সোমবার, ১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

‘চেনা রিয়ালের অচেনা চেহারা!

ক্রীড়া ডেস্ক

‘চেনা রিয়ালের অচেনা চেহারা!

লা লিগায় পঞ্চম হারের পর বিমর্ষ চেহারায় রোনালদোরা —এএফপি

ক্রিস্টিয়ানো রোনালদো আর গেরেথ বেলেকে নিয়ে বিশ্বের অন্যতম সেরা আক্রমণভাগ রিয়াল মাদ্রিদের। ইউরোপিয়ান ফুটবলে মার্কসম্যান হিসেবে সুপরিচিত তারা। কিন্তু কী অদ্ভূত! রিয়ালের আক্রমণভাগ কোনো কাজে আসছে না লা লিগায়! চলতি মৌসুমে ১৮ ম্যাচ খেলে মাত্র ৯টিতে জিতেছে লস ব্ল্যাঙ্কোসরা। হেরেছে ৫টিতে। সবমিলিয়ে সংগ্রহ ৩২ পয়েন্ট। লা লিগার চার নম্বরে থাকা রিয়াল মাদ্রিদ শনিবার নিজেদের মাঠে প্রথমবারের মতো হেরেছে ভিয়ারিয়ালের কাছে। ম্যাচের শেষদিকে (৮৭তম মিনিট) গোল করে ভিয়ারিয়ালকে ১-০ ব্যবধানের জয় উপহার দেন পাবলো ফরন্যালস। ১৯ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে রিয়ালের ঠিক পিছনেই অবস্থান করছে ভিয়ারিয়াল।

কী হলো রিয়াল মাদ্রিদের! যারা প্রতিপক্ষের জালে গোল বন্যা বইয়ে দেয়। তাদের এমন গোল খরা কেন! জিদান এর একটা ব্যাখ্যা দিলেন। ‘আমরা নিজেদের পক্ষ থেকে সবকিছুই করেছি। কিন্তু বলই ভিতরে ঢুকতে চায় না।’ জিদানের এমন মন্তব্য অনেকটা বাচ্চাদের মতোই। তবে তিনি তার শিষ্যদের বাঁচাতে চাইছেন। রোনালদো ভিয়ারিয়ালের গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি। গেরেথ বেলেও অনেক সহজ সুযোগ হারিয়েছেন। সবমিলিয়ে রিয়াল পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে রাখলেও জয় দূরে থাক, ড্রও করতে পারেনি। এ অবস্থায় জিদানের নিশ্চয়ই মন ভালো নেই। গত সপ্তাহে ২০২০ সাল পর্যন্ত নতুন করে রিয়ালের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন জিদান। কিন্তু এমন ফলাফল হতে থাকলে এই চুক্তিটা যে বেশিদিন টিকবে না তা জিদান নিজেও জানেন।

রিয়াল মাদ্রিদ একুশ শতকে লা লিগায় সবচেয়ে বাজে ফল করেছিল ১৯৯৯-২০০০ মৌসুমে। সেবার তারা ৩৮ ম্যাচ খেলে ১৬ জয় ও ১৪ ড্রয়ে ৬২ পয়েন্ট সংগ্রহ করে পঞ্চম হয়েছিল। এরপর চারের নিচে আর নামেনি রিয়াল মাদ্রিদ। ২০০৩-০৪ মৌসুমের পর তো তিনের নিচেও নামেনি। বেশিরভাগ সময়ই চ্যাম্পিয়ন কিংবা রানার্সআপ হয়েছে লস ব্ল্যাঙ্কোসরা। কিন্তু চলতি মৌসুমটা যেন রিয়াল মাদ্রিদের জন্য ইতিহাসের সবচেয়ে বাজে মৌসুম হতে যাচ্ছে। বার্সেলোনার চেয়ে ১৬ পয়েন্টে পিছিয়ে আছে রিয়াল মাদ্রিদ। কাতালানরা গত রাতে জয় পেয়ে থাকলে ১৯ পয়েন্টে এগিয়ে গেছে। অ্যাটলেটিকো মাদ্রিদ শনিবার ম্যাচ জিতে রিয়ালের চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে গেছে। ৪২ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ভ্যালেন্সিয়া ৪০ পয়েন্ট নিয়ে আছে তিনে।

সর্বশেষ খবর