনালটা তুমুল প্রতিদ্বন্দ্বিতামূলকই হতে যাচ্ছে। ফিফা র‍্যাঙ্কিংয়ে জার্মানি তিন নম্বরে ও চিলি চার নম্বরে আছে। কে জানে, চিলি হয়ত র‍্যাঙ্কিংয়ে আরও উন্নতি করতে যাচ্ছে! তবে জার্মানির তরুণ তারকা গোরেজকা ফাইনাল নিশ্চিত করেই বলে দিয়েছেন, ‘এবার আমরা শিরোপাটা জয় করতে চাই। এটা হবে আমাদের ভালো পারফরম্যান্সের পুরস্কার।’ তরুণ তারকাদের নিয়ে ফাইনাল নিশ্চিত করার পর জার্মানির বিশ্বকাপজয়ী তারকারা উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর