বুধবার, ৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

টাইগারদের ব্যস্ত শিডিউল

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের ব্যস্ত শিডিউল

সামনে ত্রিদেশীয় সিরিজ। টাইগাররা তাই অনুশীলনে ব্যস্ত —বাংলাদেশ প্রতিদিন

বছরের প্রথম দিন বলে সোমবার অনুশীলন ছিল না ক্রিকেটারদের। বিশ্রামে কাটিয়েছেন। ২৪ ঘণ্টার বিরতি দিয়ে গতকাল ফের নেমে পড়েছেন অনুশীলনে। যোগ দিয়েছেন টাইগার ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বছরের প্রথম দিন বিশ্রামে থাকলেও ব্যস্ত সময় পার করেছেন টেস্ট ও টি-২০ অধিনায়ক সাকিব আল হাসান এবং ওয়ানডে অধিনায়ক মাশরাফি। দুই অধিনায়ক বৈঠক করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে। বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছেন বিসিবি সভাপতি। জাতীয় দলের অন্যতম দুই তারকা তামিম ইকবাল ও সাব্বির রহমান রুম্মনকে শৃঙ্খলা ভঙ্গের জন্য আর্থিক জরিমানা করেছে বিসিবি। শুধু তাই নয়, বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়ার পাশাপাশি ঘরোয়া ক্রিকেটে ছয় মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে সাব্বিরকে। বিসিবির এমন সিদ্ধান্ত নতুন বছরে ক্রিকেটাঙ্গনকে গরম করে দিল। বিসিবির গৃহীত সিদ্ধান্তে তোলপাড় দেশের ক্রিকেটপাড়া। জরিমানা গুনলেও আন্তর্জাতিক ক্রিকেটগুলো খেলতে পারবেন দুই ক্রিকেটারই। অলোচিত ২০১৮ সাল অবশ্য ব্যস্ততায় পার করবে বাংলাদেশের ক্রিকেট দল। চলতি বছরে কমপক্ষে ১৫টি ওয়ানডে, ৮টি টেস্ট ও ৮টি টি-২০ ম্যাচ খেলবে টাইগাররা। তবে ওয়ানডে ও টি-২০ ম্যাচ সংখ্যা বাড়তেও পারে বছরান্তে।

সাফল্য ও ব্যর্থতায় ভরা ছিল টাইগারদের ২০১৭ সাল। বিদায়ী বছরে টেস্ট ক্রিকেটে সাকিব, মুশফিকরা হারিয়েছেন শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়ার মতো দলকে। মাশরাফির নেতৃত্বে সেমিফাইনাল খেলেছে চ্যাম্পিয়ন্স ট্রফির। নতুন বছর বাংলাদেশ শুরু করছে তিন জাতির টুর্নামেন্ট খেলে। ১৫-২৭ জানুয়ারি বাংলাদেশ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে অনুষ্ঠিত হবে তিন জাতির টুর্নামেন্ট। এরপরই দ্বীপরাষ্ট্র্রের বিপক্ষে দুই টেস্ট ও দুটি টি-২০ ম্যাচ খেলবে টাইগাররা। ঘরের মাটিতে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যস্ততা শেষে সাকিব বাহিনী উড়ে যাবেন শ্রীলঙ্কায়। মার্চে সেখানে খেলবে তিন জাতির টি-২০ টুর্নামেন্ট। ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশকে নিয়ে কলম্বোয় অনুষ্ঠিত হবে তিন জাতির টুর্নামেন্ট। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড দেশটির ৭০তম স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজন করছে টুর্নামেন্টটি। অবশ্য মার্চ-এপ্রিলে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও একটি টি-২০ খেলতে ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার কথা বাংলাদেশের। তবে সফরটির ভবিষ্যৎ এখনো অনিশ্চিত। 

এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত আইসিসির স্ক্যাজুয়ালে আন্তর্জাতিক কোনো ম্যাচ নেই বাংলাদেশের। এ সময়ে একটি টুর্নামেন্টের আয়োজন করার পরিকল্পনা হাতে নিয়েছে বিসিবি। তবে আইসিসির স্ক্যাজুয়ালে লেখা জুনে এশিয়া কাপ ক্রিকেট। কিন্তু এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) চাচ্ছে সেপ্টেম্বরে টুর্নামেন্টটি আয়োজন করতে। মার্চ-এপ্রিলের ওয়েস্ট ইন্ডিজ সফরটি জুলাইয়ে খেলতে চাচ্ছে বিসিবি। এছাড়া আগস্টে দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলতে অস্ট্রেলিয়া সফরের স্ক্যাজুয়াল রয়েছে সাকিবদের। এফপিটি অনুযায়ী অক্টোবরে ২ টেস্ট, ৩ ওয়ানডে ও একটি টি-২০ খেলতে ফিরতি সফরে ওয়েস্ট ইন্ডিজের আসার কথা বাংলাদেশে। 

২০১৮ সালে এই হচ্ছে বাংলাদেশের আন্তর্জাতিক সূচি। ঘরোয়া ক্রিকেটে অবশ্য রয়েছে জাতীয় ক্রিকেট, প্রিমিয়ার ক্রিকেট লিগ, বিপিএল। দেশের সবচেয়ে জনপ্রিয় টুর্নামেন্টে নভেম্বরে। বিপিএল দিয়েই শেষ হবে বাংলাদেশের চলতি বছর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর