রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

অস্ট্রেলিয়া বলেই বাংলাদেশের আশা

ক্রীড়া প্রতিবেদক

অস্ট্রেলিয়া বলেই বাংলাদেশের আশা

অনুশীলনে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলাররা —বাফুফে

উত্তর কোরিয়া ও জাপানের কাছে হেরে গেছে বাংলাদেশ। এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চূড়ান্ত পর্বে দুই হার নিয়ে কোনো আক্ষেপও নেই। কারণ উত্তর কোরিয়া ও জাপান এশিয়া ফুটবলে পরাশক্তি দল। এই আসরে তারা বর্তমানে বিশ্ব চ্যাম্পিয়ন। জাপানও শক্তির দিক দিয়ে কম নয়। বাংলাদেশ কেন উত্তর কোরিয়া ও জাপানের কাছে অস্ট্রেলিয়াও শোচনীয় হার মেনেছে। কৃষ্ণারা উত্তর কোরিয়ার কাছে ৯ ও জাপানের কাছে ৩ গোলে হেরেছে। অস্ট্রেলিয়ারও দুই ম্যাচে ১২ গোল হজম করেছে। উত্তর কোরিয়া ৭-০ জাপানের কাছে ৫-০ গোলে হার মানে।

বাংলাদেশ আজ গ্রুপের শেষ ম্যাচে লড়বে অস্ট্রেলিয়ার বিপক্ষে। বিকাল চারটায় থাইল্যান্ড চুনবুরি এডুকেশন মাঠে ম্যাচটি অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টে শীর্ষে থাকা তিন দল আগামীতে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। দুটো করে ম্যাচ হারায় বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার সেই আশা শেষ হয়ে গেছে। দুই দলেরই লক্ষ্য সান্ত্বনার জয়। অস্ট্রেলিয়ার কাছে হয়তো এই ম্যাচের ততটা গুরুত্ব নেই। কিন্তু কৃষ্ণাদের কাছে স্বপ্নই বলা যায়। ফুটবলে বাংলাদেশের কিশোরীরা অস্ট্রেলিয়ার মেয়েদের হারাতে পারলে এর চেয়ে বড় প্রাপ্তি আর কি হতে পারে।

এমনিতেই চূড়ান্ত পর্বে উঠে কৃষ্ণারা প্রশংসায় ভাসছে। অস্ট্রেলিয়াকে হারাতে পারলে ফুটবলে নতুন এক ইতিহাস সৃষ্টি করবে বাংলাদেশের মেয়েরা। উত্তর কোরিয়ার কাছে ৯-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর কোচ গোলাম রব্বানী ছোটন ও অধিনায়ক কৃষ্ণারাণী সরকার বলেছিলেন, প্রতিপক্ষ শক্তিশালী দল হলেও আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করবো। হ্যাঁ, হারলেও ম্যাচে লড়াই করার মানসিকতা লক্ষ্য করা গেছে। ৩-০ গোলে হেরেছে। অথচ প্রায় এক যুগ আগে এই জাপানের কাছে ২৪ গোলে হারের রেকর্ড রয়েছে। সুতরাং ফুটবলে বাংলাদেশের মেয়েদের অগ্রগতি এতেই প্রমাণ মিলে।

পুরুষদের তুলনায় মহিলা ফুটবলে অস্ট্রেলিয়া ততটা শক্তিশালী নয়। তারপরও অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে চূড়ান্ত পর্বে উঠেছে। উত্তর কোরিয়া ও জাপানের বিপক্ষে সমান সংখ্যক গোল হজম করলেও অস্ট্রেলিয়াকে কোনোভাবেই আজ দুর্বল ভাবা ঠিক হবে না। সান্ত্বনার জয় পেতে তারাও মরিয়া হয়ে লড়বে। কোচ ছোটন বলেন, লক্ষ্য জয়, কিন্তু কাজটি কঠিন। ভালো খেলতে পারলেই জয় মিলবে। অধিনায়ক কৃষ্ণা বলেন, জয়ের জন্য মরিয়া হয়ে লড়ব। অস্ট্রেলিয়াকে হারাতে পারলে আমরা উজ্জীবিত হব। যা সামনে দেশের ফুটবলে উপকারে আসবে।

সর্বশেষ খবর