শনিবার, ৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

চ্যাম্পিয়ন্স লিগে ইংলিশদের দাপট

ক্রীড়া ডেস্ক

চ্যাম্পিয়ন্স লিগে ইংলিশদের দাপট

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে এবার ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে পাঁচটা ক্লাব অংশ নিচ্ছে। চেলসি, টটেনহ্যাম, ম্যানচেস্টার সিটি আর লিভারপুল খেলছে লিগের পয়েন্ট তালিকায় শীর্ষ চারে থাকায়। ম্যানচেস্টার ইউনাইটেড অংশ নিচ্ছে গত মৌসুমে ইউরোপা লিগের চ্যাম্পিয়ন হিসেবে।  গত কয়েক বছরের স্প্যানিশ আধিপত্য রুখে দেওয়ার ব্রত নিয়েই এবারের গ্রুপ পর্বে অংশ নিয়েছে যেন ইংলিশ ক্লাবগুলো।

এরই মধ্যে ম্যানসিটি ও টটেনহ্যাম নকআউট পর্ব নিশ্চিত করেছে। চেলসি, ম্যানইউ আর লিভারপুলও নকআউট পর্ব নিশ্চিত করার পথে রয়েছে। হোসে মরিনহোর ম্যানইউ এ গ্রুপে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে চার ম্যাচে। আর মাত্র একটা পয়েন্ট পেলেই গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্ব নিশ্চিত হবে রেড ডেভিলদের। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য অবশ্য চেলসিকে সামনের দুটি ম্যাচও জিততে হবে। গ্রুপ চ্যাম্পিয়ন হতে না পারলেও অবশ্য চেলসি নকআউট পর্ব খেলবে বলেই ধরে নেওয়া যায়। সি গ্রুপে ৭ পয়েন্ট সংগ্রহ করে দুই নম্বরে আছে ব্লুজরা। আর রোমা ৮ পয়েন্ট নিয়ে এই গ্রুপে শীর্ষে আছে। লিভারপুল ৮ পয়েন্ট সংগ্রহ করে ই গ্রুপে শীর্ষে আছে। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য অবশ্য সামনের দুটি ম্যাচও জিততে হবে অলরেডদের। ম্যানচেস্টার সিটি এফ গ্রুপে ১২ পয়েন্ট সংগ্রহ করে এরই মধ্যে নকআউট পর্ব নিশ্চিত করেছে। আর এক পয়েন্ট সংগ্রহ করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে পেপ গার্ডিওলার দল। রিয়াল মাদ্রিদের সঙ্গে একই গ্রুপে থেকেও এইচ গ্রুপে ১০ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে আছে টটেনহ্যাম। রিয়াল মাদ্রিদ ৭ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। এরই মধ্যে নকআউট পর্ব নিশ্চিত করা টটেনহ্যাম আর একটা ম্যাচ জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে। সেক্ষেত্রে অন্তত চারটা ইংলিশ ক্লাব এবার গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্ব খেলতে পারে। এর অর্থই হলো, শেষ ষোলোতে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পাবে তারা। কোয়ার্টার ফাইনালেও হয়তো এবার ইংলিশদের আধিপত্য থাকবে!

ইংলিশ ক্লাবগুলোর এই সফলতার পেছনে পেপ গার্ডিওলা, হোসে মরিনহো, অ্যান্টোনিও কন্তে, পুচেত্তিনো আর জার্গেন ক্লপের মতো তারকা কোচেরা ইংলিশ ক্লাবগুলোকে দুর্দান্ত দলে পরিণত করেছেন।

সর্বশেষ খবর