শুক্রবার, ১৬ মার্চ, ২০১৮ ০০:০০ টা

এ যেন সেমিফাইনাল

ক্রীড়া প্রতিবেদক

এ যেন সেমিফাইনাল

খেলতে পারেন সাকিব

সময়টা একটু বেশিই লেগেছে। তারপরও চোট কাটিয়ে পুরোপুরি সুস্থ হয়েছেন। খবরটিই বর্তমানে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে সুখবর। হাতের ইনজুরিতে দেড় মাসেরও বেশি সময় মাঠের বাইরে ছিলেন সাকিব আল হাসান। আঙ্গুলের চোট সারাতে গিয়েছেন ব্যাংকক ও অস্ট্রেলিয়া। সুস্থ হয়ে এখন কলম্বোয় দলের সঙ্গে যোগ দিয়েছেন। আজ স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে নিদাহাস টি-২০ টুর্নামেন্টের অলিখিত সেমিফাইনালে মুখোমুখি ম্যাচে মাঠে নামতে পারেন বিশ্ব সেরা অলরাউন্ডার।  টানা তিন ম্যাচ জিতে নিদাহাস টুর্নামেন্টের ফাইনালে সবার আগে জায়গা নিয়েছে ভারত। প্রথম ম্যাচে দলটি হেরেছিল স্বাগতিক লঙ্কার কাছে। এরপর টানা তিন ম্যাচে জিতে ফাইনাল নিশ্চিত করে নেয় রোহিত শর্মার দলটি। পরশু লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়েই জায়গা নেয়। ম্যাচটি টাইগাররা হেরে যায় ১৭ রানে। ম্যাচটিতে একা লড়াই করেছেন মুশফিকুর রহিম। ৫৫ বলে ৮ চার ও এক ছক্কায় খেলেন ৭২ রানের হার না মানা ইনিংস। আগের ম্যাচেও দুর্দান্ত ব্যাটিং করেন মুশফিক। স্বাগতিকদের পর্বতসমান ২১৫ রানের টার্গেট তাড়া করে জিতে নেয় ম্যাচ। ওই ম্যাচে মুশফিক ছিলেন আরও আগ্রাসী। মাত্র ৩৫ বলে দুইশ’র ওপর স্ট্রাইক রেটে খেলেন ৭২ রানের ম্যাচ জেতানো ইনিংস। প্রথম ম্যাচ ভারতের কাছে হেরে যায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে অবিশ্বাস্য ক্রিকেট খেলে জিতে নেয় ম্যাচ। লঙ্কানদের বিপক্ষে ২১৫ রান তাড়া করে ম্যাচ জিতে টিকিয়ে রাখে ফাইনাল খেলার স্বপ্ন। অবশ্য ভারতের বিপক্ষে পরশু যদি জিতে যেত, তাহলে রান রেটে এগিয়ে থাকত। আজকের বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের ফলের ওপর নির্ভর করত ফাইনালের প্রতিপক্ষ। কিন্তু মাহমুদুল্লাহরা হেরে যাওয়ায় এখন শুধু্ই দ্বিতীয় দলের অপেক্ষা। ভারতের বিপক্ষে হেরে গেলেও ফাইনালের স্বপ্ন টিকে রয়েছে মাহমুদুল্লাহ বাহিনীর। শ্রীলঙ্কার বিপক্ষে জিতলেই ফাইনাল। একই সমীকরণ স্বাগতিকদের জন্যও। তারা জিতলেও ১৮ মার্চের ফাইনাল খেলবে। দুই দল আজ মুখোমুখি হওয়ার আগে জিতেছে একটি করে ম্যাচ। ফলে নিদাহাস টি-২০ টুর্নামেন্টের লিগ পর্বের আজকের ম্যাচটি রূপ নিয়েছে সেমিফাইনালে। আজকের ম্যাচে খেলতে পারেন সাকিব। গতকাল তিনি কলম্বোয় যোগ দেন দলের সঙ্গে। ২৭ জানুয়ারি ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে ফিল্ডিংয়ে আহত হন সাকিব। আঙ্গুল ফেটে যায় এবং আট সেলাই লাগে। যার ফলে ফাইনালে নিজের বোলিং স্পেল শেষ করতে পারেননি এবং ব্যাটিংও করেননি। শুধু তাই নয়, আঙ্গুলের চোটে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-২০ সিরিজে খেলেননি। তবে আশা করেছিলেন নিদাহাস ট্রফির শুরু থেকেই খেলতে পারবেন। তাকে অধিনায়ক রেখে স্কোয়াডও ঘোষণা করে বিসিবি। চোটের আঘাত পুরোপুরি সেরে না উঠায় শেষ পর্যন্ত নিজের নাম প্রত্যাহার করে নেন। তার জায়গায় নেওয়া হয় লিটন দাসকে। লিটন শেষ দুটি ম্যাচে ওপেন করেন তামিম ইকবালের সঙ্গী হয়ে।

দল যখন নিদাহাস টি-২০ টুর্নামেন্টে খেলতে যখন কলম্বো যায়, তখন দলের সঙ্গী হন সাকিব। সেখানে একদিন অবস্থান করে উড়ে যান অস্ট্রেলিয়া এবং চিকিৎসা শেষে ফিরে আসেন ঢাকা। ঢাকায় এসে ব্যক্তিগতভাবে দুদিন অনুশীলন করেন। অনুশীলনে ব্যাটিং ও বোলিং করে নিজেকে খেলার উপযোগী করে তোলেন। এরপর বিসিবি তাকে কলম্বোয় দলের সঙ্গে পাঠায়। সাকিব অবশ্য অস্ট্রেলিয়া যাওয়ার আগে ব্যাংকক যান চিকিৎসা করাতে। সেখানে অবশ্য কোনো সুখবর পাননি। তাই বাধ্য হয়ে উড়ে যান অস্ট্রেলিয়া। সাকিব খেলতে না পারায় দলের নেতৃত্ব তুলে দেওয়া হয় মাহমুদুল্লাহ রিয়াদকে। মাহমুদুল্লাহই নিদাহাস টুর্নামেন্টে নেতৃত্ব দিচ্ছেন দলকে।      

সাকিব যদি আজ খেলেন, তাহলে বসবেন কে? কঠিন প্রশ্ন। তারপরও দেশবাসীর চাওয়া অলিখিত সেমিফাইনালে সাকিব খেলুক এবং ফাইনালে উঠুক প্রিয় বাংলাদেশ। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর