শনিবার, ১৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

সম্ভাবনা দেখছেন না মানিক মারুফ

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ

ক্রীড়া প্রতিবেদক

সম্ভাবনা দেখছেন না মানিক মারুফ

কাতার অলিম্পিক দলের কাছে হেরে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি শেষ বাংলাদেশের। ১৯ জুলাই ফিলিস্তিনের বেথেলহামে শুরু হবে চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব। ‘ই’ গ্রুপে খেলবে বাংলাদেশ। প্রতিপক্ষ স্বাগতিক ফিলিস্তিন, জর্ডান ও তাজিকিস্তান। তিন দলের বিপক্ষে নামার আগে দেশে দুটি ও দেশের বাইরে দুটি করে মোট চারটি প্রস্তুতি ম্যাচ খেলেছে নতুন কোচ অ্যান্ডু ওর্ডের শিষ্যরা। দেশে সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে ড্র করলেও জয় পায় ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন আবাহনীর বিপক্ষে। কিন্তু দেশের বাইরে মূল শক্তির দুটি দল নেপাল অনূর্ধ্ব-২৩ দলের কাছে ১-০ ও কাতার অনূর্ধ্ব-২৩ দলের কাছে ৩-০ গোলে হেরে মান যাচাই করে নেয়। বাংলাদেশ অলিম্পিক দল। এই পারফরম্যান্স এবং বাংলাদেশ ফুটবলের বর্তমান যে হাল তার পরিপ্রেক্ষিতে চ্যাম্পিয়নশিপে কী রকম পারফরম্যান্স করবে, অনেকটাই পরিষ্কার। তারপরও অনেকেই স্বপ্ন দেখছেন। কিন্তু কোচ ওর্ড টেকনিক্যালি জানিয়েই দিয়েছেন, সম্ভাবনা নেই। কিন্তু টার্গেট একটি— জয়। দেশের দুই তারকা ফুটবল কোচ শফিকুল ইসলাম মানিক ও মারুফুল হকও সম্ভাবনা দেখছেন না কোনোভাবেই।     

বাংলাদেশের ফুটবলের অবস্থান এখন তলানিতে। যদিও ফিফার সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছে। কিন্তু সেটা কি উন্নতি বলা যায়? আশি-নব্বই দশকে যখন বলে-কয়ে হারাত নেপাল, মালদ্বীপ, ভুটানকে। মধ্য এশিয়ার দলগুলোর বিপক্ষে সমান তালে লড়াই করত। আজ সেখানে নেপালের কোচ বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে টিপ্পনি কাটেন। হেসে খেলে জিতে মাঠ ছাড়ে ভুটান। বাংলাদেশকে হারের লজ্জায় ফেলে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়, ফুটবলের উন্নতি করতে কী করতে হয়। গত এক-দুই বছরের পারফরম্যান্স বলছে রসাতলে গিয়ে ঠেকেছে বাংলাদেশের ফুটবল। তারপরও স্বপ্নবাজ মানুষ এখনো স্বপ্ন দেখেন। স্বপ্ন দেখা শুরু করেছেন অ্যান্ডু ওর্ড জাতীয় দলের দায়িত্ব নেওয়ার পর। যদিও সেই স্বপ্ন দেখায় ‘ভয়’ বলে একটি শব্দ কাজ করছে প্রত্যক্ষভাবে। আর যাকে ঘিরে ফের স্বপ্ন দেখা শুরু, সেই ওর্ড কিন্তু স্বপ্ন দেখানোর পথে হাঁটছেন না। প্রতি মুহূর্তে বাস্তবতার কঠিন চেহারাকে সামনে উপস্থান করছেন তিনি।

বেথেলহামে ১৯ জুলাই জর্ডানের বিপক্ষে নামার আগে অলিম্পিক দল আরও তিন দিন অনুশীলন করবে কাতারের দোহায়। ১৭ জুলাই পা রাখবে ফিলিস্তিনে। ১৯ জুলাই জর্ডান ম্যাচ দিয়ে শুরু হবে চ্যাম্পিয়নশিপ। ২১ জুলাই মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান এবং ২৩ জুলাই প্রতিপক্ষ স্বাগতিক ফিলিস্তিন। গ্রুপের শীর্ষ দল উঠে যাবে পরের রাউন্ডে। কিন্তু কাজটি অনেক কঠিন. নেপাল ও কাতারের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের পর ভাবছেন কোচ ওর্ড, ‘দুটি ম্যাচ স্পষ্ট করে দিয়েছে ফিলিস্তিনে আমাদের কোনো সুযোগ নেই। ঘরের মাটিতে প্রস্তুতি ম্যাচ দুটোতে ভালো খেললেও দেশের বাইরে প্রকৃত শক্তির বিপক্ষে খেলেছি। এখন আমরা সত্যিকারের ফুটবলের বিপক্ষে মুখোমুখি হব। এখানে উন্নতি করাই আমাদের লক্ষ্য। আমাদের টার্গেট একটাই, তা হচ্ছে চ্যাম্পিয়নশিপে একটি জয় নিয়ে দেশে ফেরা।’

কোচ ওর্ড চাইছেন একটি জয়। কিন্তু মানিক ও মারুফুল বলছেন ভালো করার কোনো সম্ভাবনাই নেই। শেখ রাসেল ক্রীড়া চক্রের কোচ মানিক বলেন, ‘আমি কোনো সম্ভাবনা দেখছি না। তবে একটি ড্র বড় প্রাপ্তি বলে আমি মনে করি। এ ছাড়া কম ব্যবধানে হারটাকেও আমি ভালো বলব। কারণ, শক্তিমত্তায় জর্ডান, ফিলিস্তিন ও তাজিকিস্তান অনেক এগিয়ে আমাদের চেয়ে।’ মারুফ বলেন, ‘কোনো সম্ভাবনা নেই। প্রতিপক্ষ দেশগুলোর স্ট্যান্ডার্ড ও কোয়ালিটি ফুটবলার আমাদের চেয়ে অনেক বেশি।’ ওর্ড দেশ ছাড়ার আগে জানিয়েছিলেন, ভবিষ্যতের জাতীয় দল সৃষ্টিই তার লক্ষ্য। মানিক বলেন, ‘বর্তমান অনূর্ধ্ব-২৩ দল নিয়ে শক্তিশালী জাতীয় দল গড়া সম্ভব নয়। কারণ বর্তমান দলে কোয়ালিটি ফুটবলারের সংখ্যা কম। শক্তিশালী জাতীয় দল গড়তে বাইরে থেকে আরও ফুটবলার নিতে হবে।’ মারুফুলের মতে বাংলাদেশে কোয়ালিটি ফুটবলারের অভাব বলেই মান এত নিচে, ‘বাংলাদেশে এখন কোয়ালিটি ফুটবলার নেই বললেই চলে। এমন ফুটবলারদের নিয়ে ভালো জাতীয় দল গড়া কঠিন। কোয়ালিটি ফুটবলার নেই বলেই দেশের ফুটবলের মান এত নিচে। ভালো দল গড়তে গ্রাস রুট লেভেলে কাজ করতে হবে। এ জন্য অপেক্ষায় থাকতে হয় অনেক সময়।’

এক সময়ের জনপ্রিয় ফুটবলের বর্তমান হাল ক্রীড়াপ্রেমীদের শুধু হতাশাই উপহার দেয়নি, মাঠমুখী হওয়া থেকেও বিরত রেখেছে। দর্শকদের মাঠমুখী করতে, দেশের মান ওপরের দিকে তুলতে শুধু ভালো ফলই হতে পারে নিয়ামক।

সর্বশেষ খবর