বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০১৭ ০০:০০ টা

জর্ডানের কাছে বিধ্বস্ত যুবারা

বাংলাদেশ ০-৭ জর্ডান

ক্রীড়া প্রতিবেদক

জর্ডানের কাছে বিধ্বস্ত যুবারা

ফিফা র‌্যাঙ্কিংয়ে ভালো অবস্থানে থাকার পরও শক্তিশালী দলগুলোর অপেক্ষাকৃত দুর্বলদের কাছে হার মানা নতুন কোনো ঘটনা নয়। ফুটবল ইতিহাসে র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকার পরও বাংলাদেশের জয়ের রেকর্ড রয়েছে। কিন্তু এখন এই ঘটনা স্বপ্নই বলা যায়। গতকাল ফিলিস্তিনে এএফসি অনূর্ধ্ব-২৩ দলের বাছাই পর্বে লড়াইয়ে বাংলাদেশ প্রথম ম্যাচে মুখোমুখি হয় জর্ডানের বিপক্ষে।

নতুন কোচ অস্ট্রেলিয়ার অ্যান্ডু ওর্ডের ছিল প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে প্রথম ম্যাচ। না কোনো চমক উপহার দিতে পারেনি। হার দিয়েই বাংলাদেশ মিশন শুরু করেছে। আসলে জর্ডান যে শক্তিশালী তাতে ড্র করলেই বলা যেত বড় প্রাপ্তি। অ্যান্ডুর শিষ্যরা তা পারেননি। ৭-০ গোলে হেরে গেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। শারীরিক ফিটনেস ও কৌশল সবদিক দিয়ে পিছিয়ে ছিল বাংলাদেশ। সুতরাং তাদের সঙ্গে জিতবে এই আশা বোধহয় কোনো ফুটবলপ্রেমীই করেননি।

হয়েছে তাই। জর্ডান দেখে শুনে খেলে জয় নিয়ে মাঠ ছেড়েছে। খুব একটা ঘামও ঝরাতে হয়নি তাদের। অ্যান্ডু শিষ্যদের ঝালিয়ে নিতে ঢাকায় ২ নেপাল ও কাতারের বিপক্ষে ১টি করে প্রস্তুতি ম্যাচ খেলান। অথচ প্রথম ম্যাচেই প্রমাণ পেলেন তার শিষ্যদের সামর্থ্য কতটুকু। কোচ নিজেই বলেছেন, ছেলেদের দমের ঘাটতি রয়েছে। ম্যাচ ৯০ মিনিটের। অথচ বাংলাদেশের যুবকরা মাঠে দৌড়ানোর সামর্থ্য রাখে বড় জোর ৬০ বা ৭০ মিনিট। দেড় ঘণ্টার খেলা যদি ১ ঘণ্টা দম থাকে তাহলে কী জর্ডানের মতো শক্তিশালী দলের বিপক্ষে লড়া যায়। সুযোগটা কাজে লাগায় এশিয়ান ফুটবলে শক্তিশালী দেশটি। লম্বা লম্বা পাসে খেলায় হিমশিম খেয়েছে বাংলাদেশের যুবারা। ঢাকা ছাড়ার আগে অ্যান্ডু বলে গেছেন অন্তত ১ ম্যাচে জেতার চেষ্টা করব। কিন্তু তা কীভাবে সম্ভব? প্রথম ম্যাচে তো হেরেই গেল। আগামীকাল তাজিকিস্তানের বিপক্ষে গ্রুপের দ্বিতীয় ম্যাচ। ২৩ জুলাই স্বাগতিক ফিলিস্তিনের বিপক্ষে শেষ ম্যাচ। তবে যে জয়ের আশাটা আছে তা কালকের ম্যাচকে ঘিরে। তাজিকিস্তানের খেলোয়াড়রা যতই লম্বা-চওড়া হোক না কেন এশিয়ান ফুটবলে ততটা শক্তিশালী নয়। কথা হচ্ছে হেমন্তরা পারবে কী দ্বিতীয় ম্যাচে দেশকে জয় উপহার দিতে। সেটাই এখন দেখার অপেক্ষা।

সর্বশেষ খবর