শুক্রবার, ৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

মূল লড়াইয়ে নামছেন জিমিরা

বাংলাদেশ-থাইল্যান্ড ম্যাচ আজ

ক্রীড়া প্রতিবেদক

মূল লড়াইয়ে নামছেন জিমিরা

এশিয়ান গেমসে ১৯৭৮ সাল থেকে নিয়মিত অংশ নিচ্ছে বাংলাদেশ। বিশেষ করে হকি ডিসিপ্লিনে সব সময়ই খেলেছে। সোনা, রূপা কিংবা ব্রোঞ্জ জেতা হয়নি। তারপরও স্বপ্ন নিয়ে অংশ নিয়েছে। যদিও ৬, ৭ ও ৮ নম্বরে থেকেই শেষ করেছে গেমস। এবারও মূলপর্বে অংশ নিবে। এজন্য অবশ্য বাছাইপর্ব খেলতে হবে। মধ্যপ্রাচ্যের দেশ ওমানে আজ শুরু হচ্ছে এশিয়ান গেমসের বাছাইপর্ব। র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা থাইল্যান্ড ম্যাচ দিয়েই বাছাইপর্ব শুরু করছে বাংলাদেশ। বাংলাদেশ সময় রাত ১০টায় অনুষ্ঠিত হবে খেলাটি।

ঢাকা ছাড়ার আগে আফসোস করেছিলেন রাসেল মাহমুদ জিমি। হতাশা ঝরেছিল কণ্ঠে। আফসোস করেছিলেন, মূল অভিযানে নামার আগে কোনো প্রস্তুতি ম্যাচ খেলতে পারছেন না। যদিও অলিখিতভাবে কাজাখস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচের স্ক্যাজুয়াল ছিল। পরশু মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচও খেলেছেন জিমিরা। জয়ও পেয়েছেন। মধ্য এশিয়ার দেশটির বিপক্ষে ৫-০ গোলে জয় পেয়েছে বাংলাদেশ। বাছাইপর্বের মূল মঞ্চে নামার আগে যা আত্মবিশ্বাস জোগাবে গোটা দলকে। ম্যাচটিতে গোল করেছেন নিলয় ২টি, জিমি ও রাব্বি ও খোরশেদ একটি করে গোল করেন। আজকের প্রতিপক্ষ থাইল্যান্ড। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ৩০। থাইল্যান্ড ৪৭। হকির ইতিহাস, ঐতিহ্য ও পারফরম্যান্সের ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে পার্থক্য বেশ। ঢাকা ছাড়ার আগে প্রস্তুতি ম্যাচের আফসোস থাকলেও জিমি টার্গেট জানিয়েছিলেন শিরোপা, ‘স্বাগতিক ওমান আসরে আমাদের মূল প্রতিপক্ষ। তারপরও আমরা খেলবো চ্যাম্পিয়ন হতে।’ আজ থাইল্যান্ডের বিপক্ষে লড়াইয়ে নামার আগে দলের সব খেলোয়াড়ই মানসিকভাবে চাঙ্গা রয়েছেন। রয়েছেন ফুরফুরে মেজাজে। গতকাল সকালে দুই ঘণ্টা অনুশীলনও করেছেন জিমিরা। দলের কর্মকর্তা খাজা তাহের বলেন, ‘সকালে খেলোয়াড়রা অনুশীলন করেছেন। দলে কোনো ইনজ্যুরি নেই। সবাই সুস্থ আছেন। সবাই ফুরফুরে মেজাজে রয়েছেন।’

এশিয়ান গেমসের বাছাইপর্ব খেলার আগে জিমিরা ঘরের মাঠে এশিয়া কাপ খেলেছিলেন। স্থান নির্ধারণী ম্যাচে পেনাল্টি শুট আউটে হারিয়েছিল চীনকে। এবার চীনসহ দক্ষিণ কোরিয়া, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, জাপান ও স্বাগতিক ইন্দোনেশিয়া সরাসরি খেলবে মূল মঞ্চে। বাকি পাঁচ দল নির্ধারিত হবে বাছাইপর্ব থেকে। দুই গ্রুপে খেলছে ৯ দল। বাংলাদেশের গ্রুপে খেলবে থাইল্যান্ড, হংকং ও আফগানিস্তান। আজ প্রতিপক্ষ থাইল্যান্ড। আগামীকাল হংকং ও  ১২ মার্চ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ।

সর্বশেষ খবর