মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ছোটদের বিশ্বকাপ কাঁপানো রিয়ান

রাশেদুর রহমান

ছোটদের বিশ্বকাপ কাঁপানো রিয়ান

গত মে মাসে ইউরো অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হয়েছিল স্পেন-ইংল্যান্ড। ক্রোয়েশিয়ার ভারাজদিনে সেদিন রিয়ান ব্রিউস্টাররা কেঁদেছিলেন। সঙ্গে কেঁদেছিল ইংলিশ ফুটবলভক্তরাও। তবে ব্রিউস্টারের দুঃখটা ছিল আরও বেশি। ২-২ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে পেনাল্টি শট নিতে গিয়ে ব্যর্থ হন ব্রিউস্টার। পরের শটটা মিস হলেই জয়োল্লাসে মেতে উঠেছিল স্পেন। পাঁচ মাস পর ঠিক সেই উল্লাসটাই স্প্যানিশদের সামনে করল ইংল্যান্ড ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে। ২ গোলের খোঁচা খেয়ে ইংলিশ তরুণরা গুণে গুণে ঠিক পাঁচটা গোল দিল স্পেনের জালে। গোলদাতার তালিকায় ছিলেন রিয়ান ব্রিউস্টার, গিবস হোয়াইট, ফোডেন (২টি) ও গুয়েহি।

ইংল্যান্ডের জন্য ফাইনালটা ছিল স্বপ্নের মতো। কে ভেবেছিল পাঁচ মাস আগের ভিলেন নায়ক হয়ে উঠবেন! ব্রিউস্টার কিন্তু ভিলেন হওয়ার পর নিজেকে সামলে নিয়েছিলেন। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা করেছিলেন নিজের কাছেই। সেই প্রতিজ্ঞা রাখলেন তিনি। ইংল্যান্ডকে এনে দিলেন অনূর্ধ্ব-১৭’র প্রথম বিশ্বকাপ ট্রফি। আর ইংল্যান্ড পেল ভবিষ্যতের তারকা। ভবিষ্যতই বা কেন হবে! তিনি তো এখনই তারকা বনে গেছেন। লিভারপুলের সিনিয়র দলে এরই মধ্যে নাম লিখিয়েছেন। দলে নিয়মিত হতেও খুব একটা দেরি হবে না। ইংল্যান্ডের অনূর্ধ্ব ১৬, ১৭ ও ১৮ দলে খেলেছেন। এবার সিনিয়র দলে ডাক পাবেন নিশ্চয়ই। রহিম স্টারলিংরা ভালো একজন সতীর্থ পেতে যাচ্ছেন শিগগিরই। এমনকি বিশ্বকাপ দলেও ডাক পেতে পারেন ইস্ট লন্ডনের এই ছেলে।

রিয়ান ব্রিউস্টারকে ৮ বছর বয়সেই চিনেছিল চেলসি, আর্সেনাল আর ওয়েস্ট হ্যাম। তবে চেলসি একাডেমিতেই যোগ দিয়েছিলেন রিয়ান। ২০১৪ সালে চেলসি থেকে চলে যান লিভারপুলে। তিন বছরের কঠোর সাধনার পর তিনি লিভারপুলের সিনিয়র দলে নাম লেখান। গত বছর প্রীতি ম্যাচে লিভারপুলের জার্সি গায়ে মাঠে নামেন তিনি। হ্যাটট্রিক করে চমকে দেন কোচ জার্গেন ক্লপকে। এরপর গত এপ্রিলে ক্রিস্টাল প্যালেসের ম্যাচে দলের অতিরিক্ত ফুটবলার হিসেবে যোগ হয় রিয়ানের নাম। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জয়ের পর আর পেছন ফিরে তাকাতে হবে না রিয়ানকে। বিশ্বকাপ থেকে ইংল্যান্ড কেবল ট্রফিই নয়, পেয়েছে রিয়ানের মতো তারকা ফুটবলারও। সেই সঙ্গে ফোডেন তো আছেনই। ফিল ফোডেন বিশ্বকাপের সেরা তারকা হিসেবে জিতেছেন গোল্ডেন বল।

 

সর্বশেষ খবর