বুধবার, ৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

গ্রুপ পর্বেই স্পেন-পর্তুগালের লড়াই

গ্রুপ পর্বেই স্পেন-পর্তুগালের লড়াই

রাশিয়া বিশ্বকাপের ড্র অনুষ্ঠানে ফেবারিট দলগুলো খুব ভয়ে ছিল। সবাই মনে মনে বলছিল, স্পেন যেন তাদের গ্রুপে না থাকে। পর্তুগালও নিশ্চয়ই একই প্রার্থনা করেছিল। তবে ক্রিস্টিয়ানো রোনালদোদের চাওয়া পূরণ হয়নি। স্পেন আর পর্তুগাল একই গ্রুপে খেলবে রাশিয়া বিশ্বকাপে। ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে থাকা দুই দল নিয়ে গঠিত বি গ্রুপে আরও আছে ইরান এবং মরক্কো। এই গ্রুপে স্পেন ও পর্তুগালের নকআউট পর্ব প্রায় নিশ্চিত বলে ধরে নিলেও ইরান আর মরক্কো অঘটন ঘটাতেই পারে! কঠিন এই গ্রুপ নিয়ে লিখেছেন রাশেদুর রহমান—

 

বিশ্বকাপের গ্রুপ বিশ্লেষণ

 স্পেন

ক্যাসিয়াস, জাভি, ইনিয়েস্তা, পুয়ল, তোরেসদের নিয়ে গড়া দুর্দান্ত একটা দল ছিল স্পেন। ইউরো-বিশ্বকাপ-ইউরো জয়ের রেকর্ড গড়েছিল তারা। কিন্তু অনেক কিছুই বদলে গেছে। ২০১৪ বিশ্বকাপে গ্রুপ পর্বটাই পাড়ি দিতে পারেনি স্পেন। তবে দেল বস্কের উত্তরসূরি জুলেন লোপেতেগুই দারুণ একটা দল গড়ে তুলেছেন। পুরনো দলের অনেকেই অবসর নিয়েছেন। জাভি, পুয়ল, ডেভিড ভিয়া। তবে তরুণদের নিয়ে আরও দুর্দান্ত এক দল গড়ে তুলেছে স্প্যানিশরা। এই দলে পুরনোদের মধ্যে ইনিয়েস্তা আর সার্জিও রামোসরা আছেন। আর নতুনদের নেতৃত্ব দিচ্ছেন আলভারো মোরাতা। বিশ্বকাপ বাছাই পর্বে ৫ গোল করেছেন তিনি। এছাড়াও বাছাই পর্বে ৫টি করে গোল করেছেন দিয়েগো কস্তা, ইসকো এবং ডেভিড সিলভা। পুরনো আর নতুনদের নিয়ে গড়া স্পেন দল এবারের বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার। রাশিয়ায় ২০১০ বিশ্বকাপের পুনরাবৃত্তি হলে অবাক হওয়ার কিছু থাকবে না। তবে স্প্যানিয়ার্ডদেরও কঠিন লড়াই করতে হবে। পর্তুগাল তো আছেই, লড়তে হবে ইরান আর মরক্কোর সঙ্গে।

ফিফা র‌্যাঙ্কিং : ৬

কোচ : জুলেন লোপেতেগুই

তারকা : আলভারো মোরাতা

ফরমেশন : ৪-৩-৩

বিশ্বকাপে অংশগ্রহণ : ১৫তম

বিশ্বকাপে সেরা ফল : চ্যাম্পিয়ন (২০১০)

 

পর্তুগাল

ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগালের যে কোনো আসরে ফেবারিট হওয়ার জন্য এই একটা নামই যথেষ্ট। বর্তমান ফুটবল দুনিয়ায় সেরা তারকা হিসেবে এরই মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন রোনালদো। দিনে দিনে ছাড়িয়ে যাচ্ছেন নিজেকেই। বিশ্বকাপ বাছাই পর্বে ১৫টি গোল করে নিজের নামের প্রতি সুবিচার করেছেন তিনি। রাশিয়া বিশ্বকাপের সেরা তারকা হতে পারেন রোনালদো। পর্তুগালকে গত বছর ইউরো কাপ উপহার দিয়েছেন প্রথমবারের মতো। এবার বিশ্বকাপটাই বাকি। এরই মধ্যে কিংবদন্তির খেতাব পাওয়া রোনালদো কী পারবেন পর্তুগিজদের বিশ্বকাপ স্বপ্ন পূরণ করতে! এর আগে পর্তুগাল বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করেছিল ১৯৬৬ সালে। এরপর আরও একবার সেমিফাইনাল খেললেও ফাইনাল খেলা কিংবা চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন পূরণ হয়নি পর্তুগিজদের। গত ইউরো কাপের আগে দেশবাসীকে শিরোপা উপহার দেওয়ার কথা ঘোষণা দিয়েছিলেন রোনালদো। সেই কথা তিনি রেখেছিলেনও। তবে রাশিয়া বিশ্বকাপে কাজটা সহজ হবে না। গ্রুপ পর্বেই স্পেন, ইরান আর মরক্কোর মতো কঠিন দলের মুখোমুখি হতে হবে রোনালদোদের।

ফিফা র‌্যাঙ্কিং : ৩

কোচ : ফার্নান্দো সান্তোস

তারকা : ক্রিস্টিয়ানো রোনালদো

ফরমেশন : ৪-৪-২

বিশ্বকাপে অংশগ্রহণ : ৭ম

বিশ্বকাপে সেরা ফল : তৃতীয় (১৯৬৬)

 

 ইরান

ফিফা র‌্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা দল এখন ইরান। বিশ্বকাপ বাছাই পর্বে দুর্দান্ত খেলেছে দলটা। অপরাজিত থেকেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে তারা। ১০ ম্যাচের ৬টিতে জয় এবং ৪টিতে ড্র। বিশ্বকাপে অতীত ইতিহাস খুব ভালো না হলেও নতুন করে স্বপ্ন দেখছে ইরানিয়ানরা। ২০১০ বিশ্বকাপে পর্তুগালের কোচ হিসেবে দায়িত্ব পালন করা কার্লোস কুইরোজ আছেন ইরানের দায়িত্বে। সরদার আজমন আর মেহদি তারেমিদের মতো তরুণদের নিয়ে গড়ে তুলেছেন এক দুর্দান্ত দল। আজমন বাছাই পর্বে ১১টা গোল করেছেন। তারেমি করেছেন ৮ গোল। আজমন বর্তমানে রুশ ক্লাব রুবিন কাজানে খেলছেন। এর ফলে রাশিয়া বিশ্বকাপে তার ভালো করার সম্ভাবনা অনেক। ইউরোপিয়ান ফুটবলের সঙ্গে পরিচিত বেশ কয়েকজন ফুটবলার রয়েছে কুইরোজের দলে। এই দলটা স্পেন কিংবা পর্তুগালের মতো দলকেও রুখে দিতে পারে। এই নভেম্বরেই বিশ্বকাপের দল পানামাকে ২-১ গোলে হারিয়েছে ইরান। হারিয়েছে ল্যাটিন দল ভেনেজুয়েলাকেও। রুশদের সঙ্গে ড্র করেছে ১-১ গোলে। ইরান অঘটন ঘটাতে পারে এবারের বিশ্বকাপে।

ফিফা র‌্যাঙ্কিং : ৩২

কোচ : কার্লোস কুইরোজ

তারকা : সরদার আজমন

ফরমেশন : ৪-৩-৩

বিশ্বকাপে অংশগ্রহণ : ৫ম

বিশ্বকাপে সেরা ফল : গ্রুপ পর্ব

 

 মরক্কো

দীর্ঘদিন পর বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে মরক্কো। সর্বশেষ তারা ১৯৯৮ সালে ফ্রান্সে অনুষ্ঠিত বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল। দুদশক পর বিশ্বকাপে ফিরে কী দারুণ কিছু করতে পারবে মরক্কো! স্পেন এবং পর্তুগালের মতো দল যে গ্রুপে সেখানে স্বপ্ন দেখা দুঃসাহস বৈকি! তবে মরক্কো এবারের বাছাই পর্বে দারুণ খেলেছে। আইভরি কোস্টের মতো দলকে টপকে এসেছে তারা। ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেকটা দূরে (৪০) থাকলেও বি গ্রুপে ফেবারিটদের বিপদে ফেলতে পারে মরক্কোও। এই দলের বেশিরভাগ ফুটবলারই স্পেনের লা লিগা, ফ্রান্সের লিগ ওয়ান, ডাচ লিগসহ ইউরোপের নামিদামি লিগে খেলছে। রিয়াল মাদ্রিদে আছেন তরুণ ডিফেন্ডার আশরাফ হাকিমি। জুভেন্টাসে খেলছেন অধিনায়ক মেহদি বেনাতিয়া। আয়াক্স, ফেনর্ড, লিলি, সাউদ্যাম্পটন আর নানতেজের মতো ক্লাবেও রয়েছে মরক্কোর ফুটবলাররা। ইউরোপিয়ান ফুটবলের সঙ্গে পরিচিত এই তরুণদের নিয়ে গড়া মরক্কো চমকে দিতে পারে বিশ্বকাপে। বিশ্বকাপ বাছাই পর্বে ৪টি গোল করা খালিদ বুতাইব মরক্কোর তুরুপের তাস হয়ে উঠতে পারেন রাশিয়ায়।

ফিফা র‌্যাঙ্কিং : ৪০

কোচ : হার্ভ রেনার্ড

তারকা : খালিদ বুতাইব

ফরমেশন : ৪-৩-৩

বিশ্বকাপে অংশগ্রহণ : ৫ম

বিশ্বকাপে সেরা ফল :  শেষ ষোলো

সর্বশেষ খবর