শনিবার, ৩০ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

শ্রীলঙ্কা সিরিজ কঠিন হবে :মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

শ্রীলঙ্কা সিরিজ কঠিন হবে :মাশরাফি

অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ খেলতে বাংলাদেশের যুবারা এখন নিউজিল্যান্ডে। ভিন্ন কন্ডিশনে সাফল্য পেতে কী করতে হবে, কিংবা প্রতিপক্ষের চাপের মুখে ভেঙে না পড়ে কীভাবে ঘুরে দাঁড়াতে হবে এবং সর্বোপরি খাদের কিনারায় দাঁড়িয়ে থেকেও কোন মানসিকতায় ম্যাচ জিতে মাঠ ছাড়তে হবে— সেসব নিয়ে টিপস দিয়েছেন মোহাম্মদ সাইফ হাসান, আফিফ রহমান ধ্রুবদের। শুধু যুব ক্রিকেটারদেরই নয়, শত ব্যস্ততায়ও সিনিয়র, জুনিয়র সব ক্রিকেটারদের সঙ্গে অভিভাবক হিসেবে নিজের অভিজ্ঞতা শেয়ার করেন। বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটের অধিনায়ক তিনি। জনপ্রিয়তায় দেশের সবচেয়ে বড় সেলিব্রেটির একজন, নাম মাশরাফি বিন মর্তুজা। কয়েক সপ্তাহ আগে অধিনায়ক হিসেবে বিপিএলের পঞ্চম আসরে শিরোপা উপহার দিয়েছেন রংপুর রাইডার্সকে। বিপিএলের পাঁচ আসরের চারটি শিরোপা জিতেছেন মাশরাফি। ঘরোয়া কিংবা আন্তর্জাতিক ক্রিকেট নেই এখন। তাই চাপও কম। অবশ্য ১৫ জানুয়ারি তিন জাতির টুর্নামেন্টে অধিনায়ক হিসেবে মিরপুরের সবুজ ঘাসে নামছেন আবার। ২০১৮ সালের প্রথম কোনো টুর্নামেন্ট। বাড়তি চাপ থাকছে। টুর্নামেন্টের পরপরই শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট ও দুটি টি-২০ ম্যাচ। দেশের সবচেয়ে সিনিয়র ও অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে মাশরাফি মনে করেন, শ্রীলঙ্কা সিরিজটি আগের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি চ্যালেঞ্জিং হবে।

১৫ জানুয়ারি বাংলাদেশ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে শুরু হচ্ছে বছরের প্রথম তিন জাতির টুর্নামেন্ট। প্রতিটি দল একে অপরের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে এবং ফাইনাল ২৭ জানুয়ারি। সাম্প্রতিক সময়ের পারফরম্যান্সে টুর্নামেন্টের ফাইনাল খেলার দাবিদার মাশরাফি বাহিনী ও শ্রীলঙ্কা। তাই বলে আফ্রিকান প্রতিনিধি জিম্বাবুয়েকে হালকা মেজাজে নিতে রাজি নন টাইগার অধিনায়ক মাশরাফি, ‘জিম্বাবুয়ে এখন খেলার মধ্যে আছে। তাদের হালকা মেজাজে নেওয়ার কিছু নেই। তারা ভালো ক্রিকেট খেলছে। ফাইনাল খেলতে হলে আপনাকে সেরাটাই খেলতে হবে।’ সাম্প্রতিক সময়ে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স খুব খারাপ নয়। ইংল্যান্ড, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের বিপক্ষে জিতেছে। সুতরাং আত্মবিশ্বাসও কম নেই। তারপরও সাবধানে পা ফেলতে চাইছেন মাশরাফি। 

তিন জাতির টুর্নামেন্টের পরপরই দুই টেস্ট ম্যাচ সিরিজ। ৩১ জানুয়ারি-৪ ফেব্রুয়ারি চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট এবং ৪-৮ ফেব্রুয়ারি দ্বিতীয় টেস্ট মিরপুরে। এরপর ১২ ও ১৫ ফেব্রুয়ারি দুটি টি-২০। দুই দেশের এবারের সিরিজটি অন্য যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি আগ্রহের কেন্দ্রে থাকছে। কারণ শ্রীলঙ্কার কোচ হিসেবে বাংলাদেশ সফরে আসছেন চন্ডিকা হাতুরাসিংহে। যিনি গত অক্টোবর পর্যন্ত কোচের দায়িত্বে ছিলেন বাংলাদেশের। ২০১৪ সালের জুন থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত মাশরাফি, সাকিবদের কোচিং করিয়ে সাফল্য দিয়েছেন অনেক। শ্রীলঙ্কান বংশোদ্ভূত কোচের কোচিংয়ে টেস্টে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ। বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনাল ও চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল ছাড়াও ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো দলগুলোর বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছেন মাশরাফিরা। সাড়ে তিন বছরের অভিজ্ঞতায় হাতুরাসিংহে খুব ভালো করেই জানেন, মাশরাফি, সাকিবদের শক্তিমত্তা কোথায় এবং দুর্বলতাও কোন বিভাগে। এটাই আসন্ন সিরিজে দুই দলের ব্যবধান গড়ে দিতে পারে। টাইগার ওয়ানডে অধিনায়ক মাশরাফি তাই মনে করছেন শ্রীলঙ্কা সিরিজটি যথেষ্ট চ্যালেঞ্জিং হবে বাংলাদেশের জন্য, ‘হাতুরাসিংহে আমাদের ক্রিকেটারদের নাড়ি-নক্ষত্র সব জানেন। তিনি দলের শক্তিশালী দিক যেমন জানেন, তেমনি দুর্বল দিকগুলোও জানেন। তিনি এখন শ্রীলঙ্কার কোচ। বাংলাদেশের বিপক্ষে সাফল্য পেতে তিনি পরিকল্পনা করে আসবেন এটা সত্যি। তাই আমার বিশ্বাস, সিরিজটি যথেষ্ট চ্যালেঞ্জিং হবে।’   

নতুন বছরের শুরুতেই তিন জাতির টুর্নামেন্ট এবং টেস্ট সিরিজ। চ্যালেঞ্জ নিয়েই যাত্রা শুরু করতে হচ্ছে বাংলাদেশকে। সেই চ্যালেঞ্জে উতরে যেতে প্রতিজ্ঞাবদ্ধ মাশরাফি।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর