বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

বিপিএলে লড়াই এখন তুঙ্গে

মেজবাহ্-উল-হক

কুমিল্লা ভিক্টোরিয়ানস এখন শীর্ষে। ছয় ম্যাচে তাদের পয়েন্ট দশ। মাত্র একটি ম্যাচেই হেরেছে দলটি। অথচ টুর্নামেন্ট শুরুর আগে কে ভেবেছিল এই দলটি এমন ‘ভয়ঙ্কর’ হয়ে উঠবে?

দলে তারকার মেলা দেখে এমনটা অস্বাভাবিক নয় যে ‘ঢাকা ডায়নামাইটস’ এবার হারবেই না! কিন্তু সেই দলটি কিনা হেরে গেছে প্রথম ম্যাচেই। শুধু কি তাই, আট ম্যাচের মধ্যে তিন ম্যাচেই হেরে গেছে সাকিব আল হাসানের দল।

খুলনা টাইটানসে নামি তারকা নেই বললেই চলে। ভাবা হচ্ছিল, এবারের আসরে সবচেয়ে ‘দুর্বল’ দল। কিন্তু সেই টাইটানসই কী দাপট দেখাচ্ছে। লোকাল ক্রিকেটারদের নিয়ে দলটাকে দারুণভাবে গুছিয়ে ফেলেছেন অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।

প্রথমবারের মতো এবার বিপিএলের ম্যাচ হয়েছে সিলেটে। ঘরের মাঠে স্বাগতিক দল সিলেট সিক্সার্সের সে কী দাপট! প্রথম তিন ম্যাচেই জিতেছে। রংপুরের ছেলে নাসির হোসেন অধিনায়কের দায়িত্ব পেয়ে দলটা সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু ঢাকায় এসেই মুখ থুবড়ে পড়ে দলটি। ৫ ম্যাচে কোনো জয় নেই।

রংপুর রাইডার্স এগোচ্ছে নিজস্ব গতিতেই। মাশরাফি-রুবেল ছাড়া স্থানীয় বড় তারকা নেই। তবে টুর্নামেন্টের সবচেয়ে বড় দুই তারকা ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালাম রয়েছেন এই দলে। দুই ম্যাচে হাফ সেঞ্চুরি করে দলকে জিতিয়েছেন গেইল কিন্তু ম্যাককালাম এখনো সেভাবে জ্বলে উঠতে পারেননি।

রাজশাহী কিংস এখনো ঠিক করতে পারল না তারা আসলে কাকে নেতৃত্বে রাখবে—মুশফিকুর রহিম নাকি ড্যারেন স্যামিকে। বার বার নেতৃত্বে পরিবর্তন। সে কারণেই কিনা গত আসরের রানার্সআপ দলটি এবার ঠিকমতো খেলতে পারছে না।

ক্রিকেটে সাফল্যের পেছনে সবচেয়ে বড় ভূমিকা থাকে অধিনায়কের। টি-২০তে অধিনায়কের গুরুত্ব আরও অনেক বেশি। কেন না খুব দ্রুত নিতে হয় সঠিক সিদ্ধান্ত। কিন্তু চিটাগাং ভাইকিংসের অধিনায়ক পাকিস্তানি তারকা মিসবাহ্-উল-হক তার দৃঢ়তা দেখাতে পারেননি। তাই তো ৬ ম্যাচের চারটিতেই হার ভাইকিংসের। একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় এক পয়েন্ট পেয়েছে তারা। মাত্র তিন পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে। পরের ম্যাচগুলো চিটাগাং খেলবে তাদের ঘরের মাঠে। তাই বদলে যেতে পারে পরিস্থিতি।

তবে বিপিএল লড়াই জমে উঠেছে এবার। কোনো দলই অপরাজিত নেই। শুধু তাই নয়, যতই দিন যাচ্ছে প্রতিটি ম্যাচই হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। গত পরশু ঢাকার প্রথম পর্বের শেষ দিনে দুই ম্যাচেই ছিল চরম উত্তেজনা। দুই ম্যাচের সৃষ্টি হয়েছিল শ্বাসরুদ্ধকর পরিস্থিতি। প্রথম ম্যাচে খুলনা দুই উইকেটে হারিয়েছে রাজশাহীকে, দ্বিতীয় ম্যাচে ঢাকার বিরুদ্ধে ৩ রানে জয় পেয়েছে রংপুর। এমন নাটকীয় ম্যাচ দেখার জন্যই তো দর্শকরা মাঠে যান।

বিপিএলের শুরুর দিকে ছিল বিদেশি ক্রিকেটারদের একাধিপত্য। কিন্তু এখন স্থানীয় ক্রিকেটাররাও দাপট দেখাচ্ছেন। সব শেষ ম্যাচে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান মাত্র ১৬ রানে নিয়েছেন ৫ উইকেট। এখন পর্যন্ত এবারের আসরে সেরা বোলিং ফিগার।

উইকেট শিকারের দিক দিয়ে শীর্ষে রয়েছেন আবু জায়েদ। টাইটানসের এই ক্রিকেটার মাত্র ৬ ম্যাচে নিয়েছেন ১২ উইকেট। খুলনার ব্যাটসম্যান আরিফুল হক দুর্দান্ত ব্যাটিং করছেন। দুই দুটি ম্যাচে টাইটানসের জয়ে রেখেছেন প্রধান ভূমিকা। অথচ এই দুই ক্রিকেটার এখনো জাতীয় দলের জার্সি পরে মাঠে নামেন। বিপিএল যেন তাদের লাইম লাইটে নিয়ে আসল। অসাধারণ ব্যাটিং করছেন জাতীয় দলের দুই তারকা ইমরুল কায়েস ও মাহমুদুল্লাহ রিয়াদ। ভিক্টোরিয়ানসের হয়ে ইমরুল ২০১ রান করেছেন। তার গড় পঞ্চাশের ওপরে। টাইটানস ক্যাপ্টেন মাহমুদুল্লাহ করেছেন ১৮৯ রান। স্থানীয় দুই ক্রিকেটারই রান সংগ্রহের তালিকায় সেরা পাঁচে রয়েছেন।

জাতীয় দলের অন্য তারকা ব্যাটসম্যানরাও রান পাচ্ছেন। আগের ম্যাচে মুশফিক ৩৩ বলে ৫৫ রানের সাইক্লোন ইনিংস খেলেছেন। জাতীয় দলের তারকা ব্যাটসম্যান সাব্বির রহমান, মুমিনুল হক, নাসির হোসেনও রান পাচ্ছেন।

তবে এবারের বিপিএল জমিয়ে দিয়েছেন ক্যারিবীয় ঝড় গেইল এসে। প্রথম ম্যাচে সুবিধা করতে পারেননি। কিন্তু পরের দুই ম্যাচেই করেছেন হাফ সেঞ্চুরি। দুই ম্যাচেই সেরা ক্রিকেটার গেইল। তবে টি-২০র সম্রাটের কাছ থেকে এখনো সেরা খেলাটা দেখতে পারেননি ভক্তরা।  টি-২০র মতো সংক্ষিপ্ত ফরম্যাটে তার রয়েছে ১৮টি সেঞ্চুরি। বিপিএলেই তিন তিনটি সেঞ্চুরি রয়েছে তার। তাই গেইলের ব্যাট থেকে হাফ সেঞ্চুরি দেখে দর্শকদের মন ভরার কথা নয়। হয়তো গেইলও তৃপ্তি পাচ্ছেন না। সেঞ্চুরি ছাড়া কি আর ক্যারিবীয় ঝড়কে মানায়!

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর