মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

কঠিন হয়ে গেল শিরোপা

ক্রীড়া প্রতিবেদক

কঠিন হয়ে গেল শিরোপা

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে নেপাল প্রথমে এগিয়ে গেলেও গোল শোধ করতে বেশি সময় নেয়নি বাংলাদেশ। আল-আমিন সমতা ফেরানোর পর উল্লাসে মেতে ওঠে অনূর্ধ্ব-১৮ দল। শেষ পর্যন্ত এ হাসি ধরে রাখা যায়নি —বাফুফে

২০০৩ সালে ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জেতার পর বাংলাদেশ জাতীয় দল আর কোনো ট্রফিই ঘরে তুলতে পারেনি। ২০১০ সালে আমিনুলের নেতৃত্বে বাংলাদেশ এসএ গেমসে সোনা গলায় ঝুলালেও তা ছিল অনূর্ধ্ব-২৩ দলের মধ্যে সীমাবদ্ধ। এরপর বড়রা আর কোনো আসরেই চ্যাম্পিয়ন হতে পারেনি। ব্যর্থতার বৃত্তে বন্দী হয়ে আছে। সাফ চ্যাম্পিয়নশিপে সেমিতে খেলাটাই স্বপ্নে পরিণত হয়েছে। এমন হতাশার মধ্যে আশার আলো জাগিয়ে রেখেছে ছোটরাই। ২০১৫ সালে অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবলে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

ভুটানের থিম্পুতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপে প্রথম ম্যাচে ফেবারিট ভারতের বিপক্ষে দুর্দান্ত জয় দিয়ে মিশন শুরু করে জাফর ইকবালরা। প্রথমার্ধে ৩-০ গোলে এই ম্যাচে পিছিয়ে ছিল বাংলাদেশ। এমন অবস্থায় বড় ব্যবধানে হারারই শঙ্কাটা ছিল। রীতিমতো ইতিহাস সৃষ্টি করে প্রথম ম্যাচেই ৪-৩ গোলে জিতে যায় বাংলাদেশ। ফুটবল ইতিহাসে বাংলাদেশের এটিই সেরা জয়। বিশ্ব ফুটবলে ৩ গোলে পিছিয়ে থেকে জয়ের রেকর্ড খুব একটা নেই। দ্বিতীয় ম্যাচেও ছন্দময় খেলা খেলে মালদ্বীপের বিপক্ষে ২-০ গোলে জয় পায় বাংলাদেশ। গতকাল সন্ধ্যায় বাংলাদেশ মুখোমুখি হয়েছিল নেপালের বিপক্ষে। ম্যাচে ২-১ গোলে হেরে শিরোপার রাস্তাটা কঠিন করে ফেলল যুবারা। ২২ মিনিটে নেপাল গোল করলেও ৩১ মিনিটে সমতা ফেরান আল আমিন। ৫৩ মিনিটে বিশ্বনাথ লালকার্ড দেখলে বাংলাদেশ  দল ১০ জনে পরিণত হয়। সুযোগটা কাজে লাগাল নেপাল। ৮০ মিনিটে তারা গোল করে। এ গোলই   তাদের শিরোপার আশা টিকিয়ে রাখে। গুরুত্বপূর্ণ ম্যাচ দুই দলেরই কাছে অনেকটা ফাইনালই বলা যায়। বাংলাদেশ জিতলে শিরোপার একেবারে কাছে চলে যেত। ভুটানের বিপক্ষে ড্র করলেই স্বপ্নের ট্রফি হাতে তুলতো বাংলাদেশ। অন্যদিকে নেপালের ছিল বাঁচামরার লড়াই। শিরোপা লড়াইয়ে টিকে থাকতে হলে তাদের জিততেই হবে। দুর্দান্ত ম্যাচ খেলেই ভারত ও মালদ্বীপের বিপক্ষে জয় পেলেও প্রতিপক্ষটা নেপাল বলেই দুশ্চিন্তায় ছিল বাংলাদেশ। সাম্প্রতিককালে যে কোনো টুর্নামেন্টে নেপালের সঙ্গে সুবিধা করতে পারছে না। তাছাড়া অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপে নেপালই বর্তমান চ্যাম্পিয়ন। কিছুদিন আগে অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবল সেমিফাইনালে বাংলাদেশকে পরাজিত করে নেপালই। কোচ মাহবুব রহমান রক্সি আগের দিন বলেছিলেন, ভুটানের কাছে তারা হারলেও নেপালকে খাটো করে দেখার উপায় নেই। শিরোপা লড়াইয়ে টিকে থাকার জন্য মরণ কামড় দেবে। সেভাবে প্রস্তুত হয়ে লড়তে হবে। হার নয়, ড্র করলেই শিরোপা হাতছাড়া হয়ে যেত নেপালের। অন্যদিকে বাংলাদেশ ড্র করলেও ভুটানকে হারাতে পারলেই চ্যাম্পিয়ন হত। কাল হেরে দুশ্চিন্তায় পড়ে গেল বাংলাদেশ। টুর্নামেন্টে ফাইনাল নেই। কিন্তু কাল বাংলাদেশ হেরে যাওয়ায় শিরোপা যে কে জিতবে বলা কঠিন। গতকাল আগের ম্যাচে ভারত মালদ্বীপকে ২-১ গোলে পরাজিত করে। এখন বাংলাদেশ, ভারত, ভূটান ও নেপাল চার দলই ৬ পয়েন্ট সংগ্রহ করেছে। তবে গোল পার্থক্যে শীর্ষে রয়েছে ভারত। আগামীকাল বাংলাদেশ যদি ভুটানকে হারায়, অন্যদিকে ভারত ও নেপাল যারাই জিতুক না কেন গোল পার্থক্যে শিরোপা নির্ধারণ হবে। অবশ্য বাংলাদেশ শিরোপা জিততে পারে যদি কাল ভূটানকে হারাতে পারে ও ভারত ও নেপাল ম্যাচটি যদি ড্র হয়। যেখানে জিতলেই বাংলাদেশের শিরোপা জয়ের উজ্বল সম্ভাবনা ছিল। সেখানে এখন অনেক সমীকরণের উপর নির্ভর করতে হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর