শনিবার, ১৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

জয়ের পথে বাংলাদেশ ‘এ’

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ক্রিকেটে ইদানীং কোনো ভালো খবর নেই। শুধু হার। জাতীয় দল হারছে দক্ষিণ আফ্রিকা সফরে। ঘরের মাঠে আফগানিস্তান যুবদলের কাছে হেরেছে টাইগার যুবারা। এমন অবস্থা যখন দেশের ক্রিকেটের। তখন বাংলাদেশ ‘এ’ দল হয়তো সুখবরই দিতে যাচ্ছে। সফরকারী আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে তিন দিনের ম্যাচে জয়ের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ ‘এ’। তিন দিনের ম্যাচের আজ শেষ দিন। জয়ের জন্য স্বাগতিক ‘এ’ দলের দরকার ১০৫ রান, হাতে আছে ৮ উইকেট।

আয়ারল্যান্ড ও আফগানিস্তান সর্বশেষ টেস্ট খেলুড়ে দেশের মর্যাদা পেয়েছে। ইউরোপীয় দেশটির ‘এ’ দল ঢাকায় এসেছে। তিন দিনের ম্যাচ খেলছে সিলেটে। প্রথম ইনিংসে ভারতীয় বংশোদ্ভূত সিমি সিংয়ের সেঞ্চুরিতে ২৫৫ রান করে সফরকারী ‘এ’ দল। জবাবে স্বাগতিক ‘এ’ দলের ইনিংস শেষ হয় ৩৩৭ রানে। দলের পক্ষে বাঁ-হাতি ওপেনার সাদমান ইসলাম খেলেন ১০৮ রানের ইনিংস। অধিনায়ক নাজমুল ইসলাম শান্ত খেলেন ৬৮ রানের ইনিংস। ৮২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও সাঞ্জামুল ইসলামের ঘূর্ণিতে ২১৩ রানে গুটিয়ে যায় সফরকারীদের দ্বিতীয় ইনিংস। সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৯০ রান করেন জেমস শ্যানন। সাঞ্জামুল ৯০ রানে নেন ৫ উইকেট।

মিরাজ ৪৮ রানে ৩টি এবং সব মিলিয়ে দুই ইনিংসে তার সংগ্রহ ৬ উইকেট। ১৩২ রানের জয়ের টার্গেটে খেলতে নেমে শান্ত বাহিনী গতকাল তৃতীয় দিন শেষ করেছে ২ উইকেটে ২৭ রান তুলে। আজ চতুর্থ ও শেষ দিন খেলতে নামবে জয়ের জন্য আরও ১০৫ রান করার টার্গেটে। হাতে আছে ৫ উইকেট। গতকাল তৃতীয় দিন উইকেটের পতন হয়েছে দুই দলেরর ১৮টি। সেই অর্থে আজ শেষ দিন টার্গেটটি একটু কঠিনই বলা যায়!

 

সংক্ষিপ্ত স্কোর :

আয়ারল্যান্ড ‘এ’ : প্রথম ইনিংস, ২৫৫ ও দ্বিতীয় ইনিংস ২১৩/১০, ৬০.২ ওভার (জেমস শ্যানন ৯০, টেক্টর ৯, বালবার্নি ৫, টেরি ২০, সিমি ১২, টমসন ২১, পয়েন্টার ১১, গেটকেক ২৬, ম্যাকব্রান ১৪, স্মিথ ৩*।

কামরুল রাব্বি ০/২৫, সাঞ্জামুল ৫/৯০, মেহেদী ৩/৪৮, এবাদত ১/২৭, জুবায়ের ১/২১)।

বাংলাদেশ ‘এ’ : প্রথম ইনিংস, ৩৩৭/১০, ১১৬.৪ ওভার (সাদমান ১০৮, নাজমুল শান্ত ৬৮, নুরুল ৫৪, সাঞ্জামুল ১৪, জুবায়ের ১, রাব্বি ১*, এবাদত ০। স্মিথ ২/৪২, টমসন ১/৪২, ম্যাকব্রাইন ৩/৬৩, ডকরেল ৩/৯০, সিমি ০/৬২, গেটকেক ০/২৬) ও দ্বিতীয় ইনিংস, ২৭/২, ১১ ওভার (সাদমান ১৪*, জাকির ৪, শান্ত ০, আল আমিন ৯*।

টমসন ০/৪, ম্যাকব্রাইন ২/১৪, ডকরেল ০/৯)।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর