মঙ্গলবার, ৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা

হোল্ডারের কাছে ভারতের হার

ক্রীড়া ডেস্ক

হোল্ডারের কাছে ভারতের হার

ম্যাচ সেরা হোল্ডার

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট এখন নিম্নগামী! সদ্য সমাপ্ত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে তারা খেলার সুযোগই পায়নি। মাস খানেক আগে ক্যারিবীয়রা ঘরের মাঠে আফগানিস্তানের মতো দলের বিরুদ্ধে হেরেছিল ৬৩ রানের বড় ব্যবধানে। ভারতের বিরুদ্ধে চলতি সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে পাত্তাই পায়নি। সেই ওয়েস্ট ইন্ডিজই কিনা অ্যান্ডিগায় নাটক তৈরি করে হারালো কোহলিদের। মাত্র ১৯০ রানের টার্গেট দিয়েও তুলে নিল ১১ রানের দারুণ এক জয়। অধিনায়ক জেসন হোল্ডারের অসাধারণ বোলিংয়েই সিরিজে ব্যবধান কমালো ওয়েস্ট ইন্ডিজ।

হোল্ডার মাত্র ২৭ রানে নিয়েছেন ৫ উইকেট। ম্যাচসেরার পুরস্কারও তার হাতেই উঠেছে। এই জয়ে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে এখন ব্যবধান ২-১। প্রথম ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ার পর টানা দুই ম্যাচে জয় পেয়েছিল ভারত। এখন শেষ ম্যাচে ক্যারিবীয়রা জিতে গেলে সিরিজ সমতায় শেষ হবে।

ভারতীয় বোলারদের দাপুটে বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়ে গিয়েছিল মাত্র ১৮৯ রানেই। সর্বোচ্চ ৩৫ রান করে করেছিলেন দুই ওপেনার এভিন লুইস ও কাইল হোপ। তিনটি করে উইকেট নিয়েছেন হার্দিক পান্ডিয়া ও উমেশ যাদব। দুই উইকেট নিয়েছেন কুলদীপ যাদব। উইকেট না পেলেও দারুণ বোলিং করেছেন মোহাম্মদ সামী। দীর্ঘদিন পর দলে ঢুকেই দাপট দেখিয়েছেন।

প্রথম ইনিংসের পর মনে হচ্ছিল ভারতের জয়টা যেন সময়ের ব্যাপার মাত্র। ওয়ানডে ক্রিকেটে ১৯০ রানের টার্গেট মোটেও কঠিন কিছু নয়। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় হেরে যায় ভারত। কোহলিরা অলআউট হয়ে যায় ১৭৮ রানে। হাফ সেঞ্চুরি করেছেন অজিঙ্কা রাহানে ও মহেন্দ্র সিং ধোনি। তবে এ ম্যাচে সবচেয়ে ধীরগতিতে অর্ধশতক পূরণ করেছেন ভারতীয় উইকেটরক্ষক। ১০৮ বল থেকে হাফ সেঞ্চুরি। ওয়ানডে ক্রিকেটে ধোনির ক্যারিয়ারে সবচেয়ে ধীরগতির হাফ সেঞ্চুরি। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ওয়ানডেতে ধীরগতির হাফ সেঞ্চুরির তালিকায় ধোনির সেঞ্চুরিটি থাকবে দ্বিতীয় স্থানে। সবচেয়ে ধীরগতির হাফ সেঞ্চুরি করেছিলেন এস রমেস। ভারতীয় এই ক্রিকেটার হাফ সেঞ্চুরি করতে খেলেছিলেন ১১৯ বল। এ ম্যাচে সর্বোচ্চ রান এসেছে রাহানের ব্যাট থেকে। ৯১ বলে তিনি করেছেন ৬০ রান। টপ অর্ডারের তিন তারকা শেখর ধাওয়ান, বিরাট কোহলি ও দিনেশ কার্তিক দুই অঙ্কের কোটাও ছুঁতে পারেননি। ব্যাটসম্যানদের ভরাডুবির কারণেই হারতে হয়েছে ভারতকে।

সর্বশেষ খবর