সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ভারতের তৃতীয় শিরোপা

ক্রীড়া প্রতিবেদক

ভারতের তৃতীয় শিরোপা

টানটান উত্তেজনার ফাইনালে এশিয়া কাপে শিরোপা জিতল ভারত। চ্যাম্পিয়ন ট্রফি হাতে অতিথিদের সঙ্গে ভারতীয় খেলোয়াড়রা —বাংলাদেশ প্রতিদিন

ঢাকার মাঠে প্রথমবার এশিয়া কাপের আসর বসেছিল ৩২ বছর আগে ১৯৮৫ সালে। সেবার ফাইনালে দুর্দান্ত লড়াইয়ের পর পাকিস্তান ৩-২ গোলে হারিয়েছিল ভারতকে। এশিয়া কাপের প্রথম তিনটা আসরেই ফাইনালে ভারতকে হারিয়েছিল পাকিস্তান। তবে এবার আর ঢাকার মাঠে ইতিহাসের পুনরাবৃত্তি করতে পারেনি তারা। এবার ভারত সব সংশয় দূর করে মালয়েশিয়াকে ২-১ গোলে হারিয়ে এশিয়া কাপে তৃতীয় শিরোপা জয় করল।

মালয়েশিয়া দুর্দান্ত লড়াই করেছে। প্রথমবারের মতো এশিয়া কাপ জয়ের জন্য চেষ্টার কোনো কমতি ছিলনা তাদের। তবে ভারতীয়দের দুরন্তপনার সামনে দাঁড়াতে পারেনি মালয়েশিয়া। ম্যাচের তৃতীয় মিনিটেই রামানদীপ সিং গোল করে এগিয়ে দেন ভারতকে। দ্বিতীয় কোয়ার্টারের শেষদিকে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন ললিত উপাধ্যায়। মালয়েশিয়ার পক্ষে ম্যাচের একমাত্র গোলটা করেন শাহরিল সাবাহ। এরপর যেন নতুন করে জেগে উঠেছিল মালয়েশিয়া। জয়ের জন্য শেষ পর্যন্ত লড়াই করে তারা। তবে ভারতীয় ডিফেন্স লাইন ভেঙে আর গোল করতে পারেনি মালয়েশিয়ানরা। ম্যাচে তিনটা পিসি পেয়েও কোনো গোল করতে পারেনি তারা। অন্যদিকে দুইটা পিসি পেয়েই একটা গোল করে ভারত। নির্ধারিত সময় শেষ হতেই জয়োল্লাসে মেতে উঠে মনপ্রীত সিংয়ের দল। অবশ্য চ্যাম্পিয়ন হতে না পারলেও সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নেয় মালয়েশিয়া। টুর্নামেন্টে ৭টি গোল করে দুটো পুরস্কারই জিতেন ফয়জাল সারি। তাকে পুরস্কার দেয় বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট কম্যুনিটি (বিএসজেসি)।

দীর্ঘদিন পর চ্যাম্পিয়ন হলো ভারত। সর্বশেষ তারা এশিয়া কাপ জয় করেছে ২০০৭ সালে চেন্নাইতে। এর আগে প্রথমবার এশিয়া কাপ জিতে তারা ২০০৩ সালে কুয়ালামপুরে পাকিস্তানকে হারিয়ে। সেবার তারা দক্ষিণ কোরিয়াকে হারিয়েছিল। আগের দুইবারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়াকে এবার চতুর্থ হয়েই সন্তুষ্ট থাকতে হলো। গতকাল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পাকিস্তান ৬-৩ গোলে হারিয়েছে দক্ষিণ কোরিয়াকে। পাকিস্তান গতবারও তৃতীয় স্থান অর্জন করেছিল।

ভারত কেবল এশিয়া কাপই জয় করল না, সেই সঙ্গে আগামী বছর নিজেদের মাটিতে অনুষ্ঠেয় বিশ্বকাপের জন্যও নিজেদের প্রস্তুত করে নিল। এশিয়ায় বহুদিন ধরে বিশ্বকাপ শিরোপা আসছে না। সর্বশেষ ১৯৯৪ সালে পাকিস্তান এশিয়ায় নিয়ে এসেছিল বিশ্বকাপ। এরপর নেদারল্যান্ডস, জার্মানি আর অস্ট্রেলিয়া নিজেদের মধ্যে ভাগাভাগি করেছে বিশ্বকাপের শিরোপা। এবার ভারত কী পারবে নিজেদের মাটিতে বিশ্বকাপ জয় করে দীর্ঘদিনের খরা কাটাতে! এশিয়া থেকে বিশ্বকাপ খেলবে এবার পাকিস্তান, মালয়েশিয়া আর চীনও।

গতকাল মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে হিরো এশিয়া কাপ ফাইনালের পর বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি ও বিমান বাহিনী প্রধান আবু এসরার, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেকসহ অন্যান্য কর্মকর্তারা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর