শুক্রবার, ১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

শচীনকে টপকে যাবেন কি কোহলি

ক্রীড়া প্রতিবেদক

শচীনকে টপকে যাবেন কি কোহলি

একজন শচীন রমেশ টেন্ডুলকার আরেকজন ‘নতুন’ টেন্ডুলকার! বলা হচ্ছে বিরাট কোহলির কথা। তিনি এখন ভারতের অধিনায়ক। ভারতবাসীর কাছে তার পরিচয় ‘নতুন টেন্ডুলকার’ হিসেবে। সেই শুরু থেকেই উপমহাদেশের ক্রিকেটপ্রেমীরা কোহলিকে শচীনের সঙ্গে তুলনা করে আসছেন।

শচীন টেন্ডুলকার ভারতীয়দের কাছে ক্রিকেট ঈশ্বর! ভারতের কোথাও কোথাও নাকি টেন্ডুলকারের নামে পূজা-অর্চনা করেন সমর্থকরা। ব্যাটিং জিনিয়াসের অবস্থান অনেক ওপরে।

কিন্তু বিরাট কোহলি? আচার-আচরণে টেন্ডুলকারের সঙ্গে তার মিল নেই বললেই চলে। শচীন ধীর মস্তিষ্কের ক্ষুরধার ব্যাটসম্যান। আর কোহলি উগ্র। ভীষণ আগ্রাসী। তবে শচীনের সঙ্গে কোহলির সবচেয়ে বেশি মিল বাইশ গজে। এ কারণেই তাকে ‘নতুন’ টেন্ডুলকার বলে ডাকেন ভারতীয়রা।

কোহলি ক্রিকেটার হয়েছেন ‘শচীন টেন্ডুলকার’ হওয়ার স্বপ্ন বুকে লালন করে। ভারতের অধিকাংশ তরুণ ক্রিকেটারের মতো কোহলিও শচীনের সবকিছু অনুসরণ করতেন। প্রথম দিকে শচীনের সঙ্গে তুলনা করলে কোহলি বেশ বিব্রতবোধ করতেন। কেননা শচীন ছিলেন তার স্বপ্নের নায়ক। কিন্তু এখন কোহলির খারাপ লাগার কথা নয়।

যদিও ক্রিকেটবিশ্বে কোহলির আর নতুন কারও নামে পরিচিত হওয়ার প্রয়োজন নেই। তিনি নিজেই যেভাবে একের পর এক কীর্তি গড়ে চলেছেন, এখন কোহলিই ক্রিকেটবিশ্বে সবচেয়ে দামি ব্র্যান্ড।

এই মৌসুমে তিনি ১০ সেঞ্চুরি করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে ও টেস্ট মিলে কোহলির সেঞ্চুরি ৫১টি। শচীন টেন্ডুলকারের সেঞ্চুরি ১০০। তবে কোহলির বয়স মাত্র ২৯। ফিটনেস ধরে রাখতে পারলে এখনো ১০ খেলতে পারবেন। যদি পারফরম্যান্সের ধারাবাহিকতা রাখতে পারেন তাহলে শচীন টেন্ডুলকারের ‘সেঞ্চুরির সেঞ্চুরি’র বিরল রেকর্ডটি ভাঙা তার জন্য সময়ের ব্যাপার মাত্র।

টেস্টে কোহলির সেঞ্চুরি ১৯টি। ৬২ ম্যাচে তার গড় ৫১.৮২। তবে ২০২ ওয়ানডেতে কোহলির সেঞ্চুরি ৩২টি। গড় ৫৫.৭৪। আন্তর্জাতিক টি-২০-তে এখনো শতকের দেখা পাননি কোহলি। হাফ সেঞ্চুরি ১৮টি। তবে কোহলি যেভাবে খুনে মেজাজে ব্যাটিং করেন, তাতে যে কোনো টি-২০ সেঞ্চুরিও হয়ে যেতে পারে।

কোহলিভক্তদের বিশ্বাস, শচীনের রেকর্ড ভাঙতে কোহলির জন্য খুব কঠিন হবে না। দেখা যাবে, কোহলি এমন কিছু করে ফেলবেন যা তাকে নিয়ে যাবে অনন্য এক উচ্চতায়।

অবসর গ্রহণের পর ভারতীয় এক বেসরকারি টেলিভিশনে সাক্ষাৎকারে শচীন টেন্ডুলকার বলেছিলেন, তার সেঞ্চুরির সেঞ্চুরি রেকর্ডটি ভাঙা অসম্ভব নয়। বর্তমান ক্রিকেটারদের মধ্যেই এমন ক্রিকেটার আছেন যিনি শচীনের এই রেকর্ডটি ভাঙার সামর্থ্য রাখেন। রাখঢাক না করে বিরাট কোহলির নাম বলেছিলেন টেন্ডুলকার! এদিকে কোহলি তো প্রতিনিয়ত তার প্রতিভার স্বাক্ষর রেখেই চলেছেন।

সর্বশেষ খবর