শিরোনাম
সোমবার, ৫ মার্চ, ২০১৮ ০০:০০ টা

টাইগারদের ট্র্যাকে ফেরার মিশন

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের ট্র্যাকে ফেরার মিশন

কলম্বো যাওয়ার পথে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মাহমুদুল্লাহ রিয়াদ —বাংলাদেশ প্রতিদিন

বাংলাদেশের সর্বশেষ শ্রীলঙ্কা সফর সুখকরই ছিল। টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজে সমানতালে লড়াই করেছিল দ্বীপরাষ্ট্রে। গত এপ্রিলের সফরটি বিশেষ কারণে স্মরণীয় হয়ে থাকবে দেশের ক্রীড়াপ্রেমীদের।

ওই সফরের নিজেদের ১০০ নম্বর টেস্ট খেলেছিল বাংলাদেশ। কলম্বোয় জিতেছিল। এছাড়া টি-২০ সিরিজও ড্র করেছিল। ভারত মহাসাগরের তীরবর্তী দেশটিতে শেষ ম্যাচ ছিল টি-২০ এবং ৪৫ রানে জিতে দেশে ফিরেছিলেন মাশরাফিরা। দুর্দান্ত পারফরম্যান্স ছিল সাকিব আল হাসানের। ইনজুরিতে পড়ে বিশ্বসেরা অলরাউন্ডারের এবার খেলা হচ্ছে না তিন জাতির নিদাহাস টি-২০ টুর্নামেন্টে। বাংলাদেশ, ভারত ও স্বাগতিক শ্রীলঙ্কাকে টুর্নামেন্ট শুরু হবে ৬ মার্চ এবং ম্যাচগুলো হবে কলম্বোয়। টুর্নামেন্ট খেলতে গতকাল কলম্বোয় পা রেখেছেন মাহমুদুল্লাহ বাহিনী। সাকিব নেই। নেই মাশরাফিও। ফর্মেও নেই দল। এমন কঠিন পরিস্থিতিতে মাহমুদুল্লাহ বাহিনীকে লড়তে হবে স্বাগতিক শ্রীলঙ্কা ও বিশ্বসেরা দল ভারতের বিপক্ষে। যদিও বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনীদের ছাড়া স্বল্প শক্তির দল ভারত। তারপরও কি টাইগারদের স্বপ্ন পূরণ হবে? গতকাল ঢাকা ছাড়ার আগে টাইগার অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ সতীর্থদের ভালো খেলার তাগিদ দিয়েছেন। শুধু তাই নয়, গোটা দল ভালো খেললে শিরোপা জেতাও সম্ভব বলে বিশ্বাস মাহমুদুল্লাহর।  

চন্ডিকা হাতুরাসিংহের অধ্যায় শেষে ২০১৮ সালে শুরুটা দারুণ করেছিল টাইগাররা। কিন্তু সেই ধারাবাহিকতা শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি দল। ফেবারিট হয়ে হেরে যায় তিন জাতির টুর্নামেন্টের ফাইনালে। ২৭ জানুয়ারির ফাইনালেই ফিল্ডিংয়ে আঙ্গুলে চোট পান। সেই চোট সারলেও খেলার মতো সুস্থ হতে পারেননি সাকিব। সুস্থ না হওয়ায় স্কোয়াডে থাকার পরও শ্রীলঙ্কায় যেতে পারেননি। বিশ্বসেরা অলরাউন্ডারের অনুপস্থিতিতে ফের দলকে নেতৃত্ব দিবেন মাহমুদুল্লাহ রিয়াদ। গতকাল দুপুরে ঢাকা ছাড়ার আগে সাকিবের অনুপস্থিতি দলের জন্য অপূরণীয় ক্ষতি বললেন অধিনায়ক, ‘সাকিবের মতো চ্যাম্পিয়ন একজন ক্রিকেটারের অনুপস্থিতি পূরণ করা সম্ভব নয়। তারপরও যেহেতু তাকে ছাড়া খেলতে হচ্ছে, সুতরাং দলের সবাইকে বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হবে।’ পিএসএল খেলতে মাহমুদুল্লাহ ছিলেন দুবাই। সেখান থেকে কলম্বোয় দলের সঙ্গে যোগ দেওয়ার কথা ছিল তার। কিন্তু পরিকল্পনায় পরিবর্তন এনে ঢাকা থেকে দলের সঙ্গে উড়ে যান কলম্বো।

মাহমুদুল্লাহর নেতৃত্বেই বাংলাদেশ সর্বশেষ টেস্ট ও টি-২০ সিরিজ খেলেছে সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে। চট্টগ্রাম টেস্ট ড্র করলেও হেরে যায় মিরপুরে। টি-২০ সিরিজে কোনো প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেননি। এমন পারফরম্যান্সে শঙ্কিত ক্রিকেটপ্রেমীরা। তার ওপর দল এখন কোচশূন্য। ঘরের মাঠে টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে কোচের দায়িত্ব পালন করেছেন খালেদ মাহমুদ সুজন। এবার হেড কোচ হিসেবে দায়িত্ব তুলে দেওয়া হয়েছে কোর্টনি ওয়ালসের হাতে। ক্যারিবীয় লিজেন্ডের হাত ধরে টাইগাররা কি আবার জয়ের ট্রাকে ফিরবে? কঠিন প্রশ্ন। ঢাকা ছাড়ার আগের দিন কোচ ওয়ালস জানিয়েছেন, টুর্নামেন্টে তার দল আন্ডারডগ। তবে স্বপ্ন রয়েছে শিরোপা জেতার। অধিনায়ক মাহমুদুল্লাহ’র কণ্ঠেও কোচের সুর বেজেছে, ‘আমরা হয়তো কঠিন সময় পার করছি। কিন্তু আমি বিশ্বাস করি দলের সবাই যদি ঠিকমতো দায়িত্ব পালন করেন এবং নিজেদের সেরাটা খেলতে পারেন, তাহলে চ্যাম্পিয়ন না হওয়ার কোনো কারণ নেই।’

চিকিৎ করতে গিয়ে ব্যাংককে সুখবর পাননি সাকিব। তাই শেষ মুহূর্তে সরে দাঁড়ান দল থেকে। বিশ্বসেরা অলরাউন্ডারের শূন্যস্থান পূরণ করতে পরশু দলভুক্ত করা হয় উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসকে। টুর্নামেন্ট শুরু ৬ মার্চ। বাংলাদেশের প্রথম ম্যাচ ৮ মার্চ, প্রতিপক্ষ ভারত। টুর্নামেন্টের ফাইনাল ১৮ মার্চ। নিদাহাস টুর্নামেন্টে বাংলাদেশের ম্যাচ ৮ মার্চ ভারত, ১০ মার্চ শ্রীলঙ্কা, ১৪ মার্চ ভারত ও ১৬ মার্চ শ্রীলঙ্কার।   

বাংলাদেশ দল : তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, লিটন দাস, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম, আবু হায়দার রনি, নুরুল হাসান ও আবু জায়েদ রাহী।

সর্বশেষ খবর