বুধবার, ৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
ঢাকায় অনূর্ধ্ব-১৫ মহিলা সাফ ফুটবল

ভেন্যু ঘিরেই যত প্রশ্ন

ক্রীড়া প্রতিবেদক

বছর শেষ হতে চলেছে। বঙ্গবন্ধু গোল্ড কাপ ফুটবলের খবর নেই। জাতির জনকের নামকরণে এই টুর্নামেন্ট কবে হবে তা বাফুফের অনেক কর্মকর্তাও জানেন না। অথচ ২০১৫ সালে বঙ্গবন্ধু গোল্ড কাপ শুরুর প্রাক্কালে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ঘোষণা দিয়েছিলেন এখন থেকে প্রতি বছর জানুয়ারি মাসে এই টুর্নামেন্ট হবে। না, প্রতিশ্রুতি রক্ষা করতে পারেননি। অনিশ্চয়তার মধ্যেই বন্দী বঙ্গবন্ধু গোল্ড কাপ।

বাফুফের নিজস্ব ব্যবস্থাপনায় আন্তর্জাতিক টুর্নামেন্টে বরাবরই বেহাল দশা। এক সময় প্রেসিডেন্ট গোল্ড কাপ হলেও তা অনেক আগেই বিলুপ্ত ঘটেছে। যাক বাফুফের নিজস্ব টুর্নামেন্টের দেখা না মিললেও ফিফা বা এএফসি স্বীকৃত টুর্নামেন্টেগুলো ঠিকই মাঠে নামছে। সব কিছু ঠিক থাকলে ১৭ ডিসেম্বর থেকে ঢাকায় পর্দা উঠবে অনূর্ধ্ব-১৫ সাফ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের। ঘরের মাঠে সাফল্য পেতে কোচ গোলাম রব্বানী ছোটন প্রস্তুতিটা ভালোভাবেই করাচ্ছেন। দক্ষিণ এশিয়ার ফুটবলে কিশোরীদের শ্রেষ্ঠত্ব লড়াই। তবে সব দেশে অংশ নিচ্ছে না। স্বাগতিক বাংলাদেশ ছাড়া খেলবে ভারত, ভুটান ও নেপাল। শ্রীলঙ্কা ও মালদ্বীপ নাম এন্টি করেনি।

উদ্বোধনী দিনেই বাংলাদেশ লড়বে নেপালের বিরুদ্ধে। ১৯ ডিসেম্বর ভুটান ও ২১ ডিসেম্বর ভারতের বিরুদ্ধে লড়বে ছোটনের দল। শীর্ষে থাকা দুই দলের মধ্যে ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। বয়স বেশি হওয়ায় টুর্নামেন্টে খেলতে পারবে না কৃষ্ণা, মানসুরা, রত্না, সানজিদা, মৌসুমী ও নার্গিস। কোচ ছোটন এ নিয়ে মোটেই বিচলিত নন। দলে থাকবে মারিয়া, মনিকা, শামসুন নাহার, আঁখি। তাদের ওপর ছোটনের আস্থা রয়েছে। সত্যি বলতে কি টুর্নামেন্টে বাংলাদেশ শিরোপা জেতার সামর্থ্য রাখে।

খেলোয়াড়রা প্রস্তুত। কিন্তু ভেন্যুর প্রস্তুতি নিয়ে সংশয় দেখা দিয়েছে। কেননা সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ বঙ্গবন্ধু নয়। অনুষ্ঠিত হবে কমলাপুর বীর শ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে। কমলাপুর খেলার জন্য উপযুক্ত নয়। চ্যাম্পিয়নশিপ লিগ চলাকালেই এ অভিযোগ উঠেছিল। স্টেডিয়াম সংস্কারও করা হয়নি। মাঠতো আছেই, আর্ন্তাজিতক ম্যাচ হবে অথচ প্রেসবক্স, ড্রেসিং রুমের করুণ দশা। ক্রীড়া পরিষদ নাকি সংস্কারের দায়িত্ব নিয়েছে। কিন্তু টুর্নামেন্ট যেখানে দুই সপ্তাহ বাকি। সেখানে কমলাপুরকে কি উপযোগী করা যাবে। যদি কোন দল মাঠ নিয়ে আপত্তি তুলে তখন বাফুফের কি করার থাকবে?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর