শুক্রবার, ৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

জমকালো উদ্বোধনী অনুষ্ঠান

রাশেদুর রহমান

জমকালো উদ্বোধনী অনুষ্ঠান

যুব গেমসে বরিশালের বিপক্ষে চারটি করে গোল করেছেন ঢাকার শাহেদা (বামে), সাদিয়া (হাত উঁচানো) —বাংলাদেশ প্রতিদিন

‘তাক ধুম তাক ধুম বাজাই বাংলা মায়ের ঢোল’ গানের তালে তালে নৃত্য চলছে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সবুজ গালিচার এক কোণে। একদিকে অ্যাক্রোবেটরা বিভিন্ন শারীরিক কলা প্রদর্শনী করছে। মাঝে মধ্যেই মাইকে বাজছে ভরাট গলায় ঘোষকের কণ্ঠস্বর। বিভাগীয় দলগুলো কিভাবে লাল গালিচায় প্রবেশ করবে তারও প্রশিক্ষণ চলছে। চূড়ান্ত মুহূর্তের প্রস্তুতি চলছে বঙ্গবন্ধু স্টেডিয়ামে। অ্যাথলেট, উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী কলাকুশলী এবং নিরাপত্তা প্রহরীরা মহড়া দিতে ব্যস্ত। আগামীকাল এখানেই বাংলাদেশ যুব গেমস ২০১৮’র চূড়ান্তপর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু স্টেডিয়াম অনেকটাই বদলে গেছে। পশ্চিম গ্যালারির অনেকটা জায়গা চেয়ারশূন্য। চারদিক ঝকঝকে তকতকে। মাঠ হয়ে উঠেছে আরও সবুজ। সবমিলিয়ে উৎসব উৎসব আমেজ। প্রথমবারের মতো বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) আয়োজন করছে বাংলাদেশ যুব গেমস। তিন ধাপে আয়োজিত হচ্ছে এই প্রতিযোগিতায় ২১টি ক্রীড়া ডিসিপ্লিনে ২৭ হাজার ১৯৬ জন ক্রীড়াবিদ অংশ নেন। এরপর গত জানুয়ারিতে বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় দ্বিতীয় ধাপে। সেখানে ২১টি ক্রীড়া ডিসিপ্লিনে ৬ হাজার ৭০৮ জন ক্রীড়াবিদ অংশগ্রহণ করেন। শুরু থেকেই ব্যাপক সাড়া পেয়েছিল যুব গেমস। এবার চূড়ান্তপর্বের পালা। গত ৭ মার্চ ফুটবল টুর্নামেন্ট দিয়ে এরই মধ্যে প্রতিযোগিতা শুরু হলেও আগামীকালই হবে আনুষ্ঠানিক যাত্রা। চূড়ান্তপর্বে ২১টি ক্রীড়া ডিসিপ্লিনে মোট ২ হাজার ৬৬০ জন ক্রীড়াবিদ অংশগ্রহণ করবেন। ১৫৯টি ইভেন্টের ১ হাজার ১১৪টি পদকের জন্য লড়াই করবেন তারা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ছাড়াও বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়াম, জাতীয় ক্রীড়া পরিষদ জিমনেশিয়াম, শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম, শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্স, বিএএফ শাহীন স্কুল, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী হ্যান্ডবল স্টেডিয়াম, সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্স, মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়াম, গুলশান শুটিং কমপ্লেক্স, শহীদ তাজউদ্দিন ইনডোর স্টেডিয়াম, কাবাডি স্টেডিয়াম, শহীদ আহসানুল্লাহ স্টেডিয়াম, ভলিবল স্টেডিয়াম, মওলানা ভাসানী হকি স্টেডিয়াম, বিকেএসপির ইনডোর এবং দাবা ফেডারেশনে বিভিন্ন ইভেন্ট আয়োজন করা হবে। গতকাল বিওএ ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ যুব গেমস আয়োজনের উদ্দেশ্য বর্ণনা করতে গিয়ে বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, ‘এখান থেকে আমরা ভবিষ্যতের তারকা খুঁজে পেতে চাই। পাইপলাইনে যেন কোনো ডিসিপ্লিনেই তারকার কমতি না হয়, সেই লক্ষ্যেই এই আয়োজন।’ বাংলাদেশ গেমস আয়োজন না করে যুব গেমস আয়োজন করার  পেছনেও আছে এই লক্ষ্য। বিওএ সহ-সভাপতি ও মিডিয়া এবং পাবলিসিটি উপ কমিটির চেয়ারম্যান শেখ বশির আহমেদ জানান, উদ্বোধনী অনুষ্ঠানটি জাঁকজমকপূর্ণ হবে। বিনা টিকেটেই সবাই স্টেডিয়ামে বসে উপভোগ করতে পারবেন উদ্বোধনী অনুষ্ঠান। এছাড়াও বাংলাদেশ টেলিভিশন ও মাছরাঙার মাধ্যমে সারা দেশের মানুষ এই অনুষ্ঠান সরাসরি উপভোগ করতে পারবেন বলেও জানিয়েছেন শেখ বশির আহমেদ।

সর্বশেষ খবর