শনিবার, ২৮ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

স্পেন না ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক

স্পেন না ইংল্যান্ড

অনূর্ধ্ব-১৭ যুব বিশ্বকাপের ফাইনাল আজ। মুখোমুখি হবে দুই ইউরোপিয়ান ফুটবল পরাশক্তি স্পেন ও ইংল্যান্ড। সেমিতে মালিকে হারিয়ে ফাইনাল নিশ্চিতের পর উচ্ছ্বসিত স্প্যানিশ ফুটবলাররা এবং ব্রাজিলকে হারানোর পর ইংলিশ ফুটবলাররা —এএফপি

সেমিফাইনালের পরই নিশ্চিত হয়েছিল এবার ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে নতুন চ্যাম্পিয়নের দেখা মিলছে। ইংল্যান্ড আর স্পেন ফিফার মূল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলেও ছোটদের বিশ্বকাপ জিততে পারেনি তারা। স্পেন অবশ্য তিনবার ফাইনাল খেলেছে (১৯৯১, ২০০৩ ও ২০০৭)। তবে শিরোপা ঘরে তুলতে পারেনি তারা। আর ইংল্যান্ড তো কখনো ফাইনালই খেলতে পারেনি। ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে ইংল্যান্ডের সেরা সাফল্য দুবার কোয়ার্টার ফাইনাল খেলা। আজ কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে ছোটদের বিশ্বকাপের ফাইনাল খেলতে নামছে স্পেন-ইংল্যান্ড। অন্যদিকে একই স্টেডিয়ামে ফাইনালের আগে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলতে নামছে ব্রাজিল-মালি।

স্পেনের এই তরুণ দলটি যেন ২০১০ সালের কপি। সেবার প্রথম ম্যাচেই হেরেছিল স্পেন। তবে পরের প্রতিটি ম্যাচে ছিল অপরাজিত। ভারতে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপেও স্পেন নিজেদের প্রথম ম্যাচটি ব্রাজিলের কাছে ২-১ গোলে হেরে গিয়েছিল। পরের প্রতিটি ম্যাচ জয় করে ফাইনাল পর্যন্ত এসেছে স্পেন। অন্যদিকে ইংল্যান্ড এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত। তারা গ্রুপ পর্বেও প্রতিটি ম্যাচ জিতেছে। সেমিফাইনালে ব্রাজিলকে ৩-১ গোলে উড়িয়েই দিয়েছে ইংলিশ তরুণরা। অন্যদিকে একই ব্যবধানে স্পেন হারিয়েছে মালিকে। এবার বিশ্বকাপ জয়ের পালা। কিন্তু কে জিতবে এবারের বিশ্বকাপ?

রিয়ান ব্রেওয়াস্টার। মাত্র ১৭ বছরের এক ইংলিশ তরুণ। এরই মধ্যে নাম লিখিয়েছেন লিভারপুলের মতো ক্লাবে। ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে এরই মধ্যে করেছেন ৭টি গোল। সর্বোচ্চ গোলদাতা এখনো তিনিই। ফাইনালটা হতে পারে এই ইংলিশ তরুণের। তবে কম নন অ্যাবেল রুইজও। স্প্যানিশ এই তরুণ বার্সেলোনার বি টিমে আছেন ২০১২ সাল থেকে। উদীয়মান তারকা হিসেবে এরই মধ্যে খ্যাতি অর্জন করেছেন রুইজ। এবারের বিশ্বকাপে করেছেন ৬টি গোল। ফাইনালটা হতে পারে তারও।

ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে সর্বোচ্চ পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে নাইজেরিয়া। এর পরই আছে ব্রাজিল (তিনবার)। দুবার করে বিশ্বকাপ জিতেছে ঘানা ও মেক্সিকো। এ ছাড়া একবার করে চ্যাম্পিয়ন হয়েছে সোভিয়েত ইউনিয়ন, সৌদি আরব, ফ্রান্স ও সুইজারল্যান্ড। পুরনো চ্যাম্পিয়নদের কেউ নেই এবারের ফাইনালে। নতুন চ্যাম্পিয়ন তো মিলবেই। কিন্তু কারা হবে সেই নতুন চ্যাম্পিয়ন? স্পেন নাকি ইংল্যান্ড?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর