বুধবার, ১৪ মার্চ, ২০১৮ ০০:০০ টা

বার্সা-চেলসির বাঁচা-মরার লড়াই

রাশেদুর রহমান

বার্সা-চেলসির বাঁচা-মরার লড়াই

মেসি - হ্যাজার্ড

বার্সেলোনা ভক্তদের জন্য সুখবর। আন্দ্রেস ইনিয়েস্তা এখন পূর্ণ সুস্থ। নিয়মিত অনুশীলনে ফিরেছেন তিনি। লিওনেল মেসি আছে দারুণ ফর্মে। তার লক্ষ্যভেদী ফ্রি কিক রুখবার কোনো মন্ত্রই খুঁজে পাচ্ছে না ইউরোপিয়ান ফুটবল। পাশাপাশি লুইস সুয়ারেজেরও দিনে দিনে ধার বেড়েই চলেছে। তরুণ কটিনহো আর ডেম্বলেও বার্সেলোনার চাহিদা পূরণ করছে সময়মতো। এর মধ্যে আন্দ্রেস ইনিয়েস্তার দলে ফেরার খবর, বার্সা সমর্থকদের কানে মধু বর্ষণেরই মতো। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলর দ্বিতীয় লেগে চেলসির মুখোমুখি হওয়ার আগে এরচেয়ে সুখের খবর আর কী হতে পারতো কাতালানদের জন্য! আজ ন্যু ক্যাম্পে খেলতে আসছে চেলসি। প্রথম লেগে স্ট্যামফোর্ড ব্রিজে দুই দল ১-১ গোলে ড্র করেছিল। অ্যাওয়ে গোল পাওয়ায় অবশ্য কিছুটা এগিয়ে আছে বার্সেলোনা। তারপরও কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে হলে আজ জয়ের বিকল্প নেই দুই দলেরই।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং প্রীতি ম্যাচ মিলিয়ে মোট ১৬ বার দেখা হয়েছে বার্সেলোনা-চেলসির। এর মধ্যে দুই দলই জিতেছে ৫টি করে ম্যাচ। বাকি ৬টি ড্র। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার স্বপ্ন বেশ কয়েকবারই ভেঙে দিয়েছে ব্লুজরা। ২০১২ সালেই চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে বার্সেলোনাকে হারিয়ে ফাইনাল খেলেছিল চেলসি। ন্যু ক্যাম্পে এসে দাপটের সঙ্গে খেলে ২-২ গোলে ড্র করেছিল। এর আগে স্ট্যামফোর্ড ব্রিজে বার্সাকে হারিয়েছিল ১-০ গোলে। চেলসির প্রতি ভয়টা এ কারণে একটু বেশিই। তবে অবস্থা বদলেছে। এতদিন যেমন মেসি এই ইংলিশ দলটার জালে গোলই দিতে পাারতেন না। গত ম্যাচে গোল করে সেই ভয়টা কাটিয়ে উঠেছেন তিনি। মেসির এই গোলখরা ঘুচানোতে আশাবাদী বার্সা। ন্যু ক্যাম্পেও মেসিই হতে পারেন জয়ের নায়ক!

এদিকে লিওনেল মেসিকে রুখে দেওয়ার সব প্রস্তুতিই সম্পন্ন চেলসি কোচ অ্যান্টোনিও কন্তের। তিনি বলেন, ‘আমাদের কেবল নিজেদের সেরা খেলাটা আরও একবার খেলতে হবে। যেমনটা খেলেছিলাম স্ট্যামফোর্ড ব্রিজে।’ অবশ্য চেলসি শিবিরে বেশ কিছু সমস্যা আছে। ফলস নম্বর নাইন হিসেবে কাকে খেলাবেন, তা এখনো ঠিক করতে পারেননি কন্তে। বেলজিয়ান তারকা হ্যাজার্ড এই পজিশনে খেলতে রাজি নন। কন্তের হাতে অবশ্য স্প্যানিশ তারকা আলভারো মোরাতা ও ফ্রান্সের অলিভিয়ের গিরদের নাম আছে। সেক্ষেত্রে টিম কম্বিনেশন নিয়ে অনেক ভাবতে হবে কন্তেকে। অন্যদিকে লিওনেল মেসি এখন অনেকটা নিচের দিকে নেমে আসায় বার্সেলোনার বেশ সুবিধা হয়েছে। মেসিকে রুখবার নির্দিষ্ট কোনো ছক তৈরি করা এখন আর সম্ভব নয় প্রতিপক্ষ কোচের জন্য। প্রতি মুহূর্তেই মেসি নতুন চ্যালেঞ্জ হয়ে দেখা দিচ্ছেন প্রতিপক্ষের সামনে।

লড়াইয়ের ফল কী হবে বলা কঠিন। তবে বার্সা-চেলসি লড়াইটা ফুটবলভক্তদের জন্য বেশ উপাদেয় হতে যাচ্ছে। এমন ম্যাচ দেখার সুযোগ কেউ কী হাতছাড়া করতে চায়!

এদিকে আজ চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলর দ্বিতীয় লেগ খেলতে নামছে বেসিকতাস-বায়ার্ন মিউনিখ। জার্মানরা প্রথম লেগে ৫-০ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে এক পা দিয়েই রেখেছে। আজ কেবল আনুষ্ঠানিকতার ম্যাচ!

সর্বশেষ খবর