শনিবার, ২৩ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

ট্রিপল সেঞ্চুরির পথে নাসির

ক্রীড়া প্রতিবেদক

ট্রিপল সেঞ্চুরির পথে নাসির

নাসির হোসেন

ট্রিপল সেঞ্চুরির পথে রংপুর বিভাগের তারকা ব্যাটসম্যান নাসির হোসেন। আগের দিন অপরাজিত ছিলেন ১০১ রানে। তৃতীয় দিন শেষে গতকাল অপরাজিত রয়েছেন ২৭০ রানে। ট্রিপল সেঞ্চুরি করতে আর মাত্র ৩০ রান বাকি। কিছু দিন আগেই ডাবল সেঞ্চুরি করেছেন জাতীয় দলের এই তারকা ব্যাটসম্যান। এবার প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ডও নাসিরকে হাতছানি দিয়ে ডাকছে।

২০০৬-০৭ মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে বরিশাল বিভাগের হয়ে সিলেট বিভাগের বিরুদ্ধে সর্বোচ্চ অপরাজিত ৩১৩ রানের ইনিংস খেলেছিলেন রকিবুল হাসান। আজ নাসিরের সামনে সুযোগ এসেছে রকিবুলকে টপকে ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরের মালিক হওয়ার। ২৭০ রানের ইনিংসে নাসির বাউন্ডারি হাঁকিয়েছেন ২৯টি, ছক্কা ছিল ৩টি। নাসিরকে দারুণ সঙ্গ দিয়েছেন আরিফুল ইসলাম। খেলেছেন ১৬২ রানের দারুণ এক ইনিংস। গত বিপিএলে দুর্দান্ত ব্যাটিং করেছেন আরিফুল। প্রথম শ্রেণির ক্রিকেটেও তার ব্যাটে রানের ফোয়ারা ফুটছে। নাসিরের সঙ্গে ৩৬৮ রানের জুটি গড়েছেন আরিফুল। প্রথম শ্রেণির ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ রানের জুটি।

নাসির-আরিফুলের ব্যাটে ভর করে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বরিশালের বিরুদ্ধে ৫ উইকেটে ৫৭০ রান করেছে রংপুর বিভাগ। প্রথম ইনিংসে বরিশাল করেছিল ৩৩৫ রান। লিড ২৩৫ রানের।

এদিকে ঢাকা বিভাগের বিরুদ্ধে খুলনা বিভাগের ওপেনার এনামুল হক বিজয় ডাবল সেঞ্চুরি করেছেন। শুভাগত হোমের বলে আউট হওয়ার আগেই ২০২ রান করেছেন বিজয়। ২৩টি বাউন্ডারির সঙ্গে ৪টি ছক্কা। তবে খুলনার আরেক ব্যাটসম্যান মেহেদী হাসান ডাবল সেঞ্চুরি মিস করেছেন। তিনি আউট হয়েছেন ১৭৭ করে।

গতকাল ৮ উইকেটে ৪৫৯ রান করে ইনিংস ঘোষণা দিয়েছে খুলনা বিভাগ। প্রথম ইনিংসে ঢাকা করেছিল মাত্র ১১৩। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও সুবিধা করতে পারেননি ঢাকার ব্যাটসম্যানরা। দিন শেষে ৪ উইকেট হারিয়ে তারা সংগ্রহ করেছেন ১৬৯ রান। জয়ের জন্য আজ খুলনার প্রয়োজন আর মাত্র ৬ উইকেট। হার এড়াতে হলে সারা দিন উইকেট আগলে রাখতে হবে ঢাকাকে।

রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে ঢাকা মেট্রোর বিরুদ্ধে একটুর জন্য ডাবল সেঞ্চুরি মিস করেছেন রাজশাহী বিভাগের ওপেনার নাজমুল হোসেন। ১৯৪ রান করেছেন তিনি। হাঁকিয়েছেন ২১টি বাউন্ডারি। রাজশাহীর আরেক ওপেনার মিজানুর রহমানও ডাবল সেঞ্চুরি পেতে পারতেন। তিনি আউট হয়েছেন ১৭৫ রানে। নাজমুল-মিজানুরের ওপেনিং জুটিতে উঠেছে ৩৪১ রান। দিন শেষে রাজশাহী বিভাগ ৫ উইকেট হারিয়ে করেছে ৪৬০ রান। রাজশাহীর লিড ১৩২ রান।

সর্বশেষ খবর