মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

ঝুলে গেল যুবাদের ভাগ্য

ক্রীড়া ডেস্ক

ঝুলে গেল যুবাদের ভাগ্য

উজবেকিস্তানের বিপক্ষে ম্যাচটা জিতলেই এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের চূড়ান্তপর্ব নিশ্চিত হবে বাংলাদেশের। প্রথম দুই ম্যাচে দুর্দান্ত খেলেছিল লাল-সবুজের দল। বাছাই পর্বের স্বাগতিক তাজিকিস্তানের বিপক্ষে গোল শূন্য ড্র এবং মালদ্বীপের বিপক্ষে ১-০ গোলের জয়। বি গ্রুপের শীর্ষে থেকে সরাসরি চূড়ান্তপর্ব খেলার আশা করতেই পারত বাংলাদেশ। উজবেকিস্তানের বিপক্ষে জিতলে কাজটা সহজ হয়ে যেত। কিন্তু নিজেদেরই ভুলে হেরে গেলেন বাদশা-জাফর ইকবালরা। গতকাল তাজিকিস্তানের হিসোর সেন্ট্রাল স্টেডিয়ামে উজবেকিস্তানের কাছে ১-০ গোলে হেরে গেছে বাংলাদেশ।

শ্রীলঙ্কাকে ১০ গোল আর মালদ্বীপকে ৬ গোল দিয়েছিল উজবেকিস্তান। ম্যাচটা কঠিন হবে, এটা তো জানাই ছিল। তবে বাংলাদেশ দুর্দান্ত খেলেছে। শেষ পর্যন্ত লড়াই করেছে জয়ের জন্য। দুর্ভাগ্যজনকভাবে সুযোগ মিস না করলে জয় নিয়েই মাঠ ছাড়তে পারতেন টুটুল হোসেন বাদশারা। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে আতিকুজ্জামানের আত্মঘাতী গোল ড্রয়ের আশাও শেষ করে দেয়। না হলে বাংলাদেশের চূড়ান্তপর্ব খেলার আশা ভালোভাবেই বেঁচে থাকত। বি গ্রুপে ৩ ম্যাচে ৯ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে আছে উজবেকিস্তান। ৪ পয়েন্ট সংগ্রহ করে তাজিকিস্তান আছে দুই নম্বরে। গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বাংলাদেশ সমান পয়েন্ট নিয়েও আছে তিন নম্বরে।

উজবেকিস্তানের কাছে হেরে যাওয়ায় বাংলাদেশের ভাগ্যটা ঝুলেই গেল। ২০০২ সালে সর্বশেষ এই টুর্নামেন্ট খেলেছে বাংলাদেশ। এরপর থেকে বাছাইপর্বের বাধাই অতিক্রম করতে পারেনি লাল-সবুজের দল। এবার অবশ্য এখনো সুযোগ আছে। গ্রুপের দুই নম্বরে থেকে চূড়ান্তপর্ব খেলতে পারে বাংলাদেশ। অবশ্য এর জন্য পরের ম্যাচে শ্রীলঙ্কাকে বেশ বড় ব্যবধানে হারাতে হবে। আর উজবেকিস্তানের কাছে বড় ব্যবধানে হারতে হবে তাজিকিস্তানকে। এই সমীকরণ সত্য হলে বাংলাদেশ গ্রুপের রানার্সআপ হিসেবেও চূড়ান্তপর্ব খেলতে পারে। ১০টি গ্রুপের সেরা পাঁচ রানার্সআপ চূড়ান্তপর্ব খেলার সুযোগ পাবে।

এদিকে গতকাল এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে বাছাইপর্বে জয় পেয়েছে জাপান। তারা ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে সিঙ্গাপুরকে। থাইল্যান্ড ৫-২ গোলে হারিয়েছে মঙ্গোলিয়াকে। এছাড়াও সংযুক্ত আরব আমিরাত ৪-১ গোলে হারিয়েছে কিরগিজস্তানকে। মালয়েশিয়া ৪-১ গোলে ইন্দোনেশিয়াকে এবং দক্ষিণ কোরিয়া ৪-০ গোলে তিমোরকে হারিয়েছে। এছাড়াও ম্যাকাও ১-০ গোলে লাওসকে এবং ভিয়েতনাম ২-১ গোলে চীনা তাইপেকে হারিয়েছে। এ গ্রুপে সংযুক্ত আরব আমিরাত, সি গ্রুপে ইরাক, ডি গ্রুপে সৌদি আরব, ই গ্রুপে জর্ডান, এফ গ্রুপে দক্ষিণ কোরিয়া, জি গ্রুপে চীন, এইচ গ্রুপে ভিয়েতনাম, আই গ্রুপে জাপান এবং জে গ্রুপে অস্ট্রেলিয়া পয়েন্ট তালিকার শীর্ষে আছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর