বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

চাপে আছে বাফুফে

ক্রীড়া প্রতিবেদক

চাপে আছে বাফুফে

বঙ্গবন্ধু মাঠ নিয়েও প্রশ্ন তুলেছে এএফসি

বড় চাপে আছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এশিয়ান ফুটবলের অভিভাবক সংস্থা এএফসি পেশাদার লিগের আয়োজনে অসন্তুষ্ট। বাফুফেকে তারা নির্দেশ দিয়েছেন লিগের সিস্টেমে পরিবর্তন আনতে। যেভাবে চলছিল তা কোনো ভাবেই করা যাবে না। ২০০৭ সালে পেশাদার লিগ মাঠে গড়ানোর পর বাফুফে পেশাদার লিগের নিয়ম কানুন মানতে সময় চেয়েছিল। এতদিন তাই নীরব ছিল এএফসি। ১০ বছর চলে যাওয়ার পরও কোনো পরিবর্তন না আসায় সংস্থাটি নাখোশ।

বাংলাদেশের পেশাদার লিগে তেমনভাবে নাক না গলালেও একটা ব্যাপারে এএফসি দারুণ ক্ষুব্ধ। ফিফার আইনে আছে পেশাদার লিগে অংশ নেওয়া প্রতিটি দলের আলাদা ভেন্যু থাকতে হবে। বাংলাদেশ সেই নিয়ম মানছে না। অথচ শুরুতে ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, খুলনা, ফেনী ও সিলেটে লিগ হয়েছে। বর্তমান কমিটির আমলে ময়মনসিংহ, গোপালগঞ্জ ও সিলেটেও লিগ হয়েছে। এবারই শুধু ঢাকাকেন্দ্রিক। বিষয়টি কোনোভাবে মানতে পারছে না এএফসি।

বাফুফে কড়া নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী নতুন লিগে অবশ্যই ভেন্যু বাড়াতে হবে। শুধু তাই নয় বাফুফে তাদের নির্দেশনা মানছে কিনা প্রয়োজনে এএফসি পর্যবেক্ষক দলও পাঠাতে পারে। এই নির্দেশনায় এখনই নেড়ে-চড়ে বসেছে বাফুফে। আগামীতে নতুন ভেন্যু ঠিক করতে প্রস্তুতিও নিচ্ছে। বাফুফে চাচ্ছে আগামী সেপ্টেম্বর থেকেই ফুটবলে নতুন মৌসুম শুরু করতে। সেই হিসেবে পেশাদার লিগ মাঠে গড়াতে পারে অক্টোবর বা নভেম্বরে। এত দ্রুত নতুন ভেন্যু খেলার উপযোগী করা যাবে কিনা তা নিয়েও চিন্তায় আছে বাফুফে। কারণ এএফসি বলেছে ভেন্যুগুলো আন্তর্জাতিক মানসম্পন্ন হতে হবে। বাফুফে কিন্তু ঢাকার বাইরে লিগ চালাতে আগ্রহী ছিল। দলগুলোর আপত্তির কারণে এবারে লিগ শুধু ঢাকাতেই সীমাবদ্ধ রাখে তারা। এবার অবশ্য ক্লাবগুলোও আপত্তি তুলতে পারবে না। কারণ এএফসির নির্দেশনা না মানলে পরিণতি কী হতে পারে তা অজানা নয়। এএফসি অনুশীলন মাঠকেও গুরুত্ব দিচ্ছে। তাদের একটাই কথা পেশাদার লিগ যখন হচ্ছে তখন তা পেশাদারিত্বের মধ্যেই থাকতে হবে।

এতো গেল পেশাদার লিগ। এএফসি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম নিয়েও প্রশ্ন তুলেছে। তাদের কথা এই মাঠ আন্তর্জাতিক ফুটবলের জন্য উপযুক্ত নয়। সাইফ স্পোর্টিং ও মালদ্বীপ টিসি স্পোর্টসের মধ্যে এএফসি কাপের ম্যাচ হয়েছিল। ম্যাচ জিতলেও মাঠ নিয়ে তারা আপত্তি তুলেছে। ম্যাচ কমিশনার অনুপযুক্ত মাঠ নিয়েও এএফসির কাছে নালিশ করেছেন। এএফসি তাই বাফুফেকে জানিয়ে দিয়েছে মাঠ সংস্কার করতে হবে। তা না হলে আবাহনী-মালদ্বীপ নিউ রেডিয়ান্টের ম্যাচ আয়োজন হবে কিনা তা সিদ্ধান্ত নেবে এএফসি। বাফুফে অবশ্য ইতোমধ্যে মাঠ সংস্কারে কাজ শুরু করেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর