শনিবার, ২৩ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
পেশাদার ফুটবল লিগ

লড়াই তিন কোচেরও

ক্রীড়া প্রতিবেদক

লড়াই তিন কোচেরও

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান নামতে নামতে এখন তলানিতে এসে ঠেকেছে। দেশের ফুটবল ইতিহাসে সবচেয়ে লজ্জাজনক অবস্থান এখন ফুটবল দলের, ১৯৭। আন্তর্জাতিক পর্যায়ে যখন এমন ত্রাহিনকুল অবস্থা দেশের ফুটবলের, তখন শিরোপা রেস পুরোপুরি জমে উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের। ১২ দলের চ্যাম্পিয়নশিপে শিরোপার লড়াইয়ে এখন তিন দল— শেখ জামাল ধানমন্ডি ক্লাব, চট্টগ্রাম আবাহনী ও ঢাকা আবাহনী। ৪৩ পয়েন্ট নিয়ে সবার উপরে শেখ জামাল এবং ৪২ পয়েন্ট নিয়ে সহ-অবস্থানে দুই আবাহনী। তিন দলের যে কেউ চ্যাম্পিয়ন হবে, নিশ্চিত করেই বলা যায়। তিন দলের আড়ালে আবার লড়াই তিন কোচেরও। তিনজনই আবার বাংলাদেশের। শেখ জামালের কোচ মাহবুব হোসেন রক্সি, চট্টগ্রাম আবাহনীর সাইফুল বারী টিটু এবং ঢাকা আবাহনীর আতিকুর রহমান। তিন কোচই শিরোপা জয়ের বিষয়ে প্রবলভাবে আত্মবিশ্বাসী।

১৭ রাউন্ড পর্যন্ত রেসে এগিয়ে ছিল বন্দরনগরীর দল আবাহনী। ১৮ নম্বর ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ২-০ গোলে হারিয়ে দিলে শীর্ষস্থান থেকে নেমে আসে দ্বিতীয় স্থানে। এই রাউন্ডে শেখ জামাল ৩-২ গোলে ব্রাদার্স ইউনিয়নকে হারিয়ে উঠে আসে এককভাবে শীর্ষে। একইভাবে পিছিয়ে থাকা ঢাকা আবাহনীও জয় নিয়ে ফিরে আসে রেসে। এখন তিন দলের খেলা বাকি চারটি করে। ম্যাচগুলো থেকে পয়েন্ট খোয়ালেই ছিটকে পড়তে হবে শিরোপা রেসে। তাই সাবধানে পা ফেলতে চাইছে দলগুলো। পয়েন্ট টেবিলের শীর্ষ দল শেখ জামালের খেলা বাকি যথাক্রমে সাইফ স্পোর্টিং, চট্টগ্রাম আবাহনী, ঢাকা আবাহনী ও ফরাশগঞ্জের বিপক্ষে। দলের কোচ রক্সি চারটি ম্যাচ জিতেই শিরোপা উৎসব করতে চান, ‘আমরা এখন পয়েন্ট টেবিলের শীর্ষে। এই সুযোগটা হারাতে চাই না। শিরোপা জেতার সামর্থ্য আমাদের রয়েছে। চার ম্যাচ বাকি। সবগুলোতেই জিততে চাই। তবে আমরা ম্যাচ বাই ম্যাচ খেলেই লিগ শেষ করব।’ এই প্রথম বড় কোনো ক্লাবের দায়িত্ব পেয়েছেন রক্সি। অবশ্য কোচিং সাফল্য রয়েছে আন্তর্জাতিক পর্যায়ে। জাতীয় দলের সাবেক মিডফিল্ডার শেখ জামালের দায়িত্ব নেওয়ার আগে কোচিং করিয়েছেন যুব দলকে। শেখ জামালের পয়েন্ট ১৮ ম্যাচে ১৩ জয়ে ৪৩।

মুক্তিযোদ্ধার কাছে হারলেও দারুণ গতিশীল ফুটবল খেলছে চট্টগ্রাম আবাহনী। দলটির পয়েন্ট ১৮ ম্যাচে ১৩ জয়ে ৪২। খেলা বাকি যথাক্রমে ব্রাদার্স ইউনিয়ন, শেখ জামাল, সাইফ স্পোর্টিং ও ঢাকা আবাহনীর বিপক্ষে। চার ম্যাচে পয়েন্ট খোয়ালে প্রথমবারের মতো শিরোপা জেতা কঠিন হয়ে যাবে দলটির। দলটির কোচ সাইফুল বারী টিটু আশাবাদী শিরোপার, ‘শেষ ম্যাচ আমরা হেরে যাওয়ায় লিগে তীব্র প্রতিদ্বন্দ্বিতার সৃষ্টি হয়েছে। তবে লড়াইটা কিন্তু প্রথম থেকেই ছিল। আমি ধন্যবাদ জানাই শেখ জামালকে। তারা দারুণ খেলছে। ঢাকা আবাহনী প্রথমে পিছিয়েছিল। এখন আবার লড়াইয়ে ফিরেছে। আমি মনে করি শেষ ম্যাচে শিরোপা নির্ধারিত হবে। তবে তিন দলের যারাই শিরোপা জিতবে, তাদের পয়েন্ট খোয়ানো যাবে না। পয়েন্ট হারালেই ছিটকে পড়তে হবে। আমি আমার দল নিয়ে আশাবাদী। যদিও গত কয়েকটি ম্যাচে আমরা গোল খরায় ভুগছি। আশা করি পরের ম্যাচগুলোতে আমাদের স্ট্রাইকাররা গোল করবেন।’ ঢাকা আবাহনী প্রথম পর্বে পিছিয়ে পড়েছিল লড়াইয়ে। দ্বিতীয় পর্বে টানা জয়ে ফিরেছে লড়াইয়ে। দলটির পয়েন্ট ১৮ ম্যাচে ১৩ জয়ে ৪২। খেলা বাকি মুক্তিযোদ্ধা সংসদ, ব্রাদার্স ইউনিয়ন, শেখ জামাল ও চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে। প্রথম দুটি ম্যাচ অপেক্ষাকৃত দুর্বল শক্তির হলেও শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ শিরোপা প্রত্যাশী। হঠাৎ দলটির কোচের দায়িত্বপ্রাপ্ত আতিকুর রহমান আশাবাদী শিরোপা জেতার, ‘তিন দলের যে কেউ জিততে পারে শিরোপা। তবে আমি আশাবাদী আমাদের নিয়ে। গত ম্যাচগুলো যে ধারায় খেলছে, সেভাবে খেললেই বিশ্বাস করি শিরোপা জিততে কোনো সমস্যা হবে না।’

পয়েন্ট টেবিলের যে অবস্থান, তাতে শিরোপা জিততে পারে তিন দলের যে কেউ। এ জন্য হয়তো শেষ রাউন্ড পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে ফুটবলপ্রেমীদের।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর