শিরোনাম
শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

শ্রীলঙ্কায় কেমন করবে বাংলাদেশ!

ক্রীড়া প্রতিবেদক

‘সাকিব আল হাসান অনুশীলনে ফিরেছেন।’ বাংলাদেশ দলের জন্য সবচেয়ে বড় সুখবর এটা। এক সাকিব না থাকায় ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট ও টি-২০ সিরিজে যে কী অবস্থা হয়েছে তা কারও অজানা নয়। দুই সিরিজে লঙ্কানদের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ। বিশ্বসেরা অলরাউন্ডারের অনুপস্থিতির কারণে ত্রিদেশীয় সিরিজের ফাইনালেও শ্রীলঙ্কার সামনে দাঁড়াতে পারেনি টাইগাররা।

সাকিব ফিরেছেন। ধীরে ধীরে অনুশীলনও করছেন। সামনেই শ্রীলঙ্কা সফর। ভারত ও শ্রীলঙ্কার বিরুদ্ধে নিদহাস ট্রফিতে খেলবে বাংলাদেশ। টি-২০ এই সিরিজে কেমন করবে টাইগাররা? ঘরের মাঠে নাস্তানাবুদ হওয়ার প্রতিশোধ কি লঙ্কানদের মাটিতে গিয়ে নিতে পারবে বাংলাদেশ? তবে এ কথা নিশ্চিত করে বলা যায়, সাকিব দলের সঙ্গে থাকলে বাড়তি আত্মবিশ্বাস নিয়েই শ্রীলঙ্কার মাটিতে পা রাখবে টাইগাররা। শ্রীলঙ্কার মাটিতে সব শেষ সিরিজে কিন্তু খারাপ করেনি বাংলাদেশ। টেস্ট, ওয়ানডে ও টি-২০ তিন ফরমেটের সিরিজেই ড্র করেছিল। টেস্ট সিরিজে প্রথম ম্যাচে হারার পরও দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত দাপটের সঙ্গে জিতেছিল বাংলাদেশ। সেটি ছিল টাইগারদের শততম টেস্ট। ওই ম্যাচে সেঞ্চুরি করে ম্যাচসেরা হয়েছিলেন সাকিব। তারপর ওয়ানডে ও টি-২০তেও একটি করে জয় পেয়েছিল বাংলাদেশ। সেই দলটিই কিনা ঘরের মাঠে লঙ্কানদের বিরুদ্ধে খেলতে পারেনি ঠিকমতো। এক সাকিবের অনুপস্থিতি পুরো দলকে করে দিয়েছে এলোমেলো।

বাংলাদেশ দলে এখন প্রধান কোচ নেই। এটা অবশ্যই বড় সমস্যা। কিন্তু এ জন্যই যে মাঠে বাজে পারফরম্যান্স করেছেন টাইগাররা এটা বলার উপায় নেই। কেননা বাংলাদেশ দলে এখন ৬-৭ জন সিনিয়র ক্রিকেটার রয়েছেন। এত বেশি সিনিয়র ক্রিকেটার যে দলে সেই দলে প্রধান কোচ সাময়িক না থাকলেও সমস্যা হওয়ার কথা নয়। তবে পরিকল্পনায় গলদ হয়ে গেলেই তো সর্বনাশ! ঘরের মাঠে বাংলাদেশের হারার অন্যতম কারণ ছিল সঠিক পরিকল্পনার অভাব।

ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। দুই ম্যাচেই বলে-ব্যাটে দাপুটে পারফরম্যান্স দেখিয়েছেন সাকিব আল হাসান। তাই হঠাৎ সাকিবের ইনজুরি দলকে বিপদে ফেলে দিয়েছিল। সাকিব নেই, প্রধান কোচ নেই এবং সঠিক পরিকল্পনা নেই— সব মিলেই তো ভরাডুবিই হয়ে গেল।

ঘরের মাঠে খেলা সিরিজ থেকে শিক্ষা নিয়েই নিদহাস ট্রফিতে সতর্ক হয়ে খেলতে যাচ্ছে বাংলাদেশ। বিশ্বসেরা অলরাউন্ডার যেমন দলে ফিরেছেন তেমনি দলের অন্য ক্রিকেটাররাও নিজেদের ভুলগুলো বুঝতে পেরেছেন। হয়তো বাংলাদেশ ক্রিকেট বোর্ডও অনেক বেশি সতর্ক হয়ে গেছে।

একে তো শ্রীলঙ্কার মাটিতে খেলা। তারপর তিন দলই উপমহাদেশের। লঙ্কানকে নিশ্চয়ই ভারত প্রধান প্রতিপক্ষ ভেবেই উইকেট তৈরি করবেন। সেক্ষেত্রে লঙ্কানরা কখনই চাইবে না শুধু স্পিন ট্র্যাক কিংবা ব্যাটিং স্বর্গ বানাতে। কারণ স্পিন বোলিং ও ব্যাটিং দুই বিভাগেই ভারত বিশ্বসেরা। তাই পেস বোলিং দিয়েই হয়তো প্রতিপক্ষকে কুপোকাত করার চেষ্টা করবে লঙ্কানরা। এই ভাবনাটা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ভাবনাতেও আছে। তাই তো শ্রীলঙ্কা সফরের আগে একটা পেস বোলিং প্রশিক্ষণ ক্যাম্পের ব্যবস্থা করা হয়েছে। গতকাল থেকে এই ক্যাম্প শুরু হয়েছে। কোর্টনি ওয়ালশের তত্ত্বাবধানে দেশসেরা ১৪ পেসার এতে অংশ নিচ্ছেন। এদের মধ্যে থেকেই সেরাদের সুযোগ দেওয়া হতে পারে দলে।

বাতাসে আরেকটি গুঞ্জন ভেসে বেড়াচ্ছে, অবসর ভেঙে আবারও টি-২০তে ফিরছেন মাশরাফি বিন মর্তুজা! গত বছর এই শ্রীলঙ্কা সফরেই টি-২০ ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছিলেন। ঘরের মাঠে বাংলাদেশ দলের হ-য-ব-র-ল পারফরম্যান্সের পর বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন সভাপতি নিজেই মাশরাফির সঙ্গে কথা বলেছেন! মাশরাফিও ‘ফিরবেন না’ এমন কঠোর অবস্থানে নেই।

তবে এটাও ঠিক যে, মাশরাফি ফিরলেই দল অনেক ভালো করবে তা কিন্তু নয়। তবে নড়াইল এক্সপ্রেসের উপস্থিতি দলের অন্য ক্রিকেটারদের অনুপ্রাণিত করে। তাই মাশরাফির ফেরার সঙ্গে সঙ্গে হয়তো ভাগ্য বদলে যেতে পারে!

সর্বশেষ খবর