শুক্রবার, ৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ব্যাটিং ব্যর্থতা টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিং ব্যর্থতা টাইগারদের

পান্তকে সাজঘরে ফেরানোর পর সতীর্থদের সঙ্গে উল্লাস করছেন রুবেল। কিন্তু দিন শেষে উচ্ছ্বাস আর থাকেনি। ব্যাটিং ব্যর্থতায় হেরে গেছে —এএফপি

নিদাহাস ট্রফির প্রথম ম্যাচে ব্যর্থ বাংলাদেশের ব্যাটসম্যানরা। মাত্র ১৩৯ রান করেছে মাহমুদুল্লাহ বাহিনী। ব্যাটসম্যানদের ব্যর্থতা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়ার মতো। ১২০ বলের ইনিংসে ৫৫টি বলই ডট! ভাবা যায়। কিন্তু এটাই সত্যি। ব্যাটসম্যানরা এতটাই খোলশে ঢুকেছিলেন ম্যাচে। গতকাল ম্যাচের প্রথম থেকেই উইকেট পতন শুরু হয়। নিয়মিত উইকেট পতনের কারণেই বাংলাদেশের স্কোরলাইনটা স্বাস্থ্যবান হয়নি। স্কোর বড় হয়নি বলেই ৮ বল হাতে রেখে ভারতের কাছে হেরে যায় ৬ উইকেটে।

গতকাল শুরুটা ভালোই করেছিলেন সৌম্য সরকার। প্রথম থেকেই প্রতিপক্ষের বোলারদের ওপর চড়াও হয়ে খেলতে থাকেন। ভারতীয় অফস্পিনার ওয়াশিংটন সুন্দরের করা ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলে এক্সট্রা কাভার দিয়ে যেভাবে বাউন্ডারি হাঁকিয়েছেন, সেটি ছিল দেখার মতো। পরের ওভারে উনকাদের বল তো ফিল্ডারদের মাথার ওপর দিয়ে পাঠিয়ে দিয়েছেন সীমানার বাইরে। অসাধারণ ছক্কাটি দেখে যখন দর্শকরা নড়েচড়েন বসেন ঠিক তখনই ক্যাচ তুলে দেন সৌম্য। ওই একই ওভারের চতুর্থ বলে শর্ট ফাইন লেগে সহজ ক্যাচ। দলীয় ২০ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। সৌম্যর আউটের পর আরেক ওপেনার তামিম ইকবালকে বেশ সতর্ক মনে হচ্ছিল। তবে বেশি সতর্ক হতে গিয়েই কিনা লেগ বিফোর হতে ধরেছিলেন ড্যাসিং ওপেনার। ঠাকুরের বল পায়ে লাগার সঙ্গে সঙ্গে ভারতীয় ফিল্ডাররা সমস্বরে আবেদন করেন। সঙ্গে আম্পায়ার আউটের নির্দেশও দেন। কিন্তু তামিমের মনে সংশয় ছিল। তাই অপরপ্রান্তের ব্যাটসম্যান লিটন দাসের সঙ্গে আলোচনা করে রিভিউ নিয়ে দেন। রিপ্লেতে দেখা যায় বল স্ট্যাম্পের বাইরে। নতুন জীবন পেয়ে তামিম যেন বেপরোয়া হয়ে যান। পর পর দুই বলে দুটি বাউন্ডারি হাঁকান। অবশ্য টি-২০ খেলা এমনই। বাইশগজে থাকলে রান করতে হবে। ঝুঁকি নিয়ে শট খেলতে হবে। তবে এ যাত্রায় ঝুঁকির মাত্রাটা বোধহয় একটুখানি বেশিই হয়ে গিয়েছিল। উনকাদের ক্যাচে পরিণত হন তিনি। ১৬ বল খেলে মাত্র ১৫ রান করেন। মুশফিকুর রহিম উইকেটে বেশ সেট হয়ে গিয়েছিলেন। হাত খুলে খেলাও শুরু করেছিলেন। একটি ছক্কা ও দুটি বাউন্ডারিও হাঁকিয়েছেন। কিন্তু এরপরই আউট। ১৪ বল খেলে ১৮ রান করেছেন তিনি। অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ তো উইকেটে থিতুই হতে পারেননি। ৮ বল খেলে মাত্র ১ রান করে বিদায় নিয়েছেন।

একপ্রান্ত আগলে রেখে দারুণ ব্যাটিং করছিলেন লিটন কুমার দাস। সৌম্যের দ্রুত আউট হয়ে যাওয়ার পর তিনি দলকে নির্ভরতা দিচ্ছিলেন। রানও করছিলেন। কিন্তু যখনই হাত খুলে খেলতে গেলেন তখনই আউট। ৩০ বলে ৩৪ রান করেছেন লিটন। ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হয়েছে মেহেদী হাসান মিরাজও। ৪ বল খেলে তিনি করেছেন মাত্র ৩ রান। স্বীকৃত শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন সাব্বির রহমান। ২৬ বলে করেছেন ৩০ রান। তবে ব্যর্থতার বৃত্ত ভেঙেছেন এই তারকা ব্যাটসম্যান। কিন্তু আউট হয়েছেন দুর্ভাগ্যের কারণে। সাব্বিরের ব্যাট মাটিতে লেগে শব্দ হলেও আম্পায়ার আউটের নির্দেশ দেন। রিভিউ নিয়েও কাজ হয়নি। বেশ সংশয় থাকলেও টিভি আম্পায়ার আউটের নির্দেশ দিয়েছেন। কাল দুর্দান্ত বোলিং করেছেন ভারতের লেগ স্পিনার চাহাল। ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে নিয়েছেন এক উইকেট। তরুণ স্পিনার ওয়াশিংটন সুন্দরও দুর্দান্ত দাপট দেখিয়েছেন। কোনো উইকেট না পেলেও চার ওভারে দিয়েছেন মাত্র ২৩ রান। সুন্দর তার ২৪ বলের মধ্যে ‘ডট’ করেছেন ১৩টি। টি-২০তে উইকেট শিকার করতে না পারলেও সমস্যা নেই যদি বোলাররা ‘ডট’ বল করতে পারেন। এই কাজ খুব ভালোভাবেই করতে পেরেছেন দুই স্পিনার সুন্দর ও চাহাল। দুজনে মিলে মোট ২৪টি ডট দিয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ১৩৯/৮, ২০ ওভার (লিটন ৩৪, সাব্বির ৩০। উনকাদ ৩/৩৮)

ভারত : ১৪০/৪, ১৮.২ ওভার (ধাওয়ান ৫৫, রায়না ২৮, পান্ডে ২৭*)

ফল : ভারত ৬ উইকেটে জয়ী

সর্বশেষ খবর