বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

বাংলাদেশ ম্যাচেই চালু লাল কার্ড

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ম্যাচেই চালু লাল কার্ড

ফুটবলের মতো এবার ক্রিকেটেও চালু হচ্ছে ‘লাল কার্ড’। যদিও সিদ্ধান্তটা বেশ আগেই নিয়েছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। তবে চালু হচ্ছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার প্রথম টেস্ট থেকেই। এছাড়া এই টেস্ট থেকে আরও বেশ কিছু নতুন আইন চালু হতে যাচ্ছে।

এখন আর চাইলেও কোনো ব্যাটসম্যান বেশি বেশি ছক্কা হাঁকানোর জন্য ইচ্ছামতো বেশি পুরুত্বের ব্যাট দিয়ে খেলতে পারবেন। নতুন নিয়মে ব্যাট ও বলের ভারসাম্য রাখতে পুরুত্ব নির্ধারণ করে দিয়েছে আইসিসি। ব্যাটের কোণা ৪০ মিলিমিটারের বেশি হবে না এবং পুরুত্ব হবে সর্বোচ্চ ৬৭ মিলিমিটার।

কোনো ক্রিকেটার গুরুত্বর আচরণ করতে তাকে ‘লাল কার্ড’ দেখিয়ে মাঠের বাইরে পাঠানো হবে। আইসিসি বিধি অনুযায়ী কেবলমাত্র লেবেল-৪ ভঙ্গ করা ক্রিকেটারকেই লাল কার্ড দেখানো যাবে। ওই ক্রিকেটার আর সেই ম্যাচে খেলতে পারবেন না। লেবেল-৩ ভঙ্গ করলে ওই ক্রিকেটার লাল কার্ড দেখলেও কিছু সময় পর তিনি খেলতে পারবেন। 

নতুন নিয়মে পরিবর্তন এসেছে ডিসিশন রিভিউ সিস্টেমেও। এখন থেকে টেস্ট ক্রিকেটে ৮০ ওভারের পর নতুন করে দুটি রিভিউ যোগ হবে না। প্রতিটি ইনিংসে মাত্র দুটি রিভিউ বরাদ্দ থাকবে।

আউটের সিদ্ধান্তের ক্ষেত্রেও পরিবর্তন এসেছে। আগে রান  নেওয়ার সময় কোনও ব্যাটসম্যান ক্রিজের মধ্যে ঢোকার পরও যদি তার ব্যাট ও দুই পা শূন্যে থাকলে তিনি রান আউট হতেন। এখন ক্রিজে পৌঁছালেই নটআউট। শরীর বা ব্যাট শূন্যে থাকলেও সমস্যা নেই। স্ট্যাম্পিংয়ের ক্ষেত্রেও তাই। ক্যাচ ধরার ক্ষেত্রে এই নিয়ম থাকবে। বল যদি মাঠের সীমানার বাইরে যায়, তা সীমানার ভিতর থেকে তালুবন্দী করলেও আউট হবে না। সেটি হবে ছক্কা। ক্যাচ ধরতে হবে সীমানার ভিতরে থাকা বল।

নতুন নিয়ম সম্পর্কে আইসিসির জেনারেল ম্যানেজার-ক্রিকেট জিওফ অ্যালার্ডাইস বলেন, ‘ক্রিকেটের আইনকে অনুসরণ করেই পরিবর্তনগুলো আনা হয়েছে। পরিবর্তনগুলোর সঙ্গে আম্পায়াররা যাতে মানিয়ে নিয়ে সঠিক সিদ্ধান্ত দিতে পারেন এজন্য কর্মশালাও করা হয়েছে।’

সর্বশেষ খবর